সরকারি প্রতিষ্ঠানের অধিদপ্তরের চেয়ে মন্ত্রণালয়ের চাকরিতে নিয়মিত এবং দ্রুততম সময়ে পদোন্নতি হয়ে থাকে – বাংলাদেশ সচিবালয় নিয়োগ বিধিমালা ২০২০

সচিবালয়ের সংশোধিত বিধিমালা ২০২৩ – বাংলাদেশ সচিবালয় (ক্যাডার বহির্ভূত গেজেটেড কর্মকর্তা এবং নন-গেজেটেড কর্মচারী) নিয়োগ বিধিমালা, ২০১৪ (সংশোধিত- ২০২০)’ এর তফসিল-১ এর ক্রমিক-৮ অনুযায়ী অর্থ বিভাগের অফিস সহকারী কাম কম্পিউটার মুদ্রাক্ষরিক (গ্রেড-১৬) পদে পদোন্নতিযোগ্য শূন্যপদ এবং মন্ত্রণালয় ও বিভাগসমূহের হিসাবকোষের কর্মচারী নিয়োগ বিধিমালা, ২০১৮ এর তফসিলের ক্রমিক-৫ এবং ৭ অনুযায়ী অর্থ বিভাগের হিসাব কোষের হিসাবরক্ষক (গ্রেড-১২) ও হিসাব কোষের অফিস সহকারী কাম কম্পিউটার মুদ্রাক্ষরিক (গ্রেড-১৬) পদে পদোন্নতিযোগ্য শূন্যপদ পদোন্নতির মাধ্যমে পূরণ করা হয়।

সংশোধনটা কি করা হয়েছে? এস,আর.ও নং ২৯৯-আইন/২০২০।-সরকারি চাকরি আইন, ২০১৮ (২০১৮ সনের ৫৭নং আইন) এর ধারা ৫৯ এ প্রদত্ত ক্ষমতাবলে সরকার, বাংলাদেশ সচিবালয় (ক্যাডার বর্হিভূত গেজেটেড কর্মকর্তা এবং নন-গেজেটেড কর্মচারী) নিয়োগ বিধিমালা, ২০১৪ এর নিম্নরূপ সংশোধন করিল, যথা- উপরি-উক্ত বিধিমালার- (ক) বিধি-৫ এর উপবিধি (১) এর শর্তাংশের পরিবর্তে নিম্নরূপ শর্তাংশ প্রতিস্থাপিত হইবে, যথা:- ” তবে শর্ত থাকে যে, ১৩-১৬ গ্রেডের কোনো পদ হইতে ১০-১২ গ্রেডের কোনো পদে এবং ১০-১২ গ্রেডের কোনো পদ হইতে ৯ম বা তদুর্ধ্ব গ্রেডের কোন পদে  মিশনের সুপারিশের ভিত্তিতে পদোন্নতির মাধ্যমে নিয়োগ করা যাইবে।” এবং (খ) তফসিল-১, ২, ৩, ৪, ৫ ও ৬ এর পরিবর্তে নিম্নরূপ তফসিল-১, ২, ৩, ৪, ৫ ও ৬ প্রতিস্থাপিত হইবে।

বাংলাদেশে অনেক অধিদপ্তর ও দপ্তরেই কোন কোন পদে চাকরিজীবনে একবারও পদোন্নতি হয় না। এসকল পদে উচ্চতর গ্রেড ১০ বছর পূর্তিতে একটি এবং ১৬ বছর পূর্তিতে আরেকটি পেয়ে দুটি গ্রেড উপরে উঠলেও তাদের পদোন্নতি হয় না। পদোন্নতি জট এসব দপ্তরে একটি চিরাচরিত পরিচিত শব্দ এবং ঘটনা বটে।

শিক্ষাগত যোগ্যতা ও চাকরি স্থায়ী হওয়া অবশ্যক/ ইচ্ছা এবং যোগ্যতা দুটোই থাকতে হবে।

সরকারি কর্মচারীদের পদোন্নতি তাদের মর্যাদা বৃদ্ধি করে এবং কাজে গতি আনে।

বাংলাদেশ সচিবালয় (ক্যাডার বহির্ভূত গেজেটেড কর্মকর্তা এবং নন-গেজেটেড কর্মচারী) নিয়োগ বিধিমালা, ২০১৪ (সংশোধিত- ২০২০) পিডিএফ ফাইল ডাউনলোড

দ্রুত পদোন্নতি পদ । সচিবালয়ে কোন পদে দ্রুত পদোন্নতি হয়?

  1. অফিস সহকারী কাম কম্পিউটার মুদ্রাক্ষরিক – বাংলাদেশ সচিবালয় (ক্যাডার বর্হিভূত গেজেটেড কর্মকর্তা এবং নন-গেজেটেড কর্মচারী) নিয়োগ বিধিমালা ২০১৪ (সংশোধিত-২০২০) অনুযায়ী)।
  2. হিসাবরক্ষক (হিসাবকোষ)- বাংলাদেশ সচিবালয় (ক্যাডার বর্হিভূত গেজেটেড কর্মকর্তা এবং নন-গেজেটেড কর্মচারী) নিয়োগ বিধিমালা ২০১৪ (সংশোধিত-২০২০) অনুযায়ী)।
  3. অফিস সহকারী কাম কম্পিউটার মুদ্রাক্ষরিক (হিসাবকোষ)- মন্ত্রণালয় ও বিভাগ সমূহের হিসাবকোষের কর্মচারী নিয়োগ বিধিমালা, ২০২৮ অনুযায়ী।

সরকারি কর্মচারীদের পদোন্নতি কি?

সরকারি কর্মচারীদের পদোন্নতি বা পদোন্নয়ন বলতে কোনো কর্মীকে তার বর্তমানে আসীন পদ হতে উচ্চতর দায়িত্ব ও পদমর্যাদা সম্পন্ন পদে উন্নীত করাকে বুঝায়। যেকোনো প্রতিষ্ঠানেই পদোন্নয়ন কর্মীদের উত্তম কাজের পুরস্কার হিসেবে গণ্য করা হয়ে থাকে। এতে কর্মীদের মনোবল বৃদ্ধি পায় এবং যোগ্যতাসম্পন্ন কর্মীদের প্রতিষ্ঠানে ধরে রাখা সম্ভব হয়।

বাংলাদেশ সচিবালয় নিয়োগ বিধিমালা ২০১৪ এর সংশোধন। DPE কর্মচারী নিয়োগ বিধি ২০২৩ । প্রাথমিক শিক্ষা অধিদপ্তর স্টাফ নিয়োগ বিধিমালা দেখুন সরকারি নিয়োগ বিধিমালা ২০২৩ । ৩য় ও ৪র্থ শ্রেণীর সকল নিয়োগ ও পদোন্নতি বিধিমালা দেখুন
ব্যাংক সহ সকল আর্থিক প্রতিষ্ঠানের নিয়োগ বিধিমালা ও প্রবিধান। স্বাস্থ্য বিভাগীয় নন-মেডিকেল কর্মচারীদের নিয়োগ বিধিমালা-২০১৮ ১১-২০ গ্রেডের কর্মচারী নিয়োগ বিধিমালা । তৃতীয় ও চতুর্থ শ্রেণীর কর্মচারী নিয়োগ বিধিমালা ১৯৯৩
মন্ত্রণালয় নিয়োগ বিধিমালা ২০১৪ । অফিস সহকারী হতে প্রশাসনিক কর্মকর্তা পদে পদোন্নতির প্রজ্ঞাপন জারি সরকারি প্রতিষ্ঠানের কম্পিউটার পার্সোনেল নিয়োগ বিধিমালা, ২০১৯

admin

আমি একজন সরকারী চাকরিজীবি। দীর্ঘ ৮ বছর যাবৎ চাকুরির সুবাদে সরকারি চাকরি বিধি বিধান নিয়ে পড়াশুনা করছি। বিএসআর ব্লগে সরকারি আদেশ, গেজেট, প্রজ্ঞাপন ও পরিপত্র পোস্ট করা হয়। এ ব্লগের কোন পোস্ট নিয়ে বিস্তারিত জানতে admin@bdservicerules.info ঠিকানায় মেইল করতে পারেন।

admin has 2987 posts and counting. See all posts by admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *