চাকরিজীবী বা মূল পেনশনারের মৃত্যুতে নমুনা পারিবারিক পেনশন কেইস।

কোন সরকারি কর্মচারী কর্মরত থাকাকালে মৃত্যুবরণ করলে বা মূল পেনশনার অবসরে থাকা কালে মৃত্যুবরণ করলে তার পরিবার বা স্বামী /স্ত্রী পারিবারিক পেনশন প্রাপ্য হয়। এক্ষেত্রে পেনশনারের বা চাকরিজীবীর শেষ কর্মস্থল এর মাধ্যমে পারিবারিক পেনশনের জন্য হিসাবরক্ষণ অফিস বরাবর পারিবারিক পেনশন প্রাপ্তির জন্য আবেদন করতে হয়। আজ আমরা মো: ফকর উদ্দিনের মৃত্যুতে একটি পারিবারিক পেনশন কেস এর নমুনা দেখবো। 

পারিবারিক পেনশন কেস মঞ্জুরির ক্ষেত্রে নির্দেশাবলী

১। আবেদনকারী বৈধ উত্তরাধিকার সনদপত্রসমূহ ফরমের প্রথম অংশ পূরণ করিয়া ৩ (তিন) কপি মৃত চাকুরের শেষ অফিস প্রধানের নিকট দাখিল করবেন। মনোনীত উত্তরাধিকারীগণ একক অভিভাবকত্বে একটি আবেদনপত্র দাখিল করিবেন।

২। অফিস প্রধান ফরমের দ্বিতীয় অংশ পূরণ করিয়া না দাবী প্রত্যয়নপত্র ও মন্তব্য/সুপারিশসহ ২ (দুই) কপি ফরম পেনশন মঞ্জুরকারী কর্তৃপক্ষের নিকট পেশ করিবেন।

৩। মঞ্জুর কর্তৃপক্ষ না দাবী প্রত্যয়নপত্রসহ সকল দলিলপত্র যাচাই করিয়া ফরমের তৃতীয় অংশ পূরণ করিবেন। তিনি অবসর ভাতা ও আনুতোষিক মঞ্জুরীর আদেশ দিবেন এবং পেনশন পরিশোধ আদেশ জারীর জন্য মঞ্জুরী আদেশসহ ১ (এক) কপি ফরম সংশ্লিষ্ট হিসাবরক্ষণ অফিসে প্রেরণ করিবেন।

৪। হিসাবরক্ষণ অফিস শেষ বেতনপত্র, না দাবী প্রত্যয়নপত্র ও মঞ্জুরী আদেশসহ পরবর্তী প্রয়োজনীয় অন্যান্য সকল হিসাব চূড়ান্ত নিরীক্ষান্তে ফরমের চতুর্থ অংশ পূরণ করিবেন এবং পেনশন পরিশোধ আদেশ (পিপিও) জারী করিবেন।

৫। সঠিক তথ্যের অভাবে পেনশন নিষ্পত্তি যাহাতে বিলম্বিত না হয় সেজন্য ফরমের যে কোন স্থানে অপ্রয়োজনীয় অংশ কালি দিয়া কাটিয়া দিতে হইবে এবং যথাস্থানে প্রয়োজনীয় সঠিক তথ্য লিখিতে /সংযোজন করিতে হইবে।

চাকরিজীবী বা মূল পেনশনারের মৃত্যুতে নমুনা পারিবারিক পেনশন কেইস: ডাউনলোড

admin

আমি একজন সরকারী চাকরিজীবি। দীর্ঘ ৮ বছর যাবৎ চাকুরির সুবাদে সরকারি চাকরি বিধি বিধান নিয়ে পড়াশুনা করছি। বিএসআর ব্লগে সরকারি আদেশ, গেজেট, প্রজ্ঞাপন ও পরিপত্র পোস্ট করা হয়। এ ব্লগের কোন পোস্ট নিয়ে বিস্তারিত জানতে admin@bdservicerules.info ঠিকানায় মেইল করতে পারেন।

admin has 3010 posts and counting. See all posts by admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *