তুলনামূলকভাবে অনুন্নত ও আর্থ-সামাজিকভাবে পিছিয়ে পড়া এলাকাকে নির্বাচনের ক্ষেত্রে অগ্রাধিকার প্রদান করতে হবে। নির্বাচিত এলাকা অবশ্যই উপজেলা ক্ষুদ্রঋণ ও সঞ্চয় বাস্তবায়ন কমিটি কর্তৃক অনুমোদিত হয়– সমাজসেবা লোন ২০২৩

সমাজ সেবা অধিদফতরের ক্ষুদ্র ঋণ প্রকল্প– ন্ত্রণালয়/বিভাগের আওতাধীন অফিস তাদের চলমান কর্মসূচির নীতিমালা মোতাবেক ঘূর্ণায়মান তহবিলের ঋণ প্রদান করবে ও সংশ্লিষ্ট নথি-পত্রাদি সংরক্ষণ করবে। তবে সমন্বিত সঞ্চয় ও ক্ষুদ্র ঋণ বাস্তবায়ন নীতিমালার আলোকে ১২ (বার) টি কিস্তিতে বা কমিটি কর্তৃক নির্ধারিত ততোধিক কিস্তিতে ঋণ পরিশোধ করবে।

মন্ত্রিপরিষদ বিভাগ হতে ০৬ জ্যৈষ্ঠ ১৪২৬/২০ মে ২০১১ তারিখ বাংলাদেশ গেজেট এর মাধ্যমে জাতীয় সমন্বিত সঞ্চয় ও ক্ষুদ্রঋণ কার্যক্রম বাস্তবায়ন নীতিমালা ২০১৯ প্রণয়ন করা হয়েছে। এ নীতিমালা মোতাবেক অর্থ বিভাগ, অর্থ মন্ত্রণালয়ের নথি নং-09.00.0000.109.22,002.২২ এর প্রয়োজনীয় উদ্ধৃতাংশ অনুযায়ী সমাজকল্যাণ মন্ত্রণালয়ের আওতাধীন সমাজসেবা অধিদফতর কর্তৃক পরিচালিত সকল প্রকার ক্ষুদ্রঋণের সার্ভিস চার্জ ৫% এবং ঋণসীমা সর্বোচ্চ ৫০,০০০/- (পঞ্চাশ হাজার) টাকা নির্ধারণ করা হয়েছে।

ঘূর্ণায়মান তহবিল পুনঃবিনিয়োগ কি? কোনো ঋণগ্রহীতা ঋণের অর্থ সার্ভিস চার্জসহ ১০০% পরিশোধ করার পর পুনরায় ঋণ গ্রহণ করতে পারবেন। কর্মদলের কোনো সদস্যের ঋণ পরিশোধের ব্যর্থতার জন্য ঐ কর্মদলের ঋণ পরিশোধকারী অন্য কোনো সদস্যকে পুনঃঋণ প্রদান স্থগিত করা যাবে না এবং স্বাবলম্বী না হওয়া পর্যন্ত ঋণ প্রদান অব্যাহত রাখা যাবে।

ক্ষুদ্র বা পারিবারি ছোট খাট ব্যবসার জন্য এ ঋণ প্রদান করা হয় / ঋণগ্রহীতা সর্বাধিক ২ (দুই)টি প্রতিষ্ঠান থেকে ঋণ গ্রহণ করতে পারবেন।

কর্মদলের প্রত্যেক সদস্য প্রতি মাসে সংশ্লিষ্ট মন্ত্রণালয়/দপ্তরের নীতিমালা অনুযায়ী দলীয় সঞ্চয় জমা প্রদান করবেন। বিস্তারিত জানতে নীতিমালা দেখুন।

জাতীয় সমন্বিত সঞ্চয় ও ক্ষুদ্রঋণ কার্যক্রম বাস্তবায়ন নীতিমালা ২০১৯

সুদ নাকি সার্ভিস চার্জ? সুদমুক্ত ঋণ প্রদান করা হয় এটি কোন সুদ নয় সার্ভিস চার্জ হিসেবে নেয়া হয়।

  1. সমন্বিত সঞ্চয় ও ক্ষুদ্রঋণ নীতিমালা অনুসরণ করতে হবে। অভিন্ন সার্ভিস চার্জ ৫% (পাঁচ শতাংশ) নির্ধারণ করতে হবে;
  2. ঘূর্ণায়মান তহবিল বিনিয়োগ হতে প্রাপ্ত সার্ভিস চার্জের অর্থ ঐ এলাকার নিজস্ব তহবিল হিসাবে গণ্য হবে;
  3. তহবিল স্ব-স্ব মন্ত্রণালয়ের নীতিমালা অনুযায়ী সংশ্লিষ্ট গ্রামে ক্ষুদ্রঋণ হিসাবে বিনিয়োগ করা যাবে। এ অর্থ অন্য কোনো খাতে ব্যবহার করা যাবে না; এবং
  4. তহবিল বিনিয়োগ হতে প্রাপ্ত সার্ভিস চার্জ উক্ত এলাকার তহবিল হিসাবে গণ্য হবে এবং অর্জিত ব্যাংক সুদও তহবিল হিসাবে জমা হবে।

কত টাকা পর্যন্ত সুদমুক্ত ঋণ প্রদান করা হয়?

জাতীয় সমন্বিত সঞ্চয় ও ক্ষুদ্রঋণ কার্যক্রম বাস্তবায়ন নীতিমালা ২০১৯ এর আওতায় বিভিন্ন খাতে বা পেশাজীবি মানুষের জন্য ক্ষুদ্র ঋণ কর্মসূচী সমাজসেবা অধিদফতরে চালু রয়েছে।  এ কর্মসূচির আওতায় প্রত্যেক সদস্যকে ১০০০০ টাকা থেকে ৫০০০০ টাকা পর্যন্ত সুদমুক্ত ক্ষুদ্রঋণ প্রদান করা হয়। ৫% সার্ভিস চার্জসহ সমান ১২টি কিস্তিতে সর্বোচ্চ ১ বছর মেয়াদে পরিশোধযোগ্য এ ঋণ প্রদান প্রদান করা হয়।

আরও বিস্তারিত জানতে ভিজিট করুন: সমাজসেবা অধিদফতর

admin

আমি একজন সরকারী চাকরিজীবি। দীর্ঘ ৮ বছর যাবৎ চাকুরির সুবাদে সরকারি চাকরি বিধি বিধান নিয়ে পড়াশুনা করছি। বিএসআর ব্লগে সরকারি আদেশ, গেজেট, প্রজ্ঞাপন ও পরিপত্র পোস্ট করা হয়। এ ব্লগের কোন পোস্ট নিয়ে বিস্তারিত জানতে admin@bdservicerules.info ঠিকানায় মেইল করতে পারেন।

admin has 2993 posts and counting. See all posts by admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *