সূচীপত্র

সরকারি কর্মচারীগণ যোগদান কাল হলে প্রতি ৩ বছর পর শ্রান্তি বিনোদন ছুটি প্রাপ্য হয়। ছুটি প্রাপ্তির সাথে শ্রান্তি বিনোদন ভাতাও প্রাপ্য হয়ে থাকেন। এ ভাতা মূল বেতনের সমপরিমাণ হয়ে থাকে। যে সময়ে তিনি শ্রান্তি বিনোদন যাবে ঐ মাসে তার মূল বেতন যা থাকবে সেই অনুসারে শ্রান্তি বিনোদন ভাতা প্রাপ্য হবেন।

শ্রান্তি বিনোদন ভাতার ক্ষেত্রে তিন বছর কিভাবে হিসাব হবে?

৩ বছর পূর্ণ হওয়ার ১ মাস পূর্বে শ্রান্তি বিনোদন ছুটি ও ভাতার জন্য আবেদন করবেন। আবেদনের তারিখ থেকে পরবর্তী ৩ বছর হিসেব হবে। যদি আবেদন ১ মাস পরে করেন তবে এক মাস পর হতে পরবর্তী ৩ বছর গণনা করা হবে এতে করে তার পরবর্তী শ্রান্তি বিনোদন ছুটি পিছিয়ে যাবে। অনেক সময় জনস্বার্থে প্রাপ্য সময়ে শ্রান্তি বিনোদন ছুটি মঞ্জুর করা হয় না। এক্ষেত্রে ছুটি মঞ্জুরির তারিখ এখানে বিবেচ্য নয়, তার আবেদন সময়মত হলে ছুটি যখনই মঞ্জুর করা হোক না কেন পরবর্তী ছুটি প্রাপ্যতার তারিখ পরিবর্তন হবে না। শ্রান্তি বিনোদন ছুটি ও ভাতা মঞ্জুরীর জন্য আবেদন পত্র।

জনস্বার্থে শ্রান্তি বিনোদন ভাতা দেরীতে মঞ্জুর করা হলে ভাতা?

৩ বছর পূর্তির আগেই আবেদন করবেন যাতে ৩ বছর পূর্তির পরদিন থেকে ছুটি মঞ্জুর করা যেতে পারে। আবেদন পত্রে ০১/০১/২০২১ তারিখে ছুটি ভোগ করতে চায় উল্লেখ করলে মঞ্জুরকারী কর্তৃপক্ষ যদি ১৬/০১/২০২১ তারিখ থেকে ছুটি মঞ্জুর করেন, তাহলে মঞ্জুরীপত্রে প্রাপ্যতার তারিখ ০১/০১/২০২৪ ঠিক থাকবে উল্লেখ করে দেয়া উচিত যদি আবেদন সময়মত হয়। সঠিক নিয়ম ০১/০১/২০২১। কিন্তু মঞ্জুরকারী কর্তৃপক্ষ দাপ্তরিক প্রয়োজনে পরে ছুটি মঞ্জুর করলেও ছুটির প্রাপ্যতা ঠিক রাখতে পারেন। এক্ষেত্রে জুন মাসের শ্রান্তি বিনোদন ছুটি ও ভাতা যদি জুলা মাসে মঞ্জুর করা হয় তবে ভাতা অবশ্যই জুলাই মাসের মূল বেতন অনুসারে প্রযোজ্য হবে। কেউ যদি ইচ্ছে করে ৩ বছর পূর্তিতে ছুটির আবেদন না করে থাকেন। তাহলে যখন আবেদন করবেন, আবেদন পত্রে যে তারিখ থেকে ছুটি ভোগ করতে চান উল্লেখ করবেন। সে তারিখ থেকে পরবর্তী ৩ বছর গণনা করতে হবে। যে মাসে ছুটিতে যাইবেন সেই মাসের মূল বেতনের সমপরিমাণ অর্থ ভাতা হিসেবে পাবেন।

ছুটি মঞ্জুর না করে কি শুধু ভাতা মঞ্জুর করা যাবে?

না। শুধু ছুটি বা শুধুমাত্র ভাতা যে কোন একটি মঞ্জুর করা যাবে না। ০৩ বছর অন্তর একজন কর্মচারী শ্রান্তি বিনোদন ছুটি ভোগ করে থাকেন। এক্ষেত্রে Rest & Recreation একটি অন্যটির সাথে যুক্ত, বিনোদন ভাতা মূলত উপভোগের জন্য দেওয়া হয় তাই শুধু ভাতা মঞ্জুর কোন ক্রমেই কাম্য নয় এবং তা যুক্তিযুক্ত হবে না।

প্রতিটি কর্মকর্তা বা কর্মচারীরই ০৩ বছর অন্তর শ্রান্তি বিনোদন ভাতার সাথে শ্রান্তি বিনোদন ছুটিও মঞ্জুর করা হয় কিন্তু বাস্তবে যদি কর্মচারীগণ শুধুমাত্র ভাতা পান কিন্তু ছুটি ভোগ করতে পারেন না। এটি কোন ভাবেই সুবিচার হয় না একজন কর্মচারীর শ্রান্তি বিনোদন ভাতা মঞ্জুরের পাশাপাশি অবশ্যই ছুটি ভোগের অনুমতি দেওয়া উচিৎ। শুধু শ্রান্তি ও বিনোদন ভাতা প্রদানের সুযোগ নাই।

জনস্বার্থে যে মাসে শ্রান্তি ও বিনোদন ছুটি ভোগ করবেন ঐ মাসের মূল বেতন পাবেন।

 

শ্রান্তি বিনোদন ছুটি বিষয়ক মোঃ নাসির উদ্দীন এর প্রশ্নের উত্তর ২০২৩

শ্রান্তি বিনোদন ছুটি প্রাপ্যতা

০১। উক্ত ব্যাক্তির ৩১/১২/২০২০ তারিখ ৩ বছর পূর্ণ হয়। উক্ত ব্যাক্তি ০৩ বছর পূর্ন হওয়ার পর আবেদন করবে নাকি ০৩ বছর পূর্ন হওয়ার আগে আবেদন করবে?

উত্তর: ৩ বছর পূর্ণ হওয়ার ১ মাস পূর্বে আবেদন করবেন।

০২। উক্ত ব্যাক্তি ৩১/১২/২০২০ তারিখ ৩ বছর পূর্ণ হয়। কিন্তু দপ্তর কর্তৃক মঞ্জুরী চিঠি ইস্যু তারিখ ১০/০১/২০২১ এবং ছুটি দেওয়া হয়েছে ১৬/১/২০২১-৩০/১/২০২১ এখন উক্ত পরবর্তী ৩ বছর কোন তারিখ থেকে ধরা হবে? ৩১/১২/২০২০ তারিখ থেকে পরবর্তী ০৩ বছর নাকি মঞ্জুরী স্মারক ১০/১/২০২১ তারিখ হতে পরবর্তী ০৩ বছর নাকি ছুটি শুরুর তারিখ নাকি ৪ ১৬/১/২০২১ পরবর্তী ০৩ বছর অথবা নাকি ছুটির শেষ হওয়ার তারিখ- ৩০/১/২০২১ পরবর্তী ০৩ বছর?

উত্তর: আদেশেই পরবর্তী শ্রান্তি বিনোদন ছুটি প্রাপ্যতার তারিখ উল্লেখ থাকে। যদি আপনি শ্রান্তি বিনোদন ছুটি প্রাপ্যতার তারিখের পূর্বেই আবেদন করে থাকেন তবে আপনার শ্রান্তি বিনোদন তারিখ পরিবর্তন হবে না। আপনার ছুটি তারিখ ঠিক থাকবে অর্থাৎ ৩১/১২/২০২০ তারিখ হতে পরবর্তী ৩ বছর।

০৩। উক্ত কর্মচারীর যেহেতু ৩১/১২/২০২০ তারিখ ৩ বছর পূর্তি হয়েছে। সেহেতু ছুটির সঠিক নিয়ম কোনটি? ০১/০১/২০২১ থেকে ১৫/০১/২০২১ নাকি দপ্তর কর্তৃক মঞ্জুরকৃত ছুটি?

উত্তর: আবেদন ছুটি পরে করে থাকেন তবে কর্তৃপক্ষ যে তারিখ অর্থাৎ ০১/০১/২০২১ হতে ১৫/০১/২০২১ তারিখ মঞ্জুর করে থাকলে ০১/০১/২০২১ তারিখ হতে পরবর্তী ৩ বছর গণনা করা হবে।

০৪। উক্ত কর্মচারী যদি ০৩ বছর পূর্তিতে শ্রান্তি বিনােদন না নিয়ে থাকে সেক্ষেত্রে যদি ০৩ বছরের ঊর্ধ্বে যেকোন সময় নেয় সেই সময় থেকে পরবর্তী ০৩ বছর গণনা করা হবে?

উত্তর: যে সময় থেকে শ্রান্তি বিনোদন ছুটি শুরু হবে ঠিক সেই সময় থেকেই পরবর্তী ৩ বছর গণনা করা হবে যদি তিনি সময়মত আবেদন না করে থাকেন। যদি সময় মত আবেদন করে থাকেন তবে অবশ্যই আবেদনে প্রাপ্য সময় হতেই ৩ বছর গণনা করা হবে। Rest and Recreation Leave Application । শ্রান্তি বিনোদন ছুটি ও ভাতা মঞ্জুরীর জন্য আবেদনপত্র নমুনা

শ্রান্তি ও বিনোদন ছুটি প্রাপ্তির বিষয়ে পরামর্শ

আপনি ৩ বছর পূর্তির পূর্বেই শ্রান্তি বিনোদন ছুটি এবং ভাতার জন‍্য আবেদন করবেন। আবেদনে কোন তারিখ আপনার ৩ বছর পূর্তি হবে এবং কোন তারিখ থেকে ভাতা সহ ছুটি নিতে চাচ্ছেন, তা উল্লেখ করুন। প্রাপ‍্যতা সাপেক্ষে আপনার আবেদনে উল্লেখিত তারিখ থেকে কর্তৃপক্ষ শ্রান্তি বিনোদন ছুটি ও ভাতা মঞ্জুরী আদেশ জারি করবেন। তবে কর্তৃপক্ষে যে কোনো কারণে আপনার আবেদিত বা প্রাপ‍্যতার তারিখের পরেও ভাতা ও ছুটি মঞ্জুর করতে পারে। শ্রান্তি বিনোদন ছুটি ও ভাতার অন‍্যতম শর্ত হলো ছুটি এবং ভাতা একই সাথে মঞ্জুর/ভোগ করতে হবে এবং আপনার আবেদনের (উল্লেখিত) তারিখ। তাই কর্তৃপক্ষ বিশেষ কারণে দেরীতে ছুটি ও ভাতা মঞ্জুর করলেও আপনার পরবর্তী প্রাপ‍্যতার তারিখ গননা হবে আপনার আবেদনে উল্লেখিত তারিখ থেকে, ভোগের তারিখ থেকে নয়। তাই আপনার দায়িত্ব হলো নির্ধারিত তারিখ উল্লেখ পূর্বক যথাসময়ে কর্তৃপক্ষ বরাবর আবেদন করা।

বাংলাদেশ চাকরি (বিনোদন ভাতা) বিধিমালা, ১৯৭৯

admin

আমি একজন সরকারী চাকরিজীবি। দীর্ঘ ৮ বছর যাবৎ চাকুরির সুবাদে সরকারি চাকরি বিধি বিধান নিয়ে পড়াশুনা করছি। বিএসআর ব্লগে সরকারি আদেশ, গেজেট, প্রজ্ঞাপন ও পরিপত্র পোস্ট করা হয়। এ ব্লগের কোন পোস্ট নিয়ে বিস্তারিত জানতে admin@bdservicerules.info ঠিকানায় মেইল করতে পারেন।

admin has 2986 posts and counting. See all posts by admin

16 thoughts on “শ্রান্তি বিনোদন ছুটির প্রজ্ঞাপন [সর্বশেষ] । শ্রান্তি ও বিনোদন ছুটি সম্পর্কিত কিছু প্রশ্নের উত্তর দেখুন

  • ৩ বছর এর মধ্যে যদি কোন অসাধারন অথবা বিনা বেতনে ছুটি থেকে থাকে তাহলে কি শ্রান্তি বিনোদন ভাতা পাওয়া যাবে?

  • কর্তৃপক্ষ চাইলে ঐ ক’দিন পরে ৩ বছর সন্তোষজনক চাকরি হিসাব করে শ্রান্তি বিনোদন ছুটি মঞ্জুর করতে পারে।

  • dr.md.abul kalam azad,assistant director ,sfmehti gopalgonj,first joining 02072005.last r&r allowance on 02072000,now demand r&r leaves &allowance 1 month salary amount on from 02072023 to 17072023 or from the date of enjoying leave,date of birth 10021972…first joining 02072005,,,last r&r 02072020

  • ১.একজন কর্মকর্তা ১৬/০৭/২৩ হতে ১৪/০৮/২৩ পর্যন্ত বহিঃ বাংলাদেশ ছুটি মঞ্জুর পেয়ে উক্ত ছুটি ১৬/০৭/২৩ হতে ২৯/০৭/২৩ এ ফিরে আসেন। বাকী ছুটি বাতিল করা যাবে কি।
    ২. তিনি ৩/৮/২৩ হতে ১৭/০৮/২৩ পর্যন্ত শ্রান্তি ছুটি মঞ্জুর করেন। এ ছুটি কি বহি বাংলাদেশ ছুটিতে রুপান্তর করে ১৭/০৮/২৩ হতে ৩১/০৮/২৩ পর্যন্ত ভোগ করা যাবে।
    ৩. একই সময়ে ১৬/০৭/২৩ হতে ১৪/০৮/২৩ এবং ০৩/৮/২৩ হতে ১৭/০৮/২৩ এর ছুটি একই সময়ে ঘটছে তাহলে কি ছুটি কর্তনের সময় কি ১ মাস ১৫ দিন কর্তন যাবে?

  • প্রথমত যোগদান না করা থাকলে কিভাবে শ্রান্তি বিনোদন ছুটি মঞ্জুর করা হয়। যাহোক আপনি আবেদন করে বহি: বাংলাদেশ ছুটির অবশিষ্ট বা না কাটানো অংশ বাতিল করতে পারবেন এবং একই সময়ে দুটি ছুটি কর্তন হতে পারে না বা চলতে পারে না। বহি: বাংলাদেশ ছুটি কাটানোর পর শ্রান্তিবিনোদন ছুটি নিবেন।

  • বহিঃ বাংলাদেশ ছুটি মঞ্জুর পেয়ে উক্ত ছুটি ১৬/০৭/২৩ হতে ২৯/০৭/২৩ এ ফিরে আসেন। বাকী ছুটি বাতিল করা যাবে কি।
    ২. তিনি ৩/৮/২৩ হতে ১৭/০৮/২৩ পর্যন্ত শ্রান্তি ছুটি মঞ্জুর করেন। এ ছুটি কি বহি বাংলাদেশ ছুটিতে রুপান্তর করে ১৭/০৮/২৩ হতে ৩১/০৮/২৩ পর্যন্ত ভোগ করা যাবে।
    ৩. একই সময়ে ১৬/০৭/২৩ হতে ১৪/০৮/২৩ এবং ০৩/৮/২৩ হতে ১৭/০৮/২৩ এর ছুটি একই সময়ে ঘটছে তাহলে কি ছুটি কর্তনের সময় কি ১ মাস ১৫ দিন কর্তন যাবে?

  • ১। অবশ্যই যাবে। ২। যাবে। ৩। একই সময়ে দুুটি ছুটি কর্তন করা যায় না। তাই যে কোন একটি ছুটি উক্ত সময়ে কর্তন হবে অর্থাৎ শুধুমাত্র শ্রান্তি ও বিনোদন ছুটি কর্তন হবে। অবশিষ্ট ছুটি কর্তৃপক্ষের সাথে আলাপ করে তারিখ পরিবর্তন করে মঞ্জুর করুন।

  • আমি চাকরিতে ৩০-১২-২০২০ তারিখে যোগদান করি। আমি যদি চিত্তবিনোদন ছুটি পিছিয়ে ২০-০১-২০২৪ তারিখের জন্য আবেদন করি এবং ঔ তারিখ হতে ছুটি ভোগ করি তাহলে কি পেনশনের সময় একটা ইনক্রিমেন্ট কমে যাবে? যেহেতু ডিসেম্বর থেকে জানুয়ারী যাওয়ায় বছরের সাল পিছিয়ে যায়!

  • জন্ম তারিখের সাথে ৫৯ যুক্ত করে আপনি ৩ বছর অন্তর অন্তর হিসাব করলেই নিজে নিজেই বের করতে পারবেন। শ্রান্তি বিনোদন ছুটি চাইলেই পিছিয়ে নিতে পারবেন।

  • আমার পূর্বের চাকরিকাল বর্তমান চাকরির সাথে যোগ হয়। সে হিসেবে আমি কি শ্রান্তি ও বিনোদন ভাতা পাবো। পূর্বের চাকরির দপ্তর এবং বর্তমান চাকরির দপ্তর আলাদা। তবে দুটোই রাজস্বখাতের চাকরি।

  • যদি চাকরির ধারাবাহিকতা ঠিক রাখা হয় বা যথাযথ কর্তৃপক্ষের অনুমতি ক্রমে পে প্রটেকশন হয়ে থাকে তবে আপনি প্রথম চাকরিতে যোগদান অনুসারেই শ্রান্তি ও বিনোদন ছুটি পাবেন। এ মর্মে নতুন কোন আদেশ নেই।

  • আমার শ্রান্তি বিনোদন ছুটি 02/12/2023 খ্রিঃ তারিখ হতে 16/12/2023 খ্রিঃ তারিখ পর্যন্ত মজ্ঞুর করা হয়েছে। এ ক্ষেত্রে আমি উক্ত ছুটি আরো ১৫ দিন পরে ভোগ করতে পারবো কিনা ?অর্থাৎ আমি উক্ত ছুটি 16/12/2023 থেকে 31/12/2023 খ্রিঃ তারিখ পর্যন্ত ভোগ করতে পারবো কিনা ? বিনয়ের সাথে সমাধান জানতে চাই ।

  • ছুটি শেষে যোগদান করতে হবে। তবে কর্তৃপক্ষ দিলে নিতে পারবেন।

  • নন-গেজেটেড কর্মচারীদের শ্রান্তি ও বিনোদন ভাতার অফিস আদেশ/ মঞ্জুরির নমুনা দরকার। এটা পেলে আমার একটু উপকার হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *