PRL কর্মচারীর জিপিএফ কর্তন বন্ধ করার পদ্ধতি।

সরকারি কর্মচারীদের পিআরএল শুরু প্রথম ৬ মাস পর্যন্ত জিপিএফ কর্তন করা যায়। প্রথম ৬মাস কর্তনের উপর সুদ প্রদান করবে সরকার। তাই কেউ পিআরএল এ গেলে জিপিএফ জমা কর্তন বন্ধ বা অফ রাখার প্রয়োজন পড়ে।

উক্ত কর্মচারী যদি সেল্ফ ড্রয়িং অফিসার হয় তবে তাকে হিসাবরক্ষণ অফিসের মাধ্যমে হিসাব রক্ষণ কর্মকর্তার মাধ্যমে হিসাবরক্ষণ কর্মকর্তার আইডি হতে মাস্টার ডাটায় GPF Active “No” সিলেক্ট করে সেইভ করলেই হবে। কর্মচারীদের ক্ষেত্রে ডিডিও আইডি থেকে Budget Execution>Master Data>Employee GPF Inforation>GPF>NO সিলেক্ট করে Next করে Save করে নিতে হবে।

আসুন ধাপ অনুসারণ করে কাজটি করি-

১। প্রথমে ডিডিও আইডিতে লগইন করে Budget Execution এ ক্লিক করতে হবে। বাজেট Execution থেকে Master Data তে ক্লিক করতে হবে।

২। মাস্টার ডাটায় ক্লিক করলে অনেকগুলো অপশন আসবে, সেখান থেকে Employee GPF Information এ ক্লিক করলে কর্মচারীর এনআইডি চাইবে, NID No টাইপ করে GO ক্লিক করলেই GPF Information Show করবে। মনে রাখতে হবে যে কর্মচারীর জিপিএফ তথ্য বন্ধ বা ইনএকটিভ করতে চাচ্ছেন তার তথ্য অবশ্যই Approve থাকতে হবে।

৩। সব তথ্য ঠিক রেখে শুধুমাত্র Active এর পাশে Yes or No থেকে No সিলেক্ট করে Next এ ক্লিক করলে GPF Nominee দেখাবে সেখান থেকেও Next দিলে Current GPF Advance দেখাবে। তারপর Save & Exit করলেই কাজ শেষ।

মাস্টার ডাটায় New এন্ট্রি করার সময় কি জিপিএফ কর্তনে কিছু না বসিলে কোন ভাবে তথ্য এন্ট্রি করা যায় না? না। আপনি যথারীতি তথ্য এন্ট্রি করবেন এবং এন্ট্রির পর তা সংশোধন করবেন উপরোক্ত পদ্ধতিতে।

admin

এই ব্লগের কোন পোস্ট নিয়ে বিস্তারিত জানতে বা কোন তথ্য যুক্ত করতে বা সংশোধন করতে চাইলে অথবা কোন আদেশ, গেজেট পেতে এই admin@bdservicerules.info ঠিকানায় মেইল করতে পারেন।

Leave a Reply

Your email address will not be published.