“অফিস সহকারী কাম কম্পিউটার মুদ্রাক্ষরিক” পদে নিয়োগ যোগ্যতা।

সকল মন্ত্রণালয়/বিভাগ/সংস্থা ও বিভিন্ন সরকারী অফিসে জনবল কাঠামোতে নিয়োজিত সাঁটলিপিকার/ স্টেনোগ্রাফার, সাঁট-মুদ্রাক্ষরিক, অফিস সহকারী-কাম-মুদ্রাক্ষরিক, মুদ্রাক্ষরিক-কাম-অফিস সহকারী ও মুদ্রাক্ষরিক এর পরিবর্তিত পদবীর জন্য নিম্নরূপ নিয়োগযোগ্যতা নির্ধারণ করা হয়েছে।

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
সংস্থাপন মন্ত্রণালয়
সওব্য-২


অফিস স্মারক

নং সম(সওব্য-২)-০১/২০০৯-১৭৪                                    তারিখ: ২৮ জুন ২০০৯

বিষয়ঃ কম্পিউটারের সাথে সংগতি রেখে সাঁটলিপিকার/স্টেনোগ্রাফার, সাঁট-মুদ্রাক্ষরিক, অফিস সহকারী-কাম-মুদ্রাক্ষরিক, মুদ্রাক্ষরিক-কাম-অফিস সহকারী ও মুদ্রাক্ষরিক এর পরিবর্তিত পদবীর নিয়োগযোগ্যতা নির্ধারণ প্রসংগে।

সূত্র: সম(সওব্য-২)-০১/২০০৯-১৫৬/১ তারিখ ঃ ১১-০৬-২০০৯

সকল মন্ত্রণালয়/বিভাগ/সংস্থা ও বিভিন্ন সরকারী অফিসে জনবল কাঠামোতে নিয়োজিত সাঁটলিপিকার/ স্টেনোগ্রাফার, সাঁট-মুদ্রাক্ষরিক, অফিস সহকারী-কাম-মুদ্রাক্ষরিক, মুদ্রাক্ষরিক-কাম-অফিস সহকারী ও মুদ্রাক্ষরিক এর পরিবর্তিত পদবীর জন্য নিম্নরূপ নিয়োগযোগ্যতা নির্ধারণ করা হলো:

বর্তমান পদবী
পরিবর্তিত পদবী
নিয়োগযোগ্যতা
সাঁটলিপিকার/ স্টেনোগ্রাফার
সাঁটলিপিকার-কাম-কম্পিউটার অপারেটর

 

 
সংশ্লিষ্ট নিয়োগবিধিতে বর্ণিত নিয়োগযোগ্যতা ও নিয়োগ পদ্ধতি অপরিবর্তিত রেখে শুধুমাত্র মুদ্রাক্ষর যন্ত্রের ব্যবহার সম্পর্কিত অংশ পরিবর্তন করে কম্পিউটারের ব্যবহারের ক্ষেত্রে Word Processing/Data Entry ও Typing ইত্যাদির সর্বনিম্ন গতি নিম্নরূপ নির্ধারণ করা হলো:
(ক) বাংলাঃ প্রতি মিনিটে সর্বনিম্ন ২০ শব্দ।
(খ) ইংরেজীঃ প্রতি মিনিটে সর্বনিম্ন ২৫ শব্দ।
সাঁট-মুদ্রাক্ষরিক
সাঁট-মুদ্রাক্ষরিক-কাম-কম্পিউটার অপারেটর
সংশ্লিষ্ট নিয়োগবিধিতে বর্ণিত নিয়োগযোগ্যতা ও নিয়োগ পদ্ধতি অপরিবর্তিত রেখে শুধুমাত্র মুদ্রাক্ষর যন্ত্রের ব্যবহার সম্পর্কিত অংশ পরিবর্তন করে কম্পিউটারের ব্যবহারের ক্ষেত্রে Word Processing/Data Entry ও Typing ইত্যাদির সর্বনিম্ন গতি নিম্নরূপ নির্ধারণ করা হলো ঃ (ক) বাংলাঃ প্রতি মিনিটে সর্বনিম্ন ২০ শব্দ। (খ) ইংরেজীঃ প্রতি মিনিটে সর্বনিম্ন ২৫ শব্দ।
অফিস সহকারী-কাম-মুদ্রাক্ষরিক
অফিস সহকারী-কাম-কম্পিউটার মুদ্রাক্ষরিক
সংশ্লিষ্ট নিয়োগবিধিতে বর্ণিত নিয়োগযোগ্যতা ও নিয়োগ পদ্ধতি অপরিবর্তিত রেখে শুধুমাত্র মুদ্রাক্ষর যন্ত্রের ব্যবহার সম্পর্কিত অংশ পরিবর্তন করে কম্পিউটারের ব্যবহারের ক্ষেত্রে Word Processing/ Data Entry I Typing ইত্যাদির সর্বনিম্ন গতি নিম্নরূপ নির্ধারণ করা হলো: 
(ক) বাংলাঃ প্রতি মিনিটে সর্বনিম্ন ১৫ শব্দ। 
(খ) ইংরেজীঃ প্রতি মিনিটে সর্বনিম্ন ২০ শব্দ।
মুদ্রাক্ষরিক-কাম-অফিস সহকারী
কম্পিউটার মুদ্রাক্ষরিক-কাম-অফিস সহকারী
সংশ্লিষ্ট নিয়োগবিধিতে বর্ণিত নিয়োগযোগ্যতা ও নিয়োগ পদ্ধতি অপরিবর্তিত রেখে শুধুমাত্র মুদ্রাক্ষর যন্ত্রের ব্যবহার সম্পর্কিত অংশ পরিবর্তন করে কম্পিউটারের ব্যবহারের ক্ষেত্রে Word Processing/ Data Entry I Typing ইত্যাদির সর্বনিম্ন গতি নিম্নরূপ নির্ধারণ করা হলো : 
(ক) বাংলাঃ প্রতি মিনিটে সর্বনিম্ন ১৫ শব্দ। 
(খ) ইংরেজীঃ প্রতি মিনিটে সর্বনিম্ন ২০ শব্দ।
মুদ্রাক্ষরিক
কম্পিউটার মুদ্রাক্ষরিক
সংশ্লিষ্ট নিয়োগবিধিতে বর্ণিত নিয়োগযোগ্যতা ও নিয়োগ পদ্ধতি অপরিবর্তিত রেখে শুধুমাত্র মুদ্রাক্ষর যন্ত্রের ব্যবহার সম্পর্কিত অংশ পরিবর্তন করে কম্পিউটারের ব্যবহারের ক্ষেত্রে Word Processing/ Data Entry I Typing ইত্যাদির সর্বনিম্ন গতি নিম্নরূপ নির্ধারণ করা হলঃজ্জ (ক) বাংলাঃ প্রতি মিনিটে সর্বনিম্ন ১৫ শব্দ। (খ) ইংরেজীঃ প্রতি মিনিটে সর্বনিম্ন ২০ শব্দ।

০২। পরিবর্তিত পদসমূহের বেতনস্কেল ও পদোন্নতি সোপান অপরিবর্তিত থাকবে এবং নতুন নামকরণের ফলে সংশ্লিষ্ট নিয়োগবিধির তফসিলে প্রাসঙ্গিক পরিবর্তন আনতে হবে।

বিশ্বনাথ বণিক
উপ-সচিব (সওব্য-১)
ফোন : ৭১৬৫৪৭১

সরকারি কর্মচারীদের মধ্যে যারা প্রশাসন শাখা বা হিসাব শাখায় কাজ করেন তারাই কেবল চাকরি সম্পর্কিত বিধি বিধানগুলো সম্পর্কে ভাল ধারণা রাখেন। অবশিষ্ট ৮০% কর্মকর্তা/ কর্মচারীই সরকারি চাকরির বিধানাবলীবাংলাদেশ সার্ভিস রুলস, হালনাগাদ পেনশন রুলসভ্রমণ বিধি ও প্রাপ্যতা , উৎসব ভাতার প্রাপ্যতা, সরকারি কর্মচারীদের বিনামূল্যে চিকিৎসা সুবিধা বা চিকিৎসা শেষে ব্যয় উত্তোলন, বিভিন্ন ভাতাদির প্রাপ্যতা, বিভিন্ন ধরনের অগ্রিম সুবিধা গ্রহণ, নিয়োগ ও বদলি নীতিমালা, বিভিন্ন ধরনের ছুটি কিভাবে নিতে হয়, বাসা বরাদ্দ বা বাড়ি ভাড়া প্রাপ্যতা, শিক্ষা সহায়ক ভাতা বা রেশন সুবিধা ইত্যাদি সর্ম্পকে ভাল ধারনা রাখেন না। এই ওয়েবসাইটটিতে উপরোক্ত বিষয়গুলো সহজ ভাবে তুলে ধরা হয়েছে। সরল ও প্রাঞ্জল ভাষায় ব্যাখ্যা করা হয়েছে। সাধারণ কর্মচারী যাতে সহজেই ব্যাপার গুলো বুঝতে পারে এবং যদি কোন বিধি বুঝতে সমস্যা হয় তা নিয়ে সরাসরি প্রশ্ন করতে পারেন সে ব্যবস্থা রাখা হয়েছে। কেউ যদি কোন বিধি বা নীতিমালা বুঝতে অসমর্থ হয় তবে আমাদের ফেসবুক পেইজগ্রুপ এবং ইমেইল ঠিকানায় যোগাযোগ করতে পারেন।

প্রতিটি পোস্টের রেফারন্স পোস্টের শেষে “ডাউনলোড” নামের যে লিংক দেওয়া আছে সেখান থেকে সংগ্রহ করে নিতে পারেন। ডাউনলোড ফাইল Google Drive or Box.com এ স্টোর করা আছে। কারও যদি ফাইলটি ডাউনলোড করতে সমস্যা হয় তবে আপনি আপনার নিজের gmail Account এ Login করে নিন। লগইন করার পর ঠিকই ফাইলটি ডাউনলোড হবে। তবুও যদি আপনি রেফারেন্স ফাইল ডাউনলোডে সমস্যায় পড়ে তবে আপনি এডমিনকে alaminmia.tangail@gmail.com এ ফাইলের নাম দিয়ে নক করুন। এডমিন আপনার ইমেইলের উত্তর দিবে।

কিছু কর্মকর্তা/ কর্মচারীদের কাছে সরকারি চাকরির বিধি বিধানের কিছু বইও হয়তো সংগ্রহে আছে কিন্তু তা মূলত সংগ্রহেই মাত্র বের করে পড়ার সময় বা সুযোগ নেই। কারও সময় বা সুযোগ থাকলেও বের করে পড়া পর্যন্ত হয় না। আবার দেখা যায় যে, অসংখ্য বইয়ের মধ্যে একটি সামারি বই চাকরির বিধানাবলীই শুধুমাত্র সংগ্রহ রয়েছে। সরকারি চাকরি সংক্রান্ত অসংখ্যা বই রয়েছে যেগুলো আবার প্রতি বছরই আপডেট হয়ে থাকে আপনি যদি শুধুমাত্র এই ওয়েবসাইটের সাথে যুক্ত থাকেন তবে আপনি সকল আপডেট তথ্যই পেয়ে যাবেন। ব্লগটি ভিজিট করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

admin

আমি একজন সরকারী চাকরিজীবি। দীর্ঘ ৮ বছর যাবৎ চাকুরির সুবাদে সরকারি চাকরি বিধি বিধান নিয়ে পড়াশুনা করছি। বিএসআর ব্লগে সরকারি আদেশ, গেজেট, প্রজ্ঞাপন ও পরিপত্র পোস্ট করা হয়। এ ব্লগের কোন পোস্ট নিয়ে বিস্তারিত জানতে admin@bdservicerules.info ঠিকানায় মেইল করতে পারেন।

admin has 2984 posts and counting. See all posts by admin

2 thoughts on ““অফিস সহকারী কাম কম্পিউটার মুদ্রাক্ষরিক” পদে নিয়োগ যোগ্যতা।

  • Heya i’m for thhe first time here. І found this board
    and I find Іt tduly useful & it hеⅼped
    me ᧐ut a lot. I hope to give something back
    and help others like you helpeⅾ me.

  • I needed to thank you for this wonderful read!!
    I definitely enjoyed every bit of it. I’ve got you book marked to
    look at new stuff you post…

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *