প্রাথমিক বিদ্যালয়ে সাপ্তাহিক ছুটি দুইদিন কি স্থায়ী আদেশ?– জ্বালানি ও বিদ্যুৎ সংকট কাটলে কি এ ছুটি বাতিল হবে? – দীর্ঘদিন ধরেই সাপ্তাহে ২ দিন ছুটির কথা উঠেছিল।

দুইদিন সপ্তাহিক ছুটি নির্ধারণ ২০২২ – আগামী বছর থেকে সপ্তাহে দুই দিন শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকার কথা ছিল আমাদের। এখন বৈশ্বিক বিদ্যুৎ ও জ্বালানি সংকট চলছে। এই সময়ে আমরা যেন সাশ্রয় করতে পারি, এ কারণেই এখন থেকে এ উদ্যোগ গ্রহণ করা হয়েছে বলে উল্লেখ করেছেন শিক্ষা মন্ত্রী ড. দিপুমনি। সূত্র: ঢাকা পোস্ট

শিক্ষা মন্ত্রণালয়ের অধীন শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে সাপ্তাহিক ছুটি দুই দিন করা হলেও আপাতত বিদ্যালয়ের সময়সূচি পরিবর্তন হচ্ছে না বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী দীপু মনি। তিনি বলেছেন, সপ্তাহের ছয় দিনে পাঠদানের যে কাজ সম্পন্ন করা হতো, তা পাঁচ দিনেই সম্পন্ন করতে হবে।

সারা সপ্তাহ অক্লান্ত খাটুনির পর একদিন ছুটি পেলে খুব শান্তি লাগে মনে। আর সেজন্যেই ছুটির দিনগুলো শুয়ে-বসে না কাটিয়ে ভালোমত উপভোগ করা উচিৎ। তার মানে এই নয় যে, সোশ্যাল মিডিয়া কিংবা সিনেমার ঝাঁপি খুলে বসতে হবে। প্রযুক্তিকে সম্পূর্ণ বয়কট করে কাটিয়েই দেখুন না একদিন! দিন শেষে বেশ ফুরফুরে ও সতেজ অনুভব করবেন। ছুটির দিনে বই পড়ুন, রান্না করুন, বন্ধুদের সাথে আড্ডা দিন এবং নিজেকে সময় দিন। তাতে করে পড়াশুনায় আরও মনোযোগ আসছে।

প্রাথমিক বিদ্যালয়ে এখন ৫ দিন ক্লাস চলবে / সাপ্তাহিক ছুটি ২দিন হওয়ার ফলে ৫ দিনেই রুটিন কভার করা হবে।

সকল সরকারি প্রাথমিক বিদ্যালয়ে সপ্তাহিক ছুটি ২ দিন ঘোষণা করা হয়েছে।

শিক্ষা প্রতিষ্ঠানে সাপ্তাহিক ছুটি ০২ দিন নির্ধারণ প্রজ্ঞাপন ২০২২

২ দিন ছুটি হলে ক্লাস পরীক্ষায় সমস্যা হবে না?

  • অনুমোদিত নতুন শিক্ষাক্রমের রূপরেখায় প্রাথমিকে তৃতীয় শ্রেণি পর্যন্ত কোনো পরীক্ষা থাকছে না।
  • চতুর্থ থেকে পঞ্চম শ্রেণি পর্যন্ত পড়তে হবে আটটি বই।
  • তবে সব শ্রেণিতেই শিখনকালীন মূল্যায়নেই বেশি জোর দেওয়া হয়েছে।
  • বর্তমান পদ্ধতিতে জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও প্রাথমিক শিক্ষা সমাপনী (পিইসি) পরীক্ষা থাকছে না।

শিক্ষা প্রতিষ্ঠানে ২ দিন ছুটি ২০২৩ সালে কার্যকর হওয়ার কথা ছিল কি?

হ্যাঁ ছিল – রূপরেখা অনুযায়ী ২০২৩ সাল থেকে প্রাথমিক বিদ্যালয়ে দুদিন ছুটির কথা থাকলেও এ বছর আগামীকাল থেকেই ছুটির সিদ্ধান্ত হয়েছে। অন্যদিকে প্রাথমিকে তৃতীয় শ্রেণি পর্যন্ত পরীক্ষাও থাকছে না অনুমোদিত রূপরেখা অনুযায়ী। কিন্তু বৈষিক জ্বালানি সমস্যা ও বিদ্যুতের ঘাটতি নিরসনে এ বছরই শিক্ষা প্রতিষ্ঠানে সাপ্তাহিক ছুটি ০২ দিন নির্ধারণ করে প্রজ্ঞাপন জারি করা হয়েছে।

admin

আমি একজন সরকারী চাকরিজীবি। দীর্ঘ ৮ বছর যাবৎ চাকুরির সুবাদে সরকারি চাকরি বিধি বিধান নিয়ে পড়াশুনা করছি। বিএসআর ব্লগে সরকারি আদেশ, গেজেট, প্রজ্ঞাপন ও পরিপত্র পোস্ট করা হয়। এ ব্লগের কোন পোস্ট নিয়ে বিস্তারিত জানতে admin@bdservicerules.info ঠিকানায় মেইল করতে পারেন।

admin has 2998 posts and counting. See all posts by admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *