পারিবারিক পেনশনের ক্ষেত্রে পুত্র সন্তানের বয়সসীমা ২১ হইতে ২৫ বছরে উন্নীত করা হইল। প্রচলিত বিধানের যেই সকল ক্ষেত্রে পুত্র সন্তানের কোন বয়সসীমা বর্তমানে উল্লেখ নাই, সেই সকল ক্ষেত্রে বয়স নির্বিশেষে সকল পুত্র সন্তান পারিবারিক পেনশন প্রাপ্য হইবেন।

যেমন: তৎকালীন অর্থ ও রাজস্ব বিভাগের ১৬-০৪-১৯৫৯ তারিখের স্মারক নং ২৫৬৬(৪০) -এফ-এর অনুচ্ছেদ ৫(২) (এ)(i) মোতাবেক পেনশন গ্রহণের জন্য কোন যোগ্য ব্যক্তি না থাকিলে অনুচ্ছেদ ৫(২)(এ)(ii) এর অনুসরণে ২৫ বৎসরের অধিক বয়স্ক জীবিত জ্যেষ্ঠপুত্র পারিবারিক পেনশন প্রাপ্য হইবেন। তবে, পেনশনারের অবসর গ্রহণের তারিখ হইতে মোট ১৫ বৎসর মেয়াদকাল পূর্তির কোন সময়কাল অবশিষ্ট থাকিলে শুধুমাত্র উক্ত সময়কাল পূর্তি পর্যন্ত তিনি পারিবারিক পেনশন প্রাপ্য হইবেন। ২৫ বৎসরের উর্ধ্বে পুত্র সন্তানের প্রাপ্যতার অনুরূপ শর্তে মৃত বেসামরিক সরকারি কর্মকর্তা/কর্মচারীর বিবাহিতা কণ্যা /কণ্যাগণ প্রচলিত বিধিগত পদ্ধতিতে ও হারে পেনশন/আনুতোষিক প্রাপ্য হইবেন।

 

প্রশ্নোত্তর পর্ব:

  • প্রশ্ন: স্ত্রী না থাকিলে ছেলে সন্তান কত বছর পর্যন্ত পেনশন পাইবেন?
  • উত্তর: সুস্থ্য ছেলে সন্তান ২৫ বছর পর্যন্ত পেনশন পাইবেন।
  • প্রশ্ন: বয়স্ক সন্তান কত দিন পর্যন্ত পেনশন পাইবেন?
  • উত্তর: ১৫ বছর পর্যন্ত।
  • প্রশ্ন: পুত্র না থাকিলে বিবাহিত কণ্যাও কি পেনশন পেতে পারে?
  • উত্তর: সুস্থ্য কন্যঅ সন্তান ২৫ বছর পর্যন্ত পেনশন পাইবেন।

 আরও বিস্তারিত জানতে পেনশন সহজীকরণ নীতিমালা ২০০৯ দেখুন: ডাউনলোড

admin

আমি একজন সরকারী চাকরিজীবি। দীর্ঘ ৮ বছর যাবৎ চাকুরির সুবাদে সরকারি চাকরি বিধি বিধান নিয়ে পড়াশুনা করছি। বিএসআর ব্লগে সরকারি আদেশ, গেজেট, প্রজ্ঞাপন ও পরিপত্র পোস্ট করা হয়। এ ব্লগের কোন পোস্ট নিয়ে বিস্তারিত জানতে admin@bdservicerules.info ঠিকানায় মেইল করতে পারেন।

admin has 2985 posts and counting. See all posts by admin