“অফিস সহকারী কাম কম্পিউটার মুদ্রাক্ষরিক” পদে নিয়োগ যোগ্যতা।

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
সংস্থাপন মন্ত্রণালয়
সওব্য-২


অফিস স্মারক

নং সম(সওব্য-২)-০১/২০০৯-১৭৪                                    তারিখ: ২৮ জুন ২০০৯

বিষয়ঃ কম্পিউটারের সাথে সংগতি রেখে সাঁটলিপিকার/স্টেনোগ্রাফার, সাঁট-মুদ্রাক্ষরিক, অফিস সহকারী-কাম-মুদ্রাক্ষরিক, মুদ্রাক্ষরিক-কাম-অফিস সহকারী ও মুদ্রাক্ষরিক এর পরিবর্তিত পদবীর নিয়োগযোগ্যতা নির্ধারণ প্রসংগে।

সূত্র: সম(সওব্য-২)-০১/২০০৯-১৫৬/১ তারিখ ঃ ১১-০৬-২০০৯

সকল মন্ত্রণালয়/বিভাগ/সংস্থা ও বিভিন্ন সরকারী অফিসে জনবল কাঠামোতে নিয়োজিত সাঁটলিপিকার/ স্টেনোগ্রাফার, সাঁট-মুদ্রাক্ষরিক, অফিস সহকারী-কাম-মুদ্রাক্ষরিক, মুদ্রাক্ষরিক-কাম-অফিস সহকারী ও মুদ্রাক্ষরিক এর পরিবর্তিত পদবীর জন্য নিম্নরূপ নিয়োগযোগ্যতা নির্ধারণ করা হলো:

বর্তমান পদবী
পরিবর্তিত পদবী
নিয়োগযোগ্যতা
সাঁটলিপিকার/ স্টেনোগ্রাফার
সাঁটলিপিকার-কাম-কম্পিউটার অপারেটর

সংশ্লিষ্ট নিয়োগবিধিতে বর্ণিত নিয়োগযোগ্যতা ও নিয়োগ পদ্ধতি অপরিবর্তিত রেখে শুধুমাত্র মুদ্রাক্ষর যন্ত্রের ব্যবহার সম্পর্কিত অংশ পরিবর্তন করে কম্পিউটারের ব্যবহারের ক্ষেত্রে Word Processing/Data Entry ও Typing ইত্যাদির সর্বনিম্ন গতি নিম্নরূপ নির্ধারণ করা হলো:
(ক) বাংলাঃ প্রতি মিনিটে সর্বনিম্ন ২০ শব্দ।
(খ) ইংরেজীঃ প্রতি মিনিটে সর্বনিম্ন ২৫ শব্দ।
সাঁট-মুদ্রাক্ষরিক
সাঁট-মুদ্রাক্ষরিক-কাম-কম্পিউটার অপারেটর
সংশ্লিষ্ট নিয়োগবিধিতে বর্ণিত নিয়োগযোগ্যতা ও নিয়োগ পদ্ধতি অপরিবর্তিত রেখে শুধুমাত্র মুদ্রাক্ষর যন্ত্রের ব্যবহার সম্পর্কিত অংশ পরিবর্তন করে কম্পিউটারের ব্যবহারের ক্ষেত্রে Word Processing/Data Entry ও Typing ইত্যাদির সর্বনিম্ন গতি নিম্নরূপ নির্ধারণ করা হলো ঃ (ক) বাংলাঃ প্রতি মিনিটে সর্বনিম্ন ২০ শব্দ। (খ) ইংরেজীঃ প্রতি মিনিটে সর্বনিম্ন ২৫ শব্দ।
অফিস সহকারী-কাম-মুদ্রাক্ষরিক
অফিস সহকারী-কাম-কম্পিউটার মুদ্রাক্ষরিক
সংশ্লিষ্ট নিয়োগবিধিতে বর্ণিত নিয়োগযোগ্যতা ও নিয়োগ পদ্ধতি অপরিবর্তিত রেখে শুধুমাত্র মুদ্রাক্ষর যন্ত্রের ব্যবহার সম্পর্কিত অংশ পরিবর্তন করে কম্পিউটারের ব্যবহারের ক্ষেত্রে Word Processing/ Data Entry I Typing ইত্যাদির সর্বনিম্ন গতি নিম্নরূপ নির্ধারণ করা হলো: 
(ক) বাংলাঃ প্রতি মিনিটে সর্বনিম্ন ১৫ শব্দ। 
(খ) ইংরেজীঃ প্রতি মিনিটে সর্বনিম্ন ২০ শব্দ।
মুদ্রাক্ষরিক-কাম-অফিস সহকারী
কম্পিউটার মুদ্রাক্ষরিক-কাম-অফিস সহকারী
সংশ্লিষ্ট নিয়োগবিধিতে বর্ণিত নিয়োগযোগ্যতা ও নিয়োগ পদ্ধতি অপরিবর্তিত রেখে শুধুমাত্র মুদ্রাক্ষর যন্ত্রের ব্যবহার সম্পর্কিত অংশ পরিবর্তন করে কম্পিউটারের ব্যবহারের ক্ষেত্রে Word Processing/ Data Entry I Typing ইত্যাদির সর্বনিম্ন গতি নিম্নরূপ নির্ধারণ করা হলো : 
(ক) বাংলাঃ প্রতি মিনিটে সর্বনিম্ন ১৫ শব্দ। 
(খ) ইংরেজীঃ প্রতি মিনিটে সর্বনিম্ন ২০ শব্দ।
মুদ্রাক্ষরিক
কম্পিউটার মুদ্রাক্ষরিক
সংশ্লিষ্ট নিয়োগবিধিতে বর্ণিত নিয়োগযোগ্যতা ও নিয়োগ পদ্ধতি অপরিবর্তিত রেখে শুধুমাত্র মুদ্রাক্ষর যন্ত্রের ব্যবহার সম্পর্কিত অংশ পরিবর্তন করে কম্পিউটারের ব্যবহারের ক্ষেত্রে Word Processing/ Data Entry I Typing ইত্যাদির সর্বনিম্ন গতি নিম্নরূপ নির্ধারণ করা হলঃজ্জ (ক) বাংলাঃ প্রতি মিনিটে সর্বনিম্ন ১৫ শব্দ। (খ) ইংরেজীঃ প্রতি মিনিটে সর্বনিম্ন ২০ শব্দ।

০২। পরিবর্তিত পদসমূহের বেতনস্কেল ও পদোন্নতি সোপান অপরিবর্তিত থাকবে এবং নতুন নামকরণের ফলে সংশ্লিষ্ট নিয়োগবিধির তফসিলে প্রাসঙ্গিক পরিবর্তন আনতে হবে।

বিশ্বনাথ বণিক
উপ-সচিব (সওব্য-১)
ফোন : ৭১৬৫৪৭১

Avatar

admin

আমি একজন সরকারি চাকরিজীবী। ভালবাসি চাকরি সংক্রান্ত বিধি বিধান জানতে ও অন্যকে জানাতে। আমার ব্লগের কোন কন্টেন্ট সম্পর্কে আরও বিস্তারিত জানতে বা জানাতে ইমেইল করতে পারেন alaminmia.tangail@gmail.com ঠিকানায়। ধন্যবাদ আপনাকে ওয়েবসাইটটি ভিজিট করার জন্য।

Leave a Reply

Your email address will not be published.