কর্মচারীদেরকে বদলীযোগে নিয়োগ বা বদলী সংক্রান্ত নীতিমালা।

এক জেলা ও বিভাগ হইতে অন্য জেলা ও বিভাগের অধীন চাকুরীতে বদলীর জন্য আবেদনকারী কর্মচারী তাহার জেলা প্রশাসকের নিকট দরখাস্ত করিবেন এ সংক্রান্ত একটি স্মারক নিম্নে উপস্থাপন করা হলো।

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার

সংস্থাপন মন্ত্রণালয়

প্রশাসন-৩ শাখা

স্মারকলিপি

নং-সম(প্র:৩)-৩/৮৮-১৬০(৬৮); তারিখ: ২৮-১১-৯৭ইং

বিষয়: তৃতীয় ও চতুর্থ শ্রেণীর কর্মচারীদেরকে বদলীযোগে নিয়োগ বা বদলী সংক্রান্ত নীতিমালা।

সূত্র: সংস্থাপন মন্ত্রণালয়ের ১৩-৬-৮৮ ইং তারিখের সম (প্র:-৩)-১০৭/৮৬-২৪৪ (৫০)

উল্লেখিত স্মারকের সূত্রে নিম্নস্বাক্ষরকারী আদিষ্ট হইয়া জানাইতেছে যে, বিষয়টি অত্র মন্ত্রণালয়ে পুর্নবিবেচনা করা হয়। বিষয়টি পুর্নবিবেচনার পর সরকার উপরোক্ত স্মারকের আংশিক সংশোধন করিয়া উপজেলা, জেলা ও বিভাগীয় জেলায় বা বদলীর জন্য প্রার্থীকে জেলা ও বিভাগে বদলীর ক্ষেত্রে নিম্নোক্ত নির্দেশ প্রদান করিতেছেন:

(ক) এক জেলা ও বিভাগ হইতে অন্য জেলা ও বিভাগের অধীন চাকুরীতে বদলীর জন্য আবেদনকারী কর্মচারী তাহার জেলা প্রশাসকের নিকট দরখাস্ত করিবেন। জেলা প্রশাসক বিভাগীয় কমিশনারের মাধ্যমে উক্ত কর্মচারীর আবেদন সংশ্লিষ্ট জেলার জেলা প্রশাসকের নিকট অগ্রায়ন করিবেন। সংশ্লিষ্ট জেলায় পদ খালি থাকিলে অথবা পারস্পারিক সমঝোতার (Mutual Transfer) মাধ্যমে কোন কর্মচারী নিজ জেলায় বা বদলীর জন্য প্রার্থীত জেলায় যাইতে রাজি থাকিলে নিয়োগকারী জেলা প্রশাসক তাহার অব্যহতি প্রদানে নিজ জেলায় বদলীর জন্য প্রার্থীত জেলায় যোগদানের প্রয়োজনীয় অফিস আদেশ জারী করিবেন।

(খ) আন্ত:বিভাগীয় এই রূপ বদলীর ক্ষেত্রে যদি বিভাগীয় কমিশনার সংস্থাপন মন্ত্রণালয়ের নিকট আবেদন প্রেরণ করেন, তাহা হইলে সংস্থাপন মন্ত্রণালয় উক্ত আবেদন সরাসরি সংশ্লিষ্ট বিভাগীয় কমিশনার বা জেলা প্রশাসকের নিকট ব্যবস্থা গ্রহণের জন্য অগ্রায়ন করিবেন।

(গ) উপরোক্ত (ক) ও (খ) বর্ণিত ক্ষেত্রে পূর্বের চাকুরী বেতন, পেনশন ও ছুটির জন্য গণনা করা যাইবে। তবে জ্যেষ্ঠতার ক্ষেত্রে গণনা করা যাইবে না এবং বদলীর মাধ্যমে নিজ জেলায় বা বদলীর জন্য প্রার্থী জেলায় এইরূপ নিয়োগ নবনিয়োগ বলিয়া গণ্য হইবে।

স্বা:

(মো: শামসুল ইসলাম)

উপ-সচিব

তৃতীয় ও চতুর্থ শ্রেণীর কর্মচারীদেরকে বদলীযোগে নিয়োগ বা বদলী সংক্রান্ত নীতিমালা (জ্যেষ্ঠতা হারাবে): ডাউনলোড

admin

এই ব্লগের কোন পোস্ট নিয়ে বিস্তারিত জানতে বা কোন তথ্য যুক্ত করতে বা সংশোধন করতে চাইলে অথবা কোন আদেশ, গেজেট পেতে এই admin@bdservicerules.info ঠিকানায় মেইল করতে পারেন।