সরকারি চাকরিতে একই পদে ১০ বছর পূর্ণ হলে এক গ্রেড কমে অর্থাৎ বেতন স্কেল ১৬ থাকলে ১৫ তে আসে- ১৬ বছর পূর্তিতে ১৪ গ্রেডে বেতন ভাতাদি আহরণ করা যায়–উচ্চতর গ্রেড মঞ্জুরী আদেশ ২০২৪

সরকারি চাকরির বয়স কত বছর হলে উচ্চতর স্কেল পাওয়া যায়? ১০ বছর পূর্ন হতে এক গ্রেড উপরে উঠা যায়। চাকরি (বেতন ও ভাতাদি) আদেশ, ২০১৫ এর অনুচ্ছেদ ৭ এর বিধান অনুযায়ী আবেদনকারী কোন অফিসারগণ বর্তমান পদে দুই বা ততোধিক সিলেকশন গ্রেড স্কেল বা উচ্চতর স্কেল বা টাইম স্কেল (যে নামেই অভিহিত হোক) পেয়ে থাকলে তারা এ সুবিধা পাবেন না। এছাড়া, একই পদে ১০ (দশ) বছরের অধিককাল সন্তোষজনকভাবে চাকরি পূর্তি হলেই কেবল বর্ণিত উচ্চতর গ্রেডে বেতন প্রাপ্য হইবেন। যদি কোন কর্মকর্তা বর্ণিত সময়ে চাকরিকাল সন্তোষজনক না হয় তবে তিনি বর্ণিত উচ্চতর গ্রেডে বেতন প্রাপ্য হবেন না।

দ্বিতীয় উচ্চতর গ্রেড কত বছরে পাওয়া যায়? চাকরির ১৬ বছর পূর্তিতে বা একই পদে ১৬ বছর পূর্ণ হলে ৭ম বছরে ২য় উচ্চতর গ্রেড পাওয়া যায়। একই পদে কর্মরত কর্মচারী কোন প্রকার উচ্চতর স্কেল (টাইমস্কেল)/সিলেকশন গ্রেড (যে নামেই অীভহিত হউক) না পাইয়া থাকিলে সন্তোষজনক চাকরির শর্তে তিনি ১০ (দশ) বৎসর চাকরি পূর্তিতে ১১তম বছরে পরবর্তী উচ্চতর গ্রেড এবং পরবর্তী ০৬ বছরে পদোন্নতি না পাইলে ৭ম বছরে পরবর্তী উচ্চতর গ্রেড প্রাপ্য হইবেন। জাতীয় বেতনস্কেল ২০১৫ এর ৭(১) ও ৭(২) এ প্রদত্ত সুবিধা কোন ক্রমেই ১৫/১২/২০১৫ তারিখের পূর্বে প্রদান করা যাইবে না।

উচ্চতর গ্রেডের মামলায় কি রায় হয়েছিল? চাকরি (বেতন ও ভাতাদি) আদেশ, ২০১৫ এর অনুচ্ছেদ ৭ এর বিধান অনুযায়ী আবেদনকারী কোন অফিসারগণের মধ্যে যাদের প্রাপ্যতা আছে ভবিষ্যতে সুপ্রীম কোর্টে আপীল বিভাগ হতে রীট পিটিশন মামলা নং ১৩৩০০/২০১৬ এর বিপরীত কোন সিদ্ধান্ত হলে উত্তোলিত/আহরিত অর্থ ফেরত প্রদানে বাধ্য থাকিবেন এরূপ শর্তে তাদেরকে উচ্চতর গ্রেডে বেতন স্কেল প্রদানের সুপারিশ করা যেতে পারে।

সরকারি চাকরিতে ১০ বছর পূর্তিতে ১ম উচ্চতর গ্রেড মঞ্জুরী / এখন টাইম স্কেল সিলেকশন গ্রেড নাই বরং এটি উচ্চতর গ্রেড হিসেবে পরিচিত

জাতীয় বেতন স্কেল ২০১৫ স্পষ্টিকরণ- জাতীয় বেতনস্কেল ২০১৫ এর ৭(১) ও ৭(২) এ প্রদত্ত সুবিধা জাতীয় বেতন স্কেল ২০১৫ অনুযাযী অবসরোত্তর ছটিভোগীদের বেতন নির্ধারণ, সন্তোষজনক চাকরি এবং স্বয়ংক্রিয়ভাবে উচ্চতর গ্রেড প্রাপ্তি বিষয়ে একটি স্পষ্টীকরণ পরিপত্র জারী করেছেন। মূলত এখন ১০ বছর পূর্তিতে উচ্চতর গ্রেড এবং ৬ বছর পূর্তিতে ২য় উচ্চতর গ্রেড মঞ্জুর করা হচ্ছে সেখানেও শর্ত আরোপ করা হচ্ছে আদালতের রায় বিপরীত হলে অর্থ ফেরত দিতে হবে এমন ক্লোজ বা প্যারা উল্লেখ করে দেওয়া হচ্ছে।  

১০ বছর পূর্তিতে উচ্চতর গ্রেড কি?

Caption: Download Full Circular Link

জাতীয় বেতন স্কেল ২০১৫ “উচ্চতর গ্রেডের প্রাপ্যতা” সম্পর্কে স্পষ্টীকরণ

  • একই পদে কর্মরত কোন কর্মচারী দুই বা ততোধিক উচ্চতর স্কেল (টাইমস্কেল)/সিলেকশন গ্রেড (যে নামেই অীভহিত হউক) পাইয়া থাকিলে তিনি এই অনুচ্ছেদের অধীন উচ্চতর গ্রেড প্রাপ্য হইবেন না।
  • একই পদে কর্মরত কোন কর্মচারী একটিমাত্র উচ্চতর স্কেল (টাইমস্কেল)/সিলেকশন গ্রেড (যে নামেই অীভহিত হউক) পাইয়া থাকিলে উচ্চতর স্কেল (টাইমস্কেল)/সিলেকশন গ্রেড পাইবার তারিখ হইতে পরবর্তী ০৬ (ছয়) বছর পূর্তির পর ৭ম বছরে পরবর্তী উচ্চতর গ্রেড প্রাপ্য হইবেন।
  • একই পদে কর্মরত কর্মচারী কোন প্রকার উচ্চতর স্কেল (টাইমস্কেল)/সিলেকশন গ্রেড (যে নামেই অীভহিত হউক) না পাইয়া থাকিলে সন্তোষজনক চাকরির শর্তে তিনি ১০ (দশ) বৎসর চাকরি পূর্তিতে ১১তম বছরে পরবর্তী উচ্চতর গ্রেড এবং পরবর্তী ০৬ বছরে পদোন্নতি না পাইলে ৭ম বছরে পরবর্তী উচ্চতর গ্রেড প্রাপ্য হইবেন।
  • জাতীয় বেতনস্কেল ২০১৫ এর ৭(১) ও ৭(২) এ প্রদত্ত সুবিধা কোন ক্রমেই ১৫/১২/২০১৫ তারিখের পূর্বে প্রদান করা যাইবে না।

হিসাবরক্ষণ অফিস কি ১০ বছর পূর্তিতে উচ্চতর গ্রেড বাস্তবায়ন করছে?

হ্যাঁ। “অর্থ মন্ত্রণালয়ের ২১/০৯/২০১৬ খ্রি: তারিখের পরিপত্রটি উচ্চ আদালত থেকে যেহেতু অকার্যকর করা হয়েছে এবং সে মোতাবেক উচ্চ আদালয় এবং অর্থ বিভাগ ও সিএন্ডএজি অফিসের উর্ধ্বতন কর্তৃপক্ষ কর্তৃক যেহেতু জাতীয় বেতন স্কেল ২০১৫ এর অনুচ্ছেদ ৭(১) অনুসারে ১০ (দশ) বৎসর সন্তোষজনক চাকরিপূর্তিতে ১১ তম বৎসর উচ্চতর গ্রেড প্রাপ্তির সুবিধা বহাল রাখার সিদ্ধান্তে সর্বসম্মতিক্রমে একমত পোষন করা হয়েছে সেহেতু উচ্চ আদালতের রায়ের প্রেক্ষিতে অর্থ বিভাগের ২১/৯/২০১৬ খ্রি: তারিখের পরিপত্রের কার্যকারিতা না থাকায় উক্ত সিদ্ধান্ত মোতাবেক এই ধরনের দাবী বিবেচনায় বর্ণিত দু’জন কর্মকর্তার জাতীয় বেতন স্কেল ২০১৫ এর অনুচ্ছেদ ৭ (১) অনুসারে গৃহীত উচ্চতর গ্রেডের সুবিধা বহাল এবং সে সাথে সংশ্লিষ্ট অন্যান্য কর্মকর্তা/কর্মচারীগণের উচ্চতর গ্রেডের সুবিধা প্রাপ্তির বিষয়টি বিবেচনা করা যেতে পারে।”

১০ বছর পূর্তিতে উচ্চতর গ্রেড প্রাপ্যতার সম্মতিপত্র।

admin

আমি একজন সরকারী চাকরিজীবি। দীর্ঘ ৮ বছর যাবৎ চাকুরির সুবাদে সরকারি চাকরি বিধি বিধান নিয়ে পড়াশুনা করছি। বিএসআর ব্লগে সরকারি আদেশ, গেজেট, প্রজ্ঞাপন ও পরিপত্র পোস্ট করা হয়। এ ব্লগের কোন পোস্ট নিয়ে বিস্তারিত জানতে admin@bdservicerules.info ঠিকানায় মেইল করতে পারেন।

admin has 3003 posts and counting. See all posts by admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *