আজ আমরা উদাহরণের সাহায্যে ১ পৃষ্ঠার রিটার্ণ ফরম দাখিল করা শিখবো এবং এটি কাদের জন্য প্রযোজ্য সেটিও জানবো। জনাব ফজলুর রহমানের আয়কর হিসেব করে তার রিটার্ন ফরমটি পূরণ করেছি। তার স্ত্রী সেলিনা রহমান গৃহিনী। আমরা ফজলুর রহমানের রিটার্নে দেখেছিলাম তিনি স্ত্রীকে ৩,০০,০০০/- টাকা সঞ্চয়পত্র ক্রয়ের জন্য গিফ্ট করেছেন । সেলিনা রহমানের মোট পাঁচ লক্ষ টাকার সঞ্চয়পত্র আছে, এর মধ্যে দুই লক্ষ টাকা পূর্বে কেনা ছিলো ও গত করবর্ষে স্বামীর নিকট থেকে তিন লক্ষ টাকা গিফ্ট হিসেবে নিয়ে সঞ্চয়পত্র ক্রয় করেছেন।

সেলিনা রহমান সঞ্চয়পত্র ক্রয়ের জন্য টিন নিয়েছেন এজন্য তাকে রিটার্ন জমা দিতে হবে। তার কোনো করযোগ্য আয় না থাকায় অথবা ৪ লক্ষ টাকার নিচের যাদের আয় ও মোট সম্পদের পরিমান ৪০ লক্ষ এর অনেক কম হওয়ায় তিনি ১ পৃষ্ঠার রিটার্ন ফরম জমা দিতে পারবেন।

এক পৃষ্ঠার রিটার্ন ফরমটি নিচের নমুনা অনুসরণ করে পুরণ করে । সঞ্চয়পত্রের রিটার্ণ ফরম কখন জমা দিতে হয়?

সাথে যা যা গেথে দিবেন-

  • (১) টিআইএন সনদ
  • (২) জাতীয় পরিচয় পত্রের কপি
  • (৩) ব্যাংক স্টেটমেন্ট
  • (৪) সঞ্চয়পত্রের প্রত্যয়ন পত্র প্রভৃতিসহ জমা দিলেই হবে।

১ পাতার আয়কর রিটার্ন ফরম pdf । আয়কর রিটার্ন ফরম ২০২২-২০২৩ pdf । জিরো রিটার্ন ফরম

১ পৃষ্ঠার রিটার্ণ ফরম ২০২১-২২

One leaf return form pdf । ১ পৃষ্ঠার রিটার্ন ফরম সংগ্রহ করুন: ডাউনলোড

এক পাতার রিটার্ন ফরম কখন পূরণ করতে হয়?

৩০ নভেম্বরের মধ্যে এই এক পৃষ্ঠার ফরম পূরণ করে বার্ষিক আয়কর বিবরণী জমা দিলেই চলবে। খুব বেশি তথ্যও দিতে হবে না। এক পৃষ্ঠার ফরমে করদাতার ছবি, নাম, কর শনাক্তকরণ নম্বর (টিআইএন), কর অঞ্চল ও সার্কেল, বর্তমান ও স্থায়ী ঠিকানা দিতে হবে। এ ছাড়া করযোগ্য আয়ের পরিমাণ ও করের পরিমাণ লিখতে হবে। ৪০ লক্ষ টাকার নিচের সম্পদধারী এক পৃষ্ঠার রিটার্ণ ফরম জমা দিতে পারবে।

আয়কর রিটার্ণ দাখিল করুন ০১ পৃষ্ঠার আয়কর রিটার্ন ফরমে!

ক্রেডিট: Jyatirmay Debnath

admin

আমি একজন সরকারী চাকরিজীবি। দীর্ঘ ৮ বছর যাবৎ চাকুরির সুবাদে সরকারি চাকরি বিধি বিধান নিয়ে পড়াশুনা করছি। বিএসআর ব্লগে সরকারি আদেশ, গেজেট, প্রজ্ঞাপন ও পরিপত্র পোস্ট করা হয়। এ ব্লগের কোন পোস্ট নিয়ে বিস্তারিত জানতে admin@bdservicerules.info ঠিকানায় মেইল করতে পারেন।

admin has 3003 posts and counting. See all posts by admin

One thought on “One leaf return form pdf । ১ পৃষ্ঠার রিটার্ন ফরম পূরণ নমুনা দেখুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *