বয়স্ক ভাতা প্রাপ্তির ক্ষেত্রে নির্ধারিত বয়স অতিক্রম করতে হবে – পুরুষ ও নারীর ক্ষেত্রে আলাদা বয়স নির্ধারিত – বয়স্ক ভাতা আবেদনের বয়স ২০২২

Boysko vata – কোন সরকারি পেনশন প্রাপ্ত বা মুক্তিযোদ্ধা বা সরকারি কোন সুবিধাগ্রহণকারী ব্যক্তি বয়স্ক ভাতার আওতায় আসবে না। মহিলাদের ক্ষেত্রে ৬২ এবং পুরুষের ক্ষেত্রে ৬৫ বছরের নীচে বয়স্ক ব্যক্তি যদি বয়স্ক ভাতার আওতায় এসে থাকে তবে এখন তা সফটওয়্যার ধরে ফেলবে তাই জন্ম তারিখ দেখে দেখে খুজে বের করে সফটওয়্যার থেকে অবসারণ করুন এবং বয়স্ক ভাতার কার্ড বাতিল করুন। বয়স্ক ভাতা অনলাইন আবেদন ২০২২ । অনলাইনে বয়স্ক ভাতার আবেদন করার যায়

সামাজিক নিরাপত্তা কর্মসূচির আওতায় ৫৭.০১ লক্ষ ভাতাভােগীকে G2P পদ্ধতিতে বয়স্ক ভাতা প্রদান করা হচ্ছে। কোন কোন ইউনিট অফিসে পূর্বে এন্ট্রি হওয়া বয়স্ক ভাতাভােগীদের মধ্যে কিছু ভাতাভােগীর বয়স নীতিমালা অনুযায়ী কম হওয়া সত্ত্বেও MIS সফটওয়্যারে বিদ্যমান রয়েছে । বর্তমানে মহিলাদের ক্ষেত্রে ৬২ এবং পুরুষের ক্ষেত্রে ৬৫ বছরের নীচে বয়স্ক ব্যক্তির তথ্য MIS সফটওয়্যারে এন্ট্রি হওয়ার সুযােগ নেই। বয়স্ক ভাতা আবেদন Online ২০২২

বয়স্ক ভাতার জন্য আবেদন করতে হলে নির্দিষ্ট বয়সসীমা অনুসরণ করতে হবে। আবেদনের জন্য পুরুষের বয়স সর্বনিম্ন ৬৫ বছর এবং মহিলাদের ক্ষেত্রে সর্বনিম্ন ৬২ বছর হতে হবে। বাংলাদেশে বয়স্ক ভাতা কত টাকা ? এই প্রশ্নটি অনেকেই করে থাকেন। এই উত্তর আসলে সময়ের সাথে সাথে পরিবর্তন হচ্ছে। আগে ভাতার পরিমাণ অনেক কম থাকলেও সরকার দিনে দিনে এর পরিমাণ বাড়াচ্ছে। ২০২২ সালের মার্চ মাসের সময় এই ভাতার পরিমাণ ছিল মাসে ৫০০ টাকা। তবে এটি পরিবর্তনশীল।

বয়স্ক ভাতার হার কত? / প্রতিমাসে ৫০০ টাকা হারে বয়স্ক ভাতা প্রদান করা হয়।

বয়স্ক ভাতা অনলাইন আবেদন 2022 ।

Caption: boysko vata 2022

বয়স্ক ভাতা আবেদন অনলাইনে করার নিয়ম ২০২২

  1. বয়স্ক ভাতার আবেদন করতে http://mis.bhata.gov.bd/onlineApplication এই লিংকে ক্লিক করে Open করুন। সেখানে ‘নির্বাচন করুন‘ বক্সে ক্লিক করে ‘বয়স্ক ভাতা‘ সিলেক্ট করুন।
  2. প্রথম বক্সে যার নামে আবেদন করবেন তার এনআইডি কার্ডের নম্বর লিখুন ও দ্বিতীয় বক্সে জন্ম তারিখ সিলেক্ট করে করুন। এরপর ‘যাচাই করুন‘ ক্লিক করুন। আপনার দেওয়া আইডি কার্ড থেকে ছবিসহ আবেদনকারীর কিছু তথ্য অটোমেটিক পূরণ হয়ে যাবে। যেই ঘর গুলো খালি থাকবে সেগুলো সঠিকভাবে পূরণ করে নিবেন।
  3. আবেদনকারী সম্পর্কে বিভিন্ন তথ্য সরবরাহ করতে হবে। যেমনঃ বৈবাহিক সম্পর্ক, শিক্ষাগত যোগ্যতা, পরিবারের সদস্য সংখ্যা (পুরুষ, মহিলা ও হিজড়া), বার্ষিক আয়, পেশা, ভূমির পরিমাণ ইত্যাদি।
  4. যোগাযোগের মাধ্যমগুলো দিতে হবে। এক্ষেত্রে আপনার ঠিকানা, মোবাইল নম্বর, মোবাইল নম্বরটি কার সেটি সিলেক্ট করুন, ইমেইল (যদি থাকে) ইত্যাদি ঘর পূরণ করুন।
  5. পূরণকৃত সম্পূর্ণ ফরমটি একবার দেখে নিন। সব তথ্য ঠিকঠাক থাকলে ‘সংরক্ষণ‘ বাটনে ক্লিক করুন।
  6. বয়স্ক ভাতা আবেদন ফরম pdf আকারে ডাউনলোড বা প্রিন্ট করতে ‘প্রিন্ট‘ বাটনে ক্লিক করুন।
  7. প্রিন্টকৃত ফরমটিতে মেম্বার ও চেয়ারম্যানের স্বাক্ষর নিয়ে আপনার এলাকার উপজেলা সমাজসেবা অধিদপ্তরে ফরমটি জমা দিতে হবে।
  8. বয়স্ক ভাতা আবেদন যাচাই বাছাই করার পর সঠিক ব্যাক্তিদের বাছাই করে ভাতার জন্য সিলেক্ট করা হবে।

অনলাইন বয়স্ক ভাতার আবেদনের জন্য কি কি কাগজপত্র প্রয়োজন হবে?

বয়স্ক ভাতার আবেদনের ক্ষেত্রে– জাতীয় পরিচয় পত্র (১৮ বছরের উর্দ্ধে)/ জন্ম নিবন্ধন (১৮ বছরের নীচে)। প্রতিবন্ধী হলে প্রতিবন্ধী ব্যক্তির পরিচয় পত্র (সুবর্ণ নাগরিক কার্ড)।  সক্রিয় মোবাইল নম্বর (নগদ/ বিকাশ) নিজ অথবা পরিবারের কারও হলেই হবে। প্রিন্ট করার ব্যবস্থা থাকতে হবে। আপনি চাইলে ইউনিয়ন সেবা কেন্দ্রে গিয়েও কাজটি সেরে নিতে পারেন।

এখন কি বয়স্ক ভাতার আবেদন করু যাচ্ছে?

না। এই মুহুর্তে শুধুমাত্র প্রতিবন্ধীদের ভাতা প্রাপ্তির আবেদন করা যাচ্ছে। প্রতিবন্ধী ভাতার আবেদনের নির্দেশাবলী-যারা সমাজসেবা অধিদপ্তর পরিচালিত বয়স্ক ভাতা, বিধবা ও স্বামী নিগৃহীতা মহিলা ভাতা, প্রতিবন্ধী ভাতা, হিজড়া জনগোষ্ঠীর বিশেষ ভাতা, অনগ্রসর জনগোষ্ঠীর বিশেষ ভাতা, বেদে জনগোষ্ঠীর বিশেষ ভাতা, হিজড়া জনগোষ্ঠীর শিক্ষা উপবৃত্তি, অনগ্রসর জনগোষ্ঠীর শিক্ষা উপবৃত্তি, প্রতিবন্ধী শিক্ষার্থীদের জন্য শিক্ষা উপবৃত্তি, বেদে জনগোষ্ঠীর শিক্ষা উপবৃত্তি, চা শ্রমিকদের জীবনমান উন্নয়ন কর্মসূচির আওতায় ইতিমধ্যে ভাতা পাচ্ছেন তাদের পুনরায় আবেদন করার প্রয়োজন নেই। একজন ব্যক্তি একাধিকবার আবেদন করতে পারবেনা। অন্যথায় আবেদন বাতিল বলে গণ্য হবে। আবেদনকারীর ভাতা প্রাপ্তির বিষয়ে কর্তৃপক্ষের সিদ্ধান্তই চূড়ান্ত বলে গণ্য হবে। যে কোনো প্রয়োজনে সংশ্লিষ্ট সমাজসেবা কার্যালয়ে যোগাযোগের জন্য অনুরোধ করা হয়েছে।

বয়স্ক ভাতা অনলাইন আবেদন ২০২২ । অনলাইনে বয়স্ক ভাতার আবেদন করার যায়

admin

আমি একজন সরকারী চাকরিজীবি। দীর্ঘ ৮ বছর যাবৎ চাকুরির সুবাদে সরকারি চাকরি বিধি বিধান নিয়ে পড়াশুনা করছি। বিএসআর ব্লগে সরকারি আদেশ, গেজেট, প্রজ্ঞাপন ও পরিপত্র পোস্ট করা হয়। এ ব্লগের কোন পোস্ট নিয়ে বিস্তারিত জানতে admin@bdservicerules.info ঠিকানায় মেইল করতে পারেন।

admin has 2984 posts and counting. See all posts by admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *