ইউনিয়ন সমাজসেবা কর্মী কাজ কি? । ইউনিয়ন সমাজকর্মীর বেতন, গ্রেড, পদোন্নতি ইত্যাদি

ইউনিয়ন সমাজকর্মী সর্বনিম্ন স্তরে সেবামূলক কাজের বাস্তবায়ন করে থাকে – প্রতিদিন ঘন্টা খানেক অফিসে অবস্থান করে নিজ কর্মপরিধিতে জনসেবা বা জনদোরগোড়ায় সেবা পৌছে দিতে কাজ করে যায় – উনিয়ন সমাজকর্মীর বেতন, গ্রেড, পদোন্নতি ইত্যাদি

ইউনিয়ন সমাজকর্মীর বেতন – একজন সমাজকর্মী ১৬ গ্রেডে যোগদান করে থাকেন। তিনি যোগদানের প্রারম্ভে ৯৩০০ টাকা মূল বেতন দিয়ে চাকরি শুরু করে থাকে। নিজ জেলা বা বাড়িতে থেকে অফিস করলেও বাড়ি ভাড়া বাবদ মূল বেতনের ৪৫% হারে ৪৫০০ টাকা, চিকিৎসা ভাতা বাবদ ১৫০০ টাকা এবং টিফিন বাবদ ৩০০ টাকা পান। এতে মোট বেতন দাঁড়ায়  ৯৩০০+৪৫০০+১৫০০+২০০ = ১৫৫০০ টাকা পেয়ে থাকেন। সন্তান থাকলে ৫০০+৫০০ = ১০০০ টাকা শিক্ষা ভাতা পান। এছাড়া যাতায়াত বিল পেয়ে থাকেন। এটি রাজস্বখাতভূক্ত পদ।

সমাজকর্মী (পৌর/ইউনিয়ন/মহল্লা লেভেল ওয়ার্কার) পদে অন্যূন ৫ (পাঁচ) বৎসরের চাকুরীর অভিজ্ঞায় মোট পদের শতকরা ৭০ ভাগ ফিল্ড সুপারভাইজার পদ  পদোন্নতির মাধ্যমে পূরণ করা হয়। নিয়োগ বিধিমালার ৩৪ তম পৃষ্ঠার বিস্তারিত বর্ণনা রয়েছে। সমাজসেবা অধিদফতর (গেজেটেড কর্মকর্তা এবং নন-গেজেটেড কর্মচারী) নিয়োগ বিধিমালা ২০১৩

ইউনিয়ন সমাজকর্মী হচ্ছেন সমাজসেবা অধিদপ্তরের একেবারে মাঠপর্যায়ের কর্মী। দপ্তরের কার্যক্রম এবং সেবা মাঠপর্যায় পর্যন্ত বাস্তবায়নের দায়িত্ব পালন করে থাকেন তাঁরা। সমাজসেবা অধিদপ্তরের মহাপরিচালক সিতাংশু সেন বলেন, দপ্তরের যেকোনো সামাজিক নিরাপত্তা কার্যক্রমের মূল হোতা হিসেবে ইউনিয়ন সমাজকর্মীরা কাজ করে থাকেন। এর মধ্যে পল্লী সমাজসেবা কার্যক্রম, পল্লী মাতৃকেন্দ্র কার্যক্রম, এসিডদগ্ধ ও পুনর্বাসন কার্যক্রম অন্যতম। ইউনিয়ন সমাজকর্মী পদের দায়িত্ব ও কর্তব্য পালন নির্দেশনা ২০২২

এ ছাড়া সামাজিক নিরাপত্তাসেবার আওতায় বয়স্ক ভাতা, অসচ্ছল প্রতিবন্ধী ভাতা, প্রতিবন্ধী শিক্ষার্থীদের জন্য শিক্ষা-উপবৃত্তি, মুক্তিযোদ্ধা সম্মানী তথা সব ধরনের ভাতা প্রাপ্য ব্যক্তিদের কাছে পৌঁছে দেওয়া, তাঁদের তালিকা প্রণয়নের কাজ করতে হয় সমাজকর্মীদের। এক কথায় বলতে গেলে, সরকারের যাবতীয় সমাজসেবা কাজের বাস্তবায়ন করতে হয় ইউনিয়ন সমাজকর্মীর। যে হারে সরকারি কর্মচারীদের বাড়ি ভাড়া নির্ধারণ করা হয় (Chart সহ)

সমাজসেবা কার্যালয় থেকে কি কি সেবা পাওয়া যায় / বেশির ভাগ সরকারি অনুদানই আসে সমাজসেবা অধিদফতরের মাধ্যমে। 

বিভিন্ন কর্মসূচিকে প্রাতিষ্ঠানিক ও টেকসই মর্যাদা ও রাষ্ট্রীয় দায়িত্বের আওতায় আনয়নের জন্য ১৯৬০ সালে The Probation of Offenders Ordinance, ১৯৬১ সালে Registration and Control Ordinance, ২০১১ সালে ভবঘুরে ও নিরাশ্রয় ব্যক্তি (পুনর্বাসন) আইন ২০১৩ সালে শিশু আইন, প্রতিবন্ধী ব্যক্তির অধিকার ও সুরক্ষা আইন, ২০০৬ সালে কারাগারে আটক সাজাপ্রাপ্ত নারীদের বিশেষ সুবিধা আইনসহ উল্লেখযোগ্য সংখ্যক আইন ও নীতিমালা প্রণয়ন ও বাস্তবায়নের দায়িত্ব পালন করে আসছে।

সমাজকর্মী ইউনিয়ন (স্থায়ী রাজস্ব) কাজ কি, ইউনিয়ন সমাজকর্মী পদোন্নতি, ইউনিয়ন সমাজকর্মীর বেতন, ইউনিয়ন সমাজকর্মী কত তম গ্রেড, ইউনিয়ন সমাজকর্মী নিয়োগ বিজ্ঞপ্তি, ইউনিয়ন সমাজকর্মী পরীক্ষা কবে হবে, ইউনিয়ন সমাজকর্মী নিয়োগ পরীক্ষার প্রশ্ন ও সমাধান pdf, ইউনিয়ন সমাজকর্মী নিয়োগ পরীক্ষার তারিখ ২০২২,

 এক নজরে সমাজসেবা অধিদফতরের উদ্দেশ্য ও কার্যক্রম দেখুন

সমাজকর্মী ইউনিয়ন (স্থায়ী রাজস্ব) কাজ কি? সমাজসেবা হতে কি কি সেবা পাওয়া যায়?

  1. ৫ হাজার থেকে ১০ হাজার টাকা ক্ষুদ্রঋণ। শহর এলাকায় দরিদ্র জনগণকে সংগঠিত করে উন্নয়নের মূল স্রোতধারায় আনয়ন,সচেতনতা বৃদ্ধি,উদ্বুদ্ধকরণ এবং দক্ষতা উন্নয়নের লক্ষ্যে প্রশিক্ষণ প্রদান,ক্ষুদ্রঋণ প্রদান,লক্ষ্যভূক্ত ব্যক্তিদের নিজস্ব সঞ্চয় বৃদ্ধির মাধ্যমে পুঁজি গঠন।
  2. ৫ হাজার থেকে ১০ হাজার টাকা ক্ষুদ্রঋণ। পল্লী অঞ্চলে দরিদ্র জনগণকে এবং নারীদের সংগঠিত করে উন্নয়নের মুল স্রোতধারায় আনয়ন সচেতনতা বৃদ্ধি, উদ্ভুদ্দকরণ এবং দক্ষতা উন্নয়ণের লক্ষ্যে প্রশিক্ষণ প্রদান ক্ষুদ্রঋণ প্রদান লক্ষ্যভুক্ত ব্যক্তিদের নিজস্ব সঞ্চয় বৃদ্ধির মাধ্যমে পুজিঁ গঠণ।
  3. ০৫ হাজার থেকে ১৫ হাজার টাকা ক্ষুদ্রঋণ
  4. সরকার কর্তৃক সামাজিক নিরাপত্তার জন্য নির্ধারিত হারে বয়স্কভাতা প্রদান।
  5. সকল ধরণের প্রতিবন্ধী ব্যক্তি যিনি বয়স্কভাতা কিংবা সরকারি বা বেসরকারি সকল সুবিধা হতে বঞ্চিত সে সকল প্রতিবন্ধীদের ভাতা প্রদান।
  6. প্রাথমিক স্তর(১ম-৫ম)জনপ্রতি মাসিক = ৩০০ টাকা, মাধ্যমিক স্তর (৬ষ্ঠ-১০শ্রেণী) জনপ্রতি মাসিক = ৪৫০ টাকা, উচ্চমাধ্যমিক স্তর (একাদশ ও দ্বাদশ শ্রেণী) জনপ্রতি মাসিক = ৬০০ টাকা, উচ্চতর স্তর (স্নাতক ও স্নাতকোত্তর) জনপ্রতি মাসিক = ১,০০০ টাকা
  7. সরকার কর্তৃক নির্ধারিত হারে সম্মানি ভাতা প্রদান।
  8. মাননীয় আদালতের নির্দেশে প্রথম ও লঘু অপরাধে দন্ডপ্রাপ্ত ব্যক্তিদের শাস্তিপ্রদান স্থগিত রেখে সংশোধন ও আত্বনশুদ্ধির ব্যবস্থা করা। মুক্তিপ্রাপ্ত কয়েদী/ প্রবেশনারদের প্রশিক্ষণ, সামাজিক ও অর্থনৈতিকভাবে পুনর্বাসন।
  9. কম্পিউটার, দর্জি বিজ্ঞান, এম্ব্রয়ডারী, বাটিক ব্লক, চাইনিজ রান্না, রেডিও টি ভি মেরামত,বৈদ্যুতিক মেরামত ও ফুল তৈরী সহ যুগোপযোগী বিষয়ে প্রশিক্ষণ প্রদান।
  10. দৃষ্টি প্রতিবন্ধী শিক্ষার্থীদের সমন্বিতভাবে সাধারণ ছাত্র-ছাত্রীদের সাথে আনুষ্ঠঅনিক শিক্ষা প্রদান। দৃষ্টি প্রতিবন্ধী ছাত্রদের আবাসিক/অনাবাসিক থাকার ব্যবন্থা ও ভরণ-পোষণ । ব্রেইল পদ্ধতির মাধ্যমে শিক্ষাদানের ব্যবস্থাকরণ।
  11. হাসপাতালে ভর্তি ও চিকিৎসা প্রাপ্তিতে সহায়তা ও দিক নির্দেশনা প্রদান। দরিদ্র ও অসহায় রোগীদের ঔষধ, রক্ত,পথ্য,বস্ত্র, চশমা,ক্রাচ,কৃত্রিম অঙ্গপ্রদানসহ বিভিন্ন চিকিৎসা সামগ্রী সরবরাহ। দরিদ্র ও অসহায় রোগীদের প্রয়োজনীয় পরীক্ষা ও চিকিৎসা ব্যয়ে সহায়তা প্রদান। দরিদ্র ও অসহায়রোগীদের প্রয়োজনে পুষ্টিকর খাবার সরবরাহ। অবাঞ্চিত ও পরিত্যক্ত শিশুদের পুনর্বাসন। রোগের কারণে পরিবারে অনাকাংখিত হয়ে দুর্বীসহ জীবন-যাপন কারীদের স্বাভাবিক জীবনে ফিরিয়ে আনতে সহায়তা প্রদান। দরিদ্র, অসহায় বৃদ্ধ/প্রতিবন্ধী ব্যক্তিদের চিকিৎসার ক্ষেত্রে অগ্রাধিকার প্রদান এবং সমাজসেবা অধিদফতর পরিচালিত প্রতিষ্ঠানে ভর্ত্তির সুযোগ করে দেয়া। হাসপাতালে অবস্থানরত রোগীদের চিত্তবিনোদনের ব্যবস্থা করা। চিকিৎসার প্রয়োজনে রোগীকে অন্য হাসপাতালে/ চিকিৎসা কেন্দ্রে স্থানান্তরে সহায়তা।
  12. স্বেচ্ছাসেবী সমাজকল্যাণ মুলক সংগঠনের নামের ছাড়পত্র প্রদান, ১৯৬১ সালের স্বেচ্ছাসেবী সমাজকল্যাণ সংস্থা সমুহ ( নিবন্ধন ও নিয়ন্ত্রণ) অধ্যাদেশের ২(চ) ধারায় বর্ণিত সেবামুলক কার্যক্রমে আগ্রহী সংস্থা/ প্রতিষ্ঠান/ সংগঠন/বেসরকারী এতিমখানা/ক্লাব নিবন্ধন। নিবন্ধন প্রাপ্ত সংগঠনের গঠনতন্ত্র বা সংশোধিত গঠনতন্ত্র অনুমোদন, সাধারণ ও কার্যকরী পরিষদ অনুমোদন, মেয়াদান্তে নবনির্বাচিত কার্যকরী পরিষদ অনুমোদন, নিবন্ধন প্রাপ্ত সংগঠনের কার্য এলাকা একাধিক জেলায় সম্প্রসারণের অনুমোদন, নিবন্ধন প্রাপ্ত সংগঠনের বিরুদ্ধে আনীত অভিযোগ নিষ্পত্তির ব্যবস্থা গ্রহণ এবং নিবন্ধনপ্রাপ্ত সংগঠন সমূহের কার্যক্রম তদারকি।
  13. ১৮ বছর বয়স পর্যন্ত এতিম শিশুদের প্রতিপালন স্নেহ-ভালবাসা ও আদর-যত্নের সাথে লালন পালন আনুষ্ঠানিক শিক্ষা ও বৃত্তিমুলক প্রশিক্ষণ প্রদান শারীরিক বুদ্ধি বৃত্তি ও মানবিক উৎকর্ষতা সাধন, পুর্বাসন ও স্বনির্ভরতা অর্জনের লক্ষ্যে তাদের কর্মসংস্থানের ব্যবস্থা করা।

আগামী ২১ তারিখে কোন সার্কুলারের পরীক্ষা হবে?

ইউনিয়ন সমাজকর্মী রাজস্ব – বয়স্কভাতা, বিধবা ও স্বামী পরিত্যক্তা দুস্থ মহিলা ভাতা, অসচ্ছল প্রতিবন্ধী ব্যক্তিদের ভাতা, প্রতিবন্ধী শিক্ষার্থীদের জন্য শিক্ষা উপবৃত্তি, মুক্তিযোদ্ধা সম্মানী ভাতা, প্রাকৃতিক দুর্যোগ ও ঝুঁকি মোকাবেলা কর্মসূচি ইত্যাদি প্রবর্তনের ক্ষেত্রে এ অধিদফতরের ভূমিকা দেশে বিদেশে ব্যাপকভাবে সমাদৃত। ৪৬৩ জন ইউনিয়ন সমাজকর্মী নিয়োগ বিজ্ঞপ্তি ২০১৮ : ডাউনলোড

ইউনিয়ন সমাজসেবা কর্মী পরীক্ষার প্রশ্নপত্র ও প্রশ্নোত্তর ২০২২: ডাউনলোড

admin

আমি একজন সরকারী চাকরিজীবি। দীর্ঘ ৮ বছর যাবৎ চাকুরির সুবাদে সরকারি চাকরি বিধি বিধান নিয়ে পড়াশুনা করছি। বিএসআর ব্লগে সরকারি আদেশ, গেজেট, প্রজ্ঞাপন ও পরিপত্র পোস্ট করা হয়। এ ব্লগের কোন পোস্ট নিয়ে বিস্তারিত জানতে admin@bdservicerules.info ঠিকানায় মেইল করতে পারেন।

admin has 3023 posts and counting. See all posts by admin

4 thoughts on “ইউনিয়ন সমাজসেবা কর্মী কাজ কি? । ইউনিয়ন সমাজকর্মীর বেতন, গ্রেড, পদোন্নতি ইত্যাদি

  • সমাজসেবার এপ্লিকেন্টস কপি হারিয়ে ফেলছি অনাকাঙ্ক্ষিতভাবে। এটা কি আবার ডাউনলোড দেয়ার সুযোগ পাওয়া যাবে?

  • এটা কি সরকারি চাকুরী? চাকরি শেষে কি পেনশন পাওয়া যায়?

  • জি। যায়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *