“মধ্যম অগ্রাধিকার” চিহ্নিত প্রকল্পসমূহের ক্ষেত্রে প্রকল্পের যে সকল খাতে অর্থ ব্যবহার অবশ্যম্ভাবী বলে বিবেচিত হবে মন্ত্রণালয়/বিভাগ/অন্যান্য প্রতিষ্ঠান এবং অধীনস্থ দপ্তর/সংস্থাসমূহ স্বীয় বিবেচনায় সে সকল খাতে অর্থ ব্যয় করবে। এক্ষেত্রে যে সকল অর্থনৈতিক কোডের ব্যয় পরিহার করা সম্ভব যে সকল কোডের ব্যয় আবশ্যিকভাবে পরিহার করতে হবে। 

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার

অর্থ মন্ত্রণালয়, অর্থ বিভাগ

বাজেট-২ অনুবিভাগ, বাজেট-১১ শাখা

www.mof.gov.bd

নং ০৭.১১১.০১৪.০১.০২.০১৮.২০১১.২৫৬; তারিখ: ০৮ জুলাই ২০২০

পরিপত্র

বিষয়: ২০২০-২১ অর্থ বছরের বার্ষিক উন্নয়ন প্রকল্পসমূহের অগ্রাধিকার নির্ধারণ এবং সুষ্ঠু বাস্তবায়ন প্রসঙ্গে।

উপর্যুক্ত বিষয়ে নির্দেশিত হয়ে জানানো যাচ্ছে যে, সীমিত সম্পদের ব্যয়সাশ্রয়ী ব্যবহার নিশ্চিতকল্পে ২০২০-২১ অর্থ বছরের বার্ষিক উন্নয়ন কর্মসূচিভূক্ত প্রকল্পসমূহের উচ্চ/মধ্যম/নিম্ন অগ্রাধিকার নির্ধারণ করা হয়েছে। ২০২০-২১ অর্থ বছরের বার্ষিক উন্নয়ন কর্মসূচীভূক্ত প্রকল্পসমূহের সুষ্ঠু বাস্তবায়নের লক্ষ্যে নিম্নবর্ণিত পদ্ধতি অনুসরণ করার সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে:

(ক) মন্ত্রণালয়/বিভাগ/অন্যান্য প্রতিষ্ঠান এবং অধিনস্থ দপ্তর/সংস্থা/সংস্থাসমূহ ” উচ্চ অগ্রিাধিকার” চিহ্নিত প্রকল্পসমূহ যথানিয়মে বাস্তবায়ন অব্যাহত রাখবে;

(খ) “মধ্যম অগ্রাধিকার” চিহ্নিত প্রকল্পসমূহের ক্ষেত্রে প্রকল্পের যে সকল খাতে অর্থ ব্যবহার অবশ্যম্ভাবী বলে বিবেচিত হবে মন্ত্রণালয়/বিভাগ/অন্যান্য প্রতিষ্ঠান এবং অধীনস্থ দপ্তর/সংস্থাসমূহ স্বীয় বিবেচনায় সে সকল খাতে অর্থ ব্যয় করবে। এক্ষেত্রে যে সকল অর্থনৈতিক কোডের ব্যয় পরিহার করা সম্ভব যে সকল কোডের ব্যয় আবশ্যিকভাবে পরিহার করতে হবে; এবং

(গ) “নিম্ন অগ্রাধিকার” চিহ্নিত প্রকল্পসমূহের অর্থ ছাড় আপাতত স্থগিত থাকবে।

২। স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় এবং কৃষি মন্ত্রণালয়ের বাস্তাবায়নাধীন প্রকল্পসমূহ এ পরিপত্রের আওতা বর্হিভূত থাকবে।

৩। প্রকল্পের অর্থ ছাড়ের ক্ষেত্রে অর্থ বিভাগের উন্নয়ন প্রকল্পের অর্থ অবমুক্তি ও ব্যবহার নির্দেশীকা ২০১৮ সহ বিদ্যমান আর্থিক বিধি-বিধান ও নিয়মাচার যথাযথভাবে অনুসরণ করতে হবে।

৪। এ পরিপত্র অবিলম্বে কার্যকর হবে।

(লীজা খাজা)

সিনিয়র সহকারী সচিব

ফোন: ৯৫৫৭২০৩

 

“নিম্ন অগ্রাধিকার” চিহ্নিত প্রকল্পসমূহের অর্থ ছাড় আপাতত স্থগিত থাকবে: ডাউনলোড

admin

আমি একজন সরকারী চাকরিজীবি। দীর্ঘ ৮ বছর যাবৎ চাকুরির সুবাদে সরকারি চাকরি বিধি বিধান নিয়ে পড়াশুনা করছি। বিএসআর ব্লগে সরকারি আদেশ, গেজেট, প্রজ্ঞাপন ও পরিপত্র পোস্ট করা হয়। এ ব্লগের কোন পোস্ট নিয়ে বিস্তারিত জানতে admin@bdservicerules.info ঠিকানায় মেইল করতে পারেন।

admin has 3010 posts and counting. See all posts by admin

One thought on ““নিম্ন অগ্রাধিকার” চিহ্নিত প্রকল্পসমূহের অর্থ ছাড় আপাতত স্থগিত থাকবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *