ব্যক্তি আয়কর রিটার্ণ একবার দেওয়া শুরু হলে আপনাকে প্রতি বছরই আয় থাক বা না থাক রিটার্ণ দাখিল করতেই হবে – নতুন রিটার্ন ফরম ২০২৩

রিটার্ণ দাখিলের নতুন ফরম? হ্যাঁ। –আয়কর আইন-২০২৩ এর ফলে নতুন আয়কর রিটার্ন ফরম এনবিআর প্রকাশ করেছে। আইটি ঘ (২০২৩) = এক পাতার ফরম যাদের সম্পদ ৪০ লক্ষ টাকার নিচে।  আইটি-১১ গ (২০২৩) = বিস্তারিত আয়কর রিটার্ন ফরম ব্যক্তি আয়কর ফরম। তবে নতুন ফর্মের পাশাপাশি পুরাতন ফরমও চালু থাকবে।

রিটার্ন জমা না দিলে? করদাতাকে আত্মপক্ষ সমর্থনের সুযোগ দেয়ার লক্ষ্যে আবশ্যিকভাবে ধারা-১৩০ মোতাবেক নোটিশ প্রদান সাপেক্ষে খেলাপী করদাতার সর্বশেষ আরোপিত আয়করের ১০% অথবা কমপক্ষে ১,০০০.০০ টাকা ও পরবর্তী প্রতি খেলাপী দিবসের জন্য ৫০.০০ টাকা, উপ-কর কমিশনার জরিমানা আরোপ করতে পারবেন। তবে অর্থ আইন ২০১৫ এর মাধ্যমে সংযোজিত প্রভাইসো মোতাবেক – (১)কোন ব্যক্তি-করদাতা, যাহার আয়ের উপর ইতোপূর্বে কখনো করারোপিত হয় নাই, তাঁহার ক্ষেত্রে আরোপযোগ্য মোট জরিমানা পরিমান ৫,০০০/- টকার বেশি হইবে না; (২)কোন ব্যক্তি-করদাতা, যাহার আয়ের উপর ইতোপূর্বে করারোপিত হইয়াছে এমন কোন পুরোনো ব্যক্তি-করদাতার ক্ষেত্রে এইরূপ জরিমানার পরিমাণ তাঁহার সর্বশেষ নিরূপিত আয়ের উপর ধার্যকৃত করের ৫০% বা ১,০০০/- টাকা, দু’টির মধ্যে যেটি বেশি, তাহার বেশি হইবে না|

কোন সময়ে আয়কর রিটার্ন জমা দিতে হয়? কোম্পানী ব্যতীত অন্যান্য সকল শ্রেণীর করদাতার ক্ষেত্রে প্রতি বছর ১ জুলাই থেকে ৩০ সেপ্টেম্বর এই ৩ মাস সময়সীমার মধ্যে আয়কর রিটার্ন দাখিল করতে হয়। নির্ধারিত সময়ের মধ্যে রিটার্ন দাখিল করা সম্বব না হলে একজন করদাতা রিটার্ন দাখিলের সময়সীমা বাড়ানোর জন্য উপযুক্ত কারণ উল্লেখ করে উপ কর কমিশনারের কাছে সময়ের আবেদন করতে পারেন। সময় মঞ্জুর হলে বর্ধিত সময়ের মধ্যে সাধারণ অথবা সার্বজনীন স্বনির্ধারণী পদ্ধতির আওতায় রিটার্ন দাখিল করা সম্ভব।

আয়কর রিটার্ন ফরম ২০২২-২০২৩ pdf । আয়কর রিটার্ন ফরম pdf । আয়কর রিটার্ন ২০২৩-২০২৪

অর্থ আইন ২০২৩ মোতাবেক সাধারণভাবে করমুক্ত আয়ের সীমা ৩৫০০০০/০০। করমুক্ত আয়ের সীমা অতিক্রম করলে করদাতাকে এলাকা ভেদে ন্যূনতম যে কর পরিশোধ করতে হয় তাকে ন্যূনতম কর বলে। ন্যূনতম করের পরিমান যথাক্রমে ৫০০০/০০ (ঢাকা ও চট্রগ্রাম সিটিকর্পোরেশন এরিয়া), ৪০০০/০০(অন্য সিটিকর্পোরেশন এরিয়া), ৩০০০/০০(সিটিকর্পোরেশন এর বাইরে অন্য যেকোনো এরিয়া)

নতুন রিটার্ন ফরম ২০২৩New Income Tax Return form by NBR

আয়কর ফরম ফিলার নিয়ম ২০২৩ । রিটার্ন ফরম পূরণের ক্ষেত্রে অনুসরণীয় নির্দেশাবলি

  1. এই আয়কর রিটার্ন আইনে বর্ণিত নির্ধারিত ব্যক্তি কর্তৃক স্বাক্ষরিত ও প্রতিপাদিত হইতে হইবে।
  2. রিটার্নের সহিত আয়কর আইন, ২০২৩ এর ধারা ৭৩ মোতাবেক নিরীক্ষিত আর্থিক বিবরণী দাখিল করিতে হইবে।
  3. ব্যাংক মুনাফা/সুদের ক্ষেত্রে ব্যাংক বিবরণী, কৃষি আয় থাকিলে সংশ্লিষ্ট ধারা অনুযায়ী আয়ের বিবরণী, সঞ্চয়পত্রের উপর সুদের ক্ষেত্রে প্রদানকারী ব্যাংকের সনদপত্র, গৃহ সম্পত্তি আয়ের ক্ষেত্রে ভাড়ার চুক্তিপত্র, পৌর কর ও খাজনা প্রদানের রশিদ, গৃহ ঋণের উপর সুদ থাকিলে ঋণ প্রদানকারী প্রতিষ্ঠানের সনদপত্র/বিবরণী, বিমা কিস্তি প্রদত্ত থাকিলে কিস্তি প্রদানের রশিদ, মূলধনি মুনাফা থাকিলে প্রমাণাদি, ডিভিডেন্ড আয় থাকিলে ডিভিডেন্ড প্রাপ্তির সনদপত্র, অন্যান্য উৎসের আয় থাকিলে উহার বিবরণী;
  4. সংশ্লিষ্ট তফসিল অনুযায়ী অবচয় দাবি সম্বলিত অবচয় বিবরণী;
  5. আয়কর আইন, ২০২৩ অনুযায়ী আয় পরিগণনা।
  6. সংশ্লিষ্ট তফসিল এবং এস.আর.ও. অনুযায়ী কর অব্যাহতি প্রাপ্ত ও করমুক্ত আয়ের বিবরণ;
  7. আয়কর আইন, ২০২৩ এর ষষ্ঠ তফসিলের অংশ ১ অনুযায়ী ঘোষিত কর অব্যাহতি প্রাপ্ত আয়।
  8. দাখিলকৃত দলিলপত্রাদি করদাতা অথবা আয়কর আইন, ২০২৩ এর ধারা ৩২৭ অনুযায়ী অনুমোদিত প্রতিনিধি কর্তৃক স্বাক্ষরিত হইতে হইবে।
  9.  করদাতা বা তাঁহার অনুমোদিত প্রতিনিধির স্বাক্ষর বাধ্যতামূলক।
  10. স্থান সংকুলান না হইলে প্রয়োজনে পৃথক কাগজ ব্যবহার করা যাইবে।
  11. কোনো আয়বর্ষে আন্তর্জাতিক লেনদেন রহিয়াছে এইরূপ ক্ষেত্রে ধারা ২৩৮ এর অধীন আন্তর্জাতিক লেনদেন সম্পর্কিত বিবরণী দাখিল করিতে হইবে।

কোন ব্যক্তি আয়কর প্রদানের জন্য উপযুক্ত?

র্অথ আইন ২০২৩ এর আওতায় প্রত্যেক ব্যক্তি করদাতা (অনিবাসী বাংলাদেশী সহ), হিন্দু যৌথ পরিবার, অংশীদারী ফার্ম, ব্যক্তি সংঘ এবং আইনের দ্বারা সৃষ্ট কৃত্রিম ব্যক্তির ২০২৩-২৪ বর্ষ আয়ের সীমা ৩,৫০,০০০/= টাকার উপরে হলে আয়কর প্রদানের জন্য উপযুক্ত বলে বিবেচিত হবেন। তবে (১) মহিলা এবং ৬৫ বৎসর বা তদুর্ধ বয়সের ব্যক্তি করদাতা আয় ৪,০০,০০০/= টাকা এর উপরে হলে তিনি আয়কর প্রদানের উপযুক্ত হবনে। (২) প্রতিবন্ধি করদাতা আয় ৫,০০,০০০/= টাকা এর উপরে হলে তিনি আয়কর প্রদানের উপযুক্ত হবেন। (৩) গেজেট ভুক্ত যুদ্ধাহত মুক্তিযোদ্ধা করদাতার আয় সীমা ৫,৫০,০০০/= টাকা এর উপরে হলে তিনি আয়কর প্রদানের উপযুক্ত হবেন। আয়কর নির্দেশিকা ২০২৩ দেখুন

Income Tax Return Form PDF & Word File Download । ব্যক্তি করদাতার আয়কর রিটার্ণ ফরম সংগ্রহ করুন আয়কর নির্দেশিকা ২০২২-২৩ । Tax Return Form পূরণে যে নির্দেশিকা অনুসরণ করতে হবে সরকারি ভাতার আয়কর অব্যাহতি ২০২৩ । কোন কোন ভাতা আয়কর হিসাবে আসবে না?
আয়কর ২০২২-২৩ । নীট আয় গণনা করে প্রদয় আয়কর নির্ণয় করবেন যেভাবে সরকারি চাকরিজীবীর আয়কর রিটার্ণ ফরম এক্সেল ফরম্যাট। ২০,৪২০ টাকা মূল বেতন হলে আয়কর কর্তন করতে হবে কিনা জেনে নিন।
সরকারি কর্মচারীদের আয়কর বের করার Excel Sheet । Income Tax Calculation in XLS Sheet নতুন বাজেটে আয়কর বিষয়ক পরিবর্তন এসেছে এক নজড়ে দেখুন। Income Tax Act 2023 । নতুন আইন মোতাবেক শিল্পী সম্মানীর উপর ১০% আয়কর কর্তন করতে হবে?

আয়কর রিটার্ন বিধিমালা ২০২৩ । ব্যক্তি আয়কর ফরম পূরণের নিয়ম কি?

admin

আমি একজন সরকারী চাকরিজীবি। দীর্ঘ ৮ বছর যাবৎ চাকুরির সুবাদে সরকারি চাকরি বিধি বিধান নিয়ে পড়াশুনা করছি। বিএসআর ব্লগে সরকারি আদেশ, গেজেট, প্রজ্ঞাপন ও পরিপত্র পোস্ট করা হয়। এ ব্লগের কোন পোস্ট নিয়ে বিস্তারিত জানতে admin@bdservicerules.info ঠিকানায় মেইল করতে পারেন।

admin has 2981 posts and counting. See all posts by admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *