উচ্চতর গ্রেড পেয়ে জুনিয়র সিনিয়র এর থেকে বেশি বেতন পাচ্ছে।

পে স্কেল ২০১৫ তে বেতন সমন্বয়ের বিধান না থাকায় কিছু ক্ষেত্রে বেতন বৈষম্য দেখা দিয়েছে। উচ্চতর গ্রেড সময়মত না পাওয়ায় একই সাথে যোগদান করেও সিনিয়র কর্মচারী জুনিয়র কর্মচারীর থেকে কম বেতন পাচ্ছেন। 

 

নিচে একটি উদাহরণ তুলে ধরা হলো:

জনাব শামীম আহমেদ, মোটর গাড়ি চালক, বাংলাদেশ বেতার একই সার্কুলারে ২০১৩ সালে নিয়োগপ্রাপ্ত হয়ে ১০ দিন পরে জয়েন করেও দেবাশীষ রায় উচ্চতর গ্রেড পেয়ে সিনিয়রদের থেকে বেশি বেতন পাচ্ছে।

সারসংক্ষেপ:

  • পে স্কেলের পরে আবেদনের তারিখ থেকে উচ্চতর গ্রেড পাওয়ায় একটি ইনক্রিমেন্ট কম পেয়ে বেতন কমে গেল।
  • ০১.০৭.২০১৭ তারিখে জনাব শামীম আহমেদের মূল বেতন ১১,৩২০ টাকা, উচ্চতর গ্রেড পেয়ে তার বেতন ৮০ টাকা কমে গেল। 
  • শামীম আহমেদ পাচ্ছেন ১.৭.২০১৮ তারিখে ১১,৮১০ টাকা বেতন। (১৫তম গ্রেড)
  • দেবাশীষ রায় পাচ্ছেন ১.৭.২০১৮ তারিখে ১২,৪১০ টাকা বেতন। (১৫তম গ্রেড)
 

জনাব শামীম আহমেদের বেতন সমতাকরণের আবেদনটি দেখলেই বিষয়টা পরিস্কার হয়ে যাবে। 

বরাবর,
মহাপরিচালক
বাংলাদেশ বেতার
সদর দপ্তর, ৩১, সৈয়দ মাহবুব মোর্শেদ স্বরণি
শের-ই বাংলা নগর, ঢাকা-১২০৭।

বিষয়ঃ বেতন সমতাকরণের আবেদন।

মহোদয়,
সবিনয় নিবেদন এই যে, আমি নিম্নস্বাক্ষরকারী গত ২৯/০৫/২০১৪ খ্রি: তারিখে যোগদান করে বাংলাদেশ বেতার, কবিরপুর, সাভার ,ঢাকায় মোটর গাড়ী চালক পদে ১৬ তম গ্রেডে কর্মরত আছি। ভারী লাইসেন্সধারী হওয়ায় বাংলাদেশ বেতার, সদর দপ্তর, ঢাকার ০১/০১/২০১৮ খ্রি: তারিখের ১৫.৫৩.০০০০.০১৩.১২.০০৮ .১৭.৫৩৩ নম্বর অফিস আদেশ মোতাবেক আমি ১৪/০৩/২০১৭ খ্রি: তারিখে উচ্চতর গ্রেড-১৫ প্রাপ্ত হয়ে উচ্চতর গ্রেডে ফিক্সেশন করলে ০১/০৭/২০১৬ খ্রি: তারিখে আমার বেতন ১০,৭৮০/- (গ্রেড-১৬) থেকে কমে ১০,৭০০/- (গ্রেড-১৫) টাকায় চলে আসে। পরে পিপি ৮০ টাকা যোগ করে ১০,৭৮০ টাকায় সমন্বয় করা হয়। ফলে ১৬ তম গ্রেড অনুযায়ী আমার বর্তমান বেতন থেকে ১৫তম গ্রেডে এসে ০১/০৭/১৮ খ্রি: তারিখে মূল বেতন দাড়ায় ১১,৮১০। অপর দিকে একই নিয়োগে আমার পরে ০৩/০৬/২০১৪ খ্রি: তারিখে বাংলাদেশ বেতার, রাজশাহীতে যোগদান করা মোটরগাড়ি চালক জনাব দেবাশীষ কুমার সরকার উচ্চতর গ্রেড-১৫ প্রাপ্ত হয়ে ০১/০৭/২০১৮ খ্রি: তারিখে ১২,৪১০/- টাকা মাত্র বেতন গ্রহন করছেন। একই নিয়োগ পত্রের অধীণে নিয়োগপ্রাপ্ত দু’জনেই ০১টি করে উচ্চতর গ্রেড (১৫তম) প্রাপ্ত হয়ে আমি তার পূর্বে যোগদান করা সত্ত্বেও তাঁর থেকে ৬০০/- টাকা বেতন কম পাচ্ছি।

অতএব, প্রার্থনা এই যে, উপরোক্ত বিষয়গুলো সুবিবেচনা পূর্বক বেতন বৈষম্য দূরীকরণে বেতন সমতার প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণে আপনার সদয় মর্জি হয়।

সংযুক্তঃ
১। দু’জনের ইনক্রিমেন্ট সার্টিফিকেটের কপি।
২। বাংলাদেশ সুপ্রিম কোর্টের বিজ্ঞপ্তি কপি।
৩। বাংলাদেশ কৃষি গবেশণা ইনস্টিটিউটের অফিস আদেশের কপি।
বিনীত নিবেদক,
তারিখ:

(শামীম আহমেদ)
মোটর গাড়ী চালক
বাংলাদেশ বেতার
কবিরপুর, সাভার, ঢাকা।

 
 
  • জনাব শামীম আহমেদের ফিক্সশন কপি: ডাউনলোড
  • জনাব দেবাশীষ রায়ের ফিক্সেশন কপি: ডাউনলোড

Avatar

admin

আমি একজন সরকারি চাকরিজীবী। ভালবাসি চাকরি সংক্রান্ত বিধি বিধান জানতে ও অন্যকে জানাতে। আমার ব্লগের কোন কন্টেন্ট সম্পর্কে আরও বিস্তারিত জানতে বা জানাতে ইমেইল করতে পারেন alaminmia.tangail@gmail.com ঠিকানায়। ধন্যবাদ আপনাকে ওয়েবসাইটটি ভিজিট করার জন্য।

Leave a Reply

Your email address will not be published.