পেনশন আইন ২০২০ অনুসারেও কোন সধবা কন্যা পারিবারিক পেনশন পাইবে তবে এক্ষেত্রে মৃত বেসামরিক সরকারী কর্মকর্তা/কর্মচারীর বিবাহিতা কন্যা/কন্যাগণ ব্যতীত অপর কোন বৈধ ওয়ারিশ না থাকিলে পাইবে। যদি ২৫ বছরের অনুর্ধ্ব কোন পত্র থাকে তবে তিনি পেনশন পাইবে ২৫ বছর পূর্ণ হওয়া পর্যন্ত । অন্যদিকে যদি পেনশনারের মৃত্যু হয়ে থাকে এবং ১৫ বছর অতিক্রান্ত না হয় সে ক্ষেত্রে পারিবারিক পেনশন হিসেবে ২৫ বছরের উর্ধ্ব কন্যাও পেনশন পাইবে ১৫ বছর পেনশন বছর পূর্ণ হওয়া পর্যন্ত।

অর্থ বিভাগের স্মারক নং-অম/অবি/বিধি-১/৩পি-১৫/৯৯/৪০, তারিখ: ১৫ এপ্রিল, ২০০৩ অনুসারে মৃত বেসামরিক সরকারী কর্মকর্তা/কর্মচারীর বিবাহিতা কন্যা/কন্যাগণ ব্যতীত অপর কোন বৈধ ওয়ারিশ না থাকিলে,

সেই ক্ষেত্রে তাঁহার পেনশন /আনুতোষিকের টাকা বেসামরিক সরকারী চাকরিজীবীগণের পেনশন মঞ্জুরী ও পরিশোধ সংক্রান্ত বিধি/পদ্ধতি অধিকতর সহজীকরণ স্মারক নং অম/অবি/প্রবি-১/৩পি-২/৮৬(অংশ-১)/৫ ৩.০২ অনুচ্ছেদে উল্লিখিত ২৫ বৎসরের উর্ধ্বে পুত্র সন্তানের প্রাপ্যতার অনুরূপ শর্তে মৃত বেসামরিক সরকারী কর্মকর্তা/কর্মচারীর বিবাহিতা কন্যা/কন্যাগণ প্রচলিত বিধিগত পদ্ধতিতে ও হারে পেনশন প্রাপ্য হইবেন।

আরও বিস্তারিত জানতে পেনশন বিধিমালা দেখে নিতে পারেন: ডাউনলোড

পেনশন আইন ২০২০ । পিডিএফ ফাইল পৃষ্ঠা ৬ দেখুন

পেনশন আইন ২০২০

প্রশ্নোত্তর পর্ব:

  • প্রশ্ন: বিবাহিত কন্যাও কি পেনশন পাবেন?
  • উত্তর: হ্যাঁ পাবেন। প্রচলিত নিয়মে।

admin

আমি একজন সরকারী চাকরিজীবি। দীর্ঘ ৮ বছর যাবৎ চাকুরির সুবাদে সরকারি চাকরি বিধি বিধান নিয়ে পড়াশুনা করছি। বিএসআর ব্লগে সরকারি আদেশ, গেজেট, প্রজ্ঞাপন ও পরিপত্র পোস্ট করা হয়। এ ব্লগের কোন পোস্ট নিয়ে বিস্তারিত জানতে admin@bdservicerules.info ঠিকানায় মেইল করতে পারেন।

admin has 2985 posts and counting. See all posts by admin

2 thoughts on “কন্যার পেনশন প্রাপ্যাত ২০০৩ । সধবা কন্যার পেনশন ও আনুতোষিক প্রাপ্তির অধিকার রয়েছে

  • 100% Pension samorpon-karider pension punosthapon hobar age mara jawa widow wifeder jonno pension punosthapon-er kono sukhabor pabo key.

  • সেটি নির্ভর করছে আপনারা কতজন নিজ তাগিদে অর্থ মন্ত্রণালয়ে আবেদন প্রেরণ করছেন তার উপর। একটু অপেক্ষা করুন সরকারি একটি যুগান্তকারী সিদ্ধান্ত নিবেই ইনশাল্লাহ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *