বিনা বেতনে অসাধারণ ছুটিতে জ্যেষ্ঠতা তালিকায় অবস্থানের হেরফের হবে না।

সরকারি কর্মচারীদের মধ্যে একটি ভ্রান্ত ধারণা রয়েছে যে, বিনা বেতনে অসাধারণ ছুটি মঞ্জুর হলে জ্যেষ্ঠতা তালিকায় তার নাম পিছিয়ে যায়। মূলত এটি সঠিক তথ্য নয় প্রকৃত তথ্যটি জানতে বিস্তারিত জানুন পরিপত্রে।

সংস্থাপন মন্ত্রণালয়

বিধি শাখা-২

নং সম(বিধি-২)জ্যেষ্ঠতা-২৩/৯১-৫২(৫০০) তারিখ : ০৪/০১/৯২ ইং

পরিপত্র

বিষয়: বিনা বেতনে অসাধারণ ছুটি জ্যেষ্ঠতার জন্য গণনা করা প্রসঙ্গে।

বিনা বেতনে অসাধারণ ছুটি ভোগ করিলে ইহা চাকুরীতে জ্যেষ্ঠতার জন্য গণনা করা হইবে কিনা ইহার উপর বিভিন্ন মন্ত্রণালয়/বিভাগ হইতে উত্থাপিত প্রশ্নের প্রেক্ষিতে বিষয়টি নিম্নোক্ত ভাবে ষ্পষ্টীকরণ করা যাইতেছে-

 

(১) বিনা বেতনে অসাধারণ ছুটি জ্যেষ্ঠতার জন্য গণনা করা হইবে না এইরূপ নির্দেশ বা কোন বিধি বিধান নাই। বিনা বেতনে সাধারণ ছুটি, পেনশন, গ্র্যাচুইটি এবং কোয়ালিফাইয়িং সার্ভিস হিসাবে গণ্য করা হয় না। তবে, বিনা বেতনে অসাধারণ ছুটি চাকুরীর ধারাবাহিকতা বজায় রাখিবার জন্য গণনাযোগ্য অর্থাৎ বিনা বেতনে ছুটি পূর্বের এবং পরের সময়ের মধ্যে যোগসূত্র (ব্রিজ) হিসাবে ভূমিকা পালন করে। কিন্তু ইহাতে জ্যেষ্ঠতার ক্ষেত্রে কোয়ালিফাইয়িং সার্ভিস হিসাবে গণ্য হইবে না।

 

(২) কোন কর্মকর্তার অসাধারণ ছুটি লওয়ার প্রেক্ষিতে জ্যেষ্ঠতা তালিকায় তাহার অবস্থানের কোন হেরফের হইবে না। ফিডার পদে পদোন্নতির জন্য যে সমস্ত শর্ত আরো করা আছে, সেই সমস্ত শর্ত পূরণ সাপেক্ষে অসাধারণ ছুটি ভোগকারী কর্মকর্তাকে ও পদোন্নতির জন্য বিবেচনা করিতে কোন বাধা নাই। উদাহরণ স্বরূপ বলা যায় যে, একজন কর্মকর্তা যদি ১৯৬২ সালে চাকুরীতে যোগদান করার ৩ বৎসর পরে তাহাকে ২ বৎসরের জন্য অসাধারণ ছুটি মঞ্জুর করা হয় এবং আরও ২ বৎসর পরে তাহার পদোন্নতির প্রশ্ন আসে তাহা হইলে পদোন্নতির জন্য বিধি অনুসারে ৪ বৎসর ফিডার পদে চাকুরীর শর্ত তাহার আছে বলিয়া পদোন্নতির জন্য বিবেচিত হইতে পারেন এবং তাহার জ্যেষ্ঠতার তালিকায় অবস্থান পরিবর্তন হইবে না। কিন্তু যদি উক্ত অসাধারণ ছুটি তাহাকে তাহার আচরণের জন্য শাস্তিমূলক ছুটি হিসাবে মঞ্জুর করা হইয়া থাকে তবে তিনি পদোন্নতির জন্য যোগ্য বিবেচিত হইবেন না। কারণ পদোন্নতির জন্য ভাল চাকুরীর রেকর্ড একটি পূর্ব শর্ত।

 

২। ইহা অর্থ মন্ত্রণালয়ের সাথে পরামর্শক্রমে জারী করা হইল।

 

(আতহার ইসলাম খান)

উপ-সচিব (বিধি)

সংস্থাপন মন্ত্রণালয়।

 

বিনা বেতনে অসাধারণ ছুটিতে জ্যেষ্ঠতা তালিকায় অবস্থানের হেরফের হবে না: ডাউনলোড

admin

আমি একজন সরকারী চাকরিজীবি। দীর্ঘ ৮ বছর যাবৎ চাকুরির সুবাদে সরকারি চাকরি বিধি বিধান নিয়ে পড়াশুনা করছি। বিএসআর ব্লগে সরকারি আদেশ, গেজেট, প্রজ্ঞাপন ও পরিপত্র পোস্ট করা হয়। এ ব্লগের কোন পোস্ট নিয়ে বিস্তারিত জানতে admin@bdservicerules.info ঠিকানায় মেইল করতে পারেন।

admin has 3008 posts and counting. See all posts by admin