কোন সরকারি কর্মচারী স্বশরীরে যেখানে কর্মরত থাকে সেই স্থানের হারেই বাড়ি ভাড়া প্রাপ্য হয়– জাতীয় বেতন স্কেল ২০১৫ বাড়ি ভাড়া পাওয়ার নিয়ম

সরকার কর্মচারীদের বাড়ি ভাড়া কিভাবে বাড়ে?– আপাতত বলবৎ এতদসংক্রান্ত অন্য কোন বিধি-বিধানে যাহা কিছুই থাকুক না কেন, যে সকল কর্মচারী সরকারী বাস্থানে বসবাস করেন, ১ জুলাই ২০১৫ হইতে তাহাদের মূল বেতনের ৫%-৭.৫% হারে বাড়ি ভাড়া কর্তনের বর্তমান বিধানাবলী রহিত করা হইল, এবং ১ জুলাই ২০১৫ হইতে ইতোমধ্যে কর্তনকৃত অর্থ সমন্বয়যোগ্য হইবে।

সংযুক্তি বাড়ি ভাড়া প্রাপ্য কিভাবে? একজন সরকারি কর্মচারী যে স্থানে সংযুক্তিতে কর্মরত থাকবেন সে স্থানের হারে বাড়ি ভাড়া ও যাতায়াত ভাড়া প্রাপ্য হবেন। Actual place of residence বলতে বুঝাবে কর্মচারী নিজে যে স্থানে অবস্থান করছেন। তার কর্মস্থল মোতাবেক নয় সংযুক্তিতে কর্মরত স্থানের হারে বাড়িভাড়া ও যাতায়াত ভাতা প্রাপ্ত হইবেন।

বাড়ি ভাড়ার নীতিমালা আছে কি? হ্যাঁ। “বাড়ী-মালিক” অর্থ কোন ব্যক্তি যিনি আপাততঃ নিজের বা অন্য কোন ব্যক্তির পক্ষে বা অন্য কোন ব্যক্তির উপকারার্থ বা কোন ব্যক্তির ট্রাষ্টি, বা রিসিভার হিসাবে কোন বাড়ীর ভাড়া পান বা পাইবার অধিকারী হন, বা যিনি বাড়ীটি ভাড়া দেওয়া হইলে উক্তরূপ ভাড়া পাইতেন বা ভাড়া পাইবার অধিকারী হইতেন এবং Code of Civil Procedure, 1908 (V of 1908) এ সংজ্ঞায়িত কোন আইনগত প্রতিনিধি (Legal representative) উপ-ভাড়া প্রদানকারী কোন ভাড়াটিয়া এবং বাড়ী-মালিক হইতে স্বত্ব প্রাপ্ত কোন ব্যক্তিও ইহার অন্তর্ভুক্ত হইবে। “বাড়ী” অর্থ কোন দালান বা দালানের অংশবিশেষ বা কোন কাঁচা ঘর বা ঘরের অংশবিশেষ, যাহা আবাসিক বা অনাবাসিক বা উভয় উদ্দেশ্যে আলাদাভাবে ভাড়া দেওয়া হইয়াছে বা ভাড়া দেওয়ার ইচ্ছা করা হইয়াছে, এবং তত্সংলগ্ন বাগান, উঠান ও কাছারী ঘরও ইহার অন্তর্ভুক্ত হইবে। “মানসম্মত ভাড়া” অর্থ এই আইনের অধীন নির্ধারিত বা নির্ধারিত বলিয়া গণ্য মানসম্মত ভাড়া।

সরকারি বাড়ি ভাড়ার হার ২০২৪ । বাড়ি ভাড়া ভাতা গেজেট । সরকারি বাসা ভাড়া নীতিমালা

বাংলাদেশ গেজেট, অতিরিক্ত সংখ্যা, (ডিসেম্বর ১৫, ২০১৫ খ্রিঃ তারিখ), জাতীয় বেতন-স্কেলে যে বাড়ি ভাড়ার সারণী দেওয়া হয়েছে, তা অত্র ব্লগের সম্মানীত ভিজিটরদের জন্য নিচে নিবেদন করা হল। সরকারি বাসায় যারা বসবাস করেন তাদের ক্ষেত্রে কোন বাসা ভাড়াই বেতন ভাতায় যোগ হয় না। মোট কথা সরকারি বাসায় থাকলে বাসা ভাড়া প্রাপ্য নয়।  Pay scale 2015 । জাতীয় বেতন স্কেল ২০১৫

বাড়ি ভাড়ার চার্ট

Pay scale 2015 । জাতীয় বেতন স্কেল ২০১৫

জাতীয় বেতন স্কেল pay scale 2015- জাতীয় বেতন স্কেল ২০১৫ ৭(১)- Pay Scale 2015 chart pdf

  1. মূল বেতন ৯৭০০ পর্যন্ত ৬৫% অথবা ন্যূনতম ৫৬০০ টাকা (ঢাকার সিটি কর্পোরেশন), ৫৫% অথবা ন্যূনতম ৫০০০ টাকা (চট্টগ্রাম, খুলনা, রাজশাহী, সিলেট, বরিশাল, রংপুর, নারায়নগঞ্জ, গাজীপুর, সাভার পৌর), ৫০% অথবা ন্যূনতম ৪৫০০ টাকা (অন্যান্য স্থানের জন্য)।
  2. মূল বেতন ৯৭০১ হইতে ১৬০০০ পর্যন্ত ৬০% অথবা ন্যূনতম ৬৪০০ টাকা (ঢাকার সিটি কর্পোরেশন), ৫০% অথবা ন্যূনতম ৫৪০০ টাকা (চট্টগ্রাম, খুলনা, রাজশাহী, সিলেট, বরিশাল, রংপুর, নারায়নগঞ্জ, গাজীপুর, সাভার পৌর), ৪৫% অথবা ন্যূনতম ৪৮০০ টাকা (অন্যান্য স্থানের জন্য)।
  3. মূল বেতন ১৬০০১ হইতে ৩৫৫০০ পর্যন্ত ৫৫% অথবা ন্যূনতম ৯৬০০ টাকা (ঢাকার সিটি কর্পোরেশন), ৪৫% অথবা ন্যূনতম ৮০০০ টাকা (চট্টগ্রাম, খুলনা, রাজশাহী, সিলেট, বরিশাল, রংপুর, নারায়নগঞ্জ, গাজীপুর, সাভার পৌর), ৪০% অথবা ন্যূনতম ৭০০০ টাকা (অন্যান্য স্থানের জন্য)।
  4. মূল বেতন ৩৫৫০১ বা তদূর্ধ্ব ৫০% অথবা ন্যূনতম ১৯৫০০ টাকা (ঢাকার সিটি কর্পোরেশন), ৪০% অথবা ন্যূনতম ১৬০০০ টাকা (চট্টগ্রাম, খুলনা, রাজশাহী, সিলেট, বরিশাল, রংপুর, নারায়নগঞ্জ, গাজীপুর, সাভার পৌর), ৩৫% অথবা ন্যূনতম ১৩৮০০ টাকা (অন্যান্য স্থানের জন্য)।

বাড়ি ভাড়া কি কমতে পারে?

হ্যাঁ জাতীয় বেতন স্কেল ২০১৫ অনুসারে বাসা ভাড়া কমতেও পারে। যেমন ধরি ১৪ গ্রেডের একজন কর্মচারী ১৫৮৮০ টাকা বেতন পেতে তখন তিনি বাড়ি ভাড়া ৪৫% হারে ৭,১৪৬ টাকা পেতেন। বর্তমানে মূল বেতন ১৬৮৮০ টাকা হওয়ার কারণে তিনি ১৬৮৮০*৪০% = ৬৭৫২ টাকা প্রাপ্য। ন্যূনতম বাড়ি ভাড়া হিসেবে ৭০০০ টাকা পাবেন। এক্ষেত্রে ১৪৬ টাকা বাড়ি ভাড়া কমে গেল সিলিং ক্রস করার কারনে।.
House Rent For Attachment Employee । সংযু্ক্তিতে কর্মরত স্থানের হারে বাড়িভাড়া প্রাপ্য হবেন

admin

আমি একজন সরকারী চাকরিজীবি। দীর্ঘ ৮ বছর যাবৎ চাকুরির সুবাদে সরকারি চাকরি বিধি বিধান নিয়ে পড়াশুনা করছি। বিএসআর ব্লগে সরকারি আদেশ, গেজেট, প্রজ্ঞাপন ও পরিপত্র পোস্ট করা হয়। এ ব্লগের কোন পোস্ট নিয়ে বিস্তারিত জানতে admin@bdservicerules.info ঠিকানায় মেইল করতে পারেন।

admin has 2998 posts and counting. See all posts by admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *