মৃত প্রবাসীর আর্থিক অনুদান প্রাপ্তির নিয়ম ২০২৩ । লাশ পরিবহনে কত টাকা অনুদান প্রদান করা হয়?

কোন বাংলাদেশী বিদেশ গিয়ে মৃত্যুবরণ করলে বাংলাদেশ সরকার মৃত প্রবাসীর পরিবারের জন্য আর্থিক অনুদান প্রদান করে থাকে। ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ড কর্তৃক বৈধভাবে বিদেশ গমনকারী মৃত কর্মীর পরিবারকে ৩ লক্ষ টাকা করে আর্থিক অনুদান প্রদান করা হয়। যে সকল কর্মী ছুটিতে এসে দেশে মৃত্যুবরণ করেন তাঁরাও আর্থিক অনুদানের ০৩ লক্ষ টাকা প্রাপ্য হন। অধিকন্তু ডায়াসপোরা যারা ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ডের সদস্যপদ গ্রহণ করেছেন এবং বৈধ কাগজপত্র বিহীন কর্মী কিন্তু বৈধভাবে কর্মরত ছিলেন তারাও ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ড হতে আর্থিক অনুদান পাবেন। ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ড সদস্য পদ গ্রহন ফরম ডাউনলোড।

অনুদান প্রাপ্তির ক্ষেত্রে প্রয়োজনীয় কাগজপত্র

ক) ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান/পৌর সভার মেয়র/সিটি কর্পোরেশন কাউন্সিলরের নিকট হতে দাপ্তরিক প্যাডে মৃতের পরিবারের সদস্য সনদপত্র (নমুনা মোতাবেক) সংশ্লিষ্ট উপজেলা নির্বাহী অফিসার/সিটি কর্পোরেশন এলাকার জন্য অতিরিক্ত জেলা ম্যাজিষ্ট্রেট কর্তৃক প্রতি স্বাক্ষরিত হতে হবে।

খ) ৪০০/-(চারশত) টাকার নন-জুডিশিয়াল স্ট্যাম্পে দায়মুক্তি সনদ, অঙ্গীকারনামা ও ক্ষমতা অর্পণ পত্র (নমুনা মোতাবেক)। সংশ্লিষ্ট ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান/পৌর সভার মেয়র/সিটি কর্পোরেশনের কাউন্সিলর কর্তৃক স্বাক্ষরিত এবং উপজেলা নির্বাহী অফিসার/সিটি কর্পোরেশন এলাকার জন্য অতিরিক্ত জেলা ম্যাজিষ্ট্রেট কর্তৃক প্রতিস্বাক্ষরিত হতে হবে ।

গ) মৃতের পাসপোর্টের ফটোকপি / বাংলাদেশ দূতাবাসের প্রত্যায়ন পত্র / মৃত্যু সনদ (ডেথ সার্টিফিকেট) এর সত্যায়িত ফটোকপি(যদি থাকে)।

ঘ) অর্থ গ্রহণকারীর ব্যাংক হিসাব নম্বরের বিষয়ে সংশ্লিষ্ট ব্যাংকের প্রত্যয়ন পত্র/ ব্যাংক স্টেটমেন্টের মূল কপি। নাবালক সন্তান থাকলে নাবালক সন্তানের নামে খোলা ব্যাংক হিসাব নম্বর ও প্রত্যয়ন পত্র (ব্যাংক স্টেটমেন্টসহ) ।

ঙ) পরিবারের প্রত্যেক সদস্যের চেয়ারম্যান/কাউন্সিলর কর্তৃক সত্যায়িত ১ (এক) কপি ও সহকারী পরিচালক, জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিস কর্তৃক সত্যায়িত ১(এক) কপি সত্যায়িত রঙ্গিন ছবি।

চ) পরিবারের সদস্য সনদপত্র (নমুনা ডাউনলোড) এবং দায়মুক্তি সনদ, অঙ্গঅকারনামা ও ক্ষমতা অর্পণ পত্র (নমুনা ডাউনলোড) এই লিংক দুটি থেকে ফরম সংগ্রহ করা যাবে।

মৃতদেহ দেশে আনয়নের আবেদন ফরম (নমুনা কপি)

প্রতি বছর প্রবাসে উল্লেখযোগ্য সংখ্যক কর্মী মৃত্যুবরণ করেন। ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ড কর্তৃক এ সকল কর্মীর মৃতদেহ দেশে আনয়ন এবং তাঁদের পরিবারের নিকট হস্তান্তর করা হয়। কিছু কিছু ক্ষেত্রে মৃতের পরিবারের মতামত সাপেক্ষে ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ড মৃতদেহ স্থানীয়ভাবে দাফনের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করে থাকে। মৃতদেহ দেশে আনয়নের আবেদন ফরম (নমুনা কপি ডাউনলোড)

লাশ দাফন ও পরিবহন খরচ গ্রহণের পদ্ধতি ২০২৩

প্রবাসীর লাশ দাফন ও পরিবহন খরচ গ্রহণ পদ্ধতি

দেশের ০৩টি আন্তর্জাতিক বিমানবন্দরের প্রবাসী কল্যাণ ডেস্ক এর মাধ্যমে বিদেশ হতে আগত মৃতদেহ পরিবারের নিকট হস্তান্তর এবং তাৎক্ষণিকভাবে মৃতদেহ পরিবহন ও দাফনের খরচ বহনের জন্য ৩৫ হাজার টাকার চেক প্রদান করা হয়।

দাফন ও পরিবহন ব্যয় গ্রহণে প্রয়োজনীয় কাগজপত্র

ক) জাতীয় পরিচয়পত্র

খ) পরিবারের সদস্য সনদপত্র (নমুনা)

গ) লাশ পরিবহন ও দাফন খরচের অর্থ গ্রহণের জন্য ক্ষমতা অর্পণপত্র (নমুনা)

ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ড কর্তৃক কি কি সেবা পায় প্রবাসীরা?

  • মৃত কর্মীর পরিবারকে ৩ লক্ষ টাকা।
  • মৃতদেহ পরিবহন ও দাফনের খরচ বহনের জন্য ৩৫ হাজার টাকা প্রাপ্তিতে সহযোগীতা।
  • ওয়েজ আর্নার্স কল্যাণ এর মাধ্যমে প্রবাসে বিপদগ্রস্ত কর্মী ফেরত আনয়ন করা হয়।
  • ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ডের মাধ্যমে বিভিন্ন দেশে আটক কর্মীদের মুক্তকরণ।
  • বর্হিগমন ছাড়পত্র (Smart Card) যাচাইয়ে সহযোগিতা।
  • বোর্ডিং কার্ড সংগ্রহ ও বর্হিগমন কার্ড পূরণে সহযোগিতা।
  • আহত ও অসুস্থ কর্মীদের সহযোগিতা।
  • মৃতদেহ গ্রহণপূর্বক স্বজনদের নিকট হস্তান্তর।
  • প্রত্যাগত অসহায় কর্মীদের ক্ষেত্রবিশেষে আর্থিক সহায়তা।
  • বিদেশগামী ও প্রত্যাগত কর্মীদের বিমানবন্দর সংশ্লিষ্ট কার্যাদি সম্পাদনে প্রয়োজনীয় সহযোগিতা প্রদান।

আর্থিক সহায়তার চিত্র ১৯৯৬ হতে ২০২২ পর্যন্ত

ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ড এর বর্তমান সদস্য সংখ্যা দেখুন এখানে

২০২২ পর্যন্ত আর্থিক সহায়তার প্রদানের একটি চিত্র দেখুন এখানে

প্রবাসীদের সন্তানদের শিক্ষা বৃত্তির পরিমাণ দেখুন এখানে

 আর্থিক অনুদান প্রদান সম্পর্কিত নীতিমালা-২০১৯: ডাউনলোড

admin

আমি একজন সরকারী চাকরিজীবি। দীর্ঘ ৮ বছর যাবৎ চাকুরির সুবাদে সরকারি চাকরি বিধি বিধান নিয়ে পড়াশুনা করছি। বিএসআর ব্লগে সরকারি আদেশ, গেজেট, প্রজ্ঞাপন ও পরিপত্র পোস্ট করা হয়। এ ব্লগের কোন পোস্ট নিয়ে বিস্তারিত জানতে admin@bdservicerules.info ঠিকানায় মেইল করতে পারেন।

admin has 2985 posts and counting. See all posts by admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *