বাংলাদেশ সিভিল সার্ভিস (সংক্ষিপ্ত রূপ বিসিএস নামে সর্বাধিক পরিচিতি) হল বাংলাদেশ সরকারের সিভিল সার্ভিস। এটি প্রাক্তন সেন্ট্রাল সুপিরিয়র সার্ভিস অব পাকিস্তান থেকে উদ্ভূত হয়েছে, যা উপনিবেশিক শাসনামলের ব্রিটিশ সম্রাজ্ঞী নিয়ন্ত্রিত ইন্ডিয়ান সিভিল সার্ভিসের উত্তরসূরি ছিল। স্বাধীনতার পর থেকে এটি সিভিল সার্ভিস অধ্যাদেশের দ্বারা বাংলাদেশ সিভিল সার্ভিস হিসাবে পরিচিতি হয়। এর মূলনীতি ও পরিচালনা পরিষদ বাংলাদেশ সরকারী কর্ম কমিশন কর্তৃক নির্ধারিত হয়। বিসিএস এর ক্যাডার সংখ্যা হল ২৬ টি।

সিভিল সার্জন জেলার স্বাস্থ্য বিভাগের প্রশাসনিক কার্যালয়ের অধীনে জেলার নিয়ন্ত্রণাধীন সকল উপজেলা/ থানা স্বাস্থ্য সেবা ও মাঠ পর্যায়ের কার্যক্রম পরিদর্শন, নিয়মিত পর্যবেক্ষণ করেন। মাননীয় প্রধানমন্ত্রী , মহামান্য রাষ্ট্রপতি , জাতীয় সংসদের অধিবেশন ও রাষ্ট্রীয় গুরুত্বপূর্ন অতিথি, প্রাকৃতিক দূর্যোগ এ স্বাস্থ্যসেবায় এ্যাম্বুলেন্সসহ মেডিকেল টিম গঠন করে থাকেন। ঢাকা শহরে অবস্থিত সরকারি বহিঃবিভাগ ডিসপেন্সসারি ও স্কুল হেলথ ক্লিনিকের কার্যক্রম পরিদর্শন ও পর্যবেক্ষণ করেন। জেলা ও উপজেলা পর্যায়ের স্বাস্থ্য বিষয়ক সকল প্রশিক্ষণ সম্পাদন করা ও প্রয়োজনীয় সহযোগিতা প্রদান করেন। সরকারী-বেসরকারী চাকুরীজীবি ,চাকুরীপ্রার্থী ও বিদেশগামীদের মেডিকেল ফিটনেস সনদ প্রদান করে থাকেন।

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার

জনপ্রশাসন মন্ত্রণালয়

নবনিয়ােগ শাখা

www.mopa.gov.bd

নম্বর: ০৫.০০.০০০০.১৪৭.১১.০১৪.০৭-২১৩ তারিখ: ২৩ আগস্ট ২০২২

প্রজ্ঞাপন

জনপ্রশাসন মন্ত্রণালয়ের নবনিয়ােগ শাখার ২৯ এপ্রিল ২০০৮ তারিখের সমননি-১৪/২০০৭-১৩৮, ১৫ জুলাই ২০০৯ তারিখের সমননি-১৪/২০০৭-১৩৬ এবং ২৪ মার্চ ২০২২ তারিখের ০৫.০০.০০০০.১৪৭.১১.০১৪.০৭-৮২ নম্বর প্রজ্ঞাপনমূলে ২৩তম বি.সি.এস. (বিশেষ) পরীক্ষার মাধ্যমে বাংলাদেশ সরকারী কর্ম কমিশনের সুপারিশের আলােকে নিয়ােগ প্রজ্ঞাপন জারি করা হয়। বাংলাদেশ সরকারী কর্ম কমিশনের সুপারিশকৃত সর্বশেষ সমন্বিত মেধাতালিকা অনুযায়ী প্রকাশিত নিয়ােগ প্রজ্ঞাপনে ২৩তম বি.সি.এস. (বিশেষ) এর বি.সি.এস. (স্বাস্থ্য) ক্যাডারের সহকারী সার্জন পদে নিয়ােগপ্রাপ্ত নিম্নবর্ণিত কর্মকর্তাদের মেধাক্রম নিম্নরূপভাবে সংশােধন করা হলাে :

ক্যাডারের নাম: বাংলাদেশ সিভিল সার্ভিস (স্বাস্থ্য)

পদের নাম : সহকারী সার্জন।

বাংলাদেশ সিভিল সার্ভিসের বিভিন্ন ক্যাডারে সহকারী সার্জন পদে নিয়োগের প্রজ্ঞাপন ২০২২

রাষ্ট্রপতির আদেশক্রমে, ,

মােঃ মােস্তাফিজার রহমান

উপসচিব

ফোন: ২২৩৩৫৪০০৭

বাংলাদেশ সিভিল সার্ভিসের বিভিন্ন ক্যাডারে সহকারী সার্জন পদে নিয়োগের প্রজ্ঞাপন ২০২২: ডাউনলোড

admin

আমি একজন সরকারী চাকরিজীবি। দীর্ঘ ৮ বছর যাবৎ চাকুরির সুবাদে সরকারি চাকরি বিধি বিধান নিয়ে পড়াশুনা করছি। বিএসআর ব্লগে সরকারি আদেশ, গেজেট, প্রজ্ঞাপন ও পরিপত্র পোস্ট করা হয়। এ ব্লগের কোন পোস্ট নিয়ে বিস্তারিত জানতে admin@bdservicerules.info ঠিকানায় মেইল করতে পারেন।

admin has 2984 posts and counting. See all posts by admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *