বাংলাদেশ বুদ্ধ পূর্ণিমা বা বৈশাখী পূর্ণিমা উপলেক্ষ্য রাষ্ট্রীয় ছুটিতে থাকা সরকারি অফিসগুলো। সরকারি ক্যালেন্ডারে ২২ মে (বুধবার) ছুটির কথা উল্লেখ থাকলেও গুগল করলে ২৩ তারিখ (বৃহস্পতিবার) বুদ্ধ পূর্ণিমা দেখাচ্ছে ফলে দেখা দিয়েছে কনফিউশন –বুদ্ধ পূর্ণিমা ২০২৪

বুদ্ধ পূর্ণিমা কবে? এমন প্রশ্নের জবাবে সামাজিক যোগাযোগ মাধ্যমেও অনেকে বিভ্রান্ত হচ্ছেন তাই আজ আমরা ক্লিয়ার করতেই এ পোষ্টটি করছি। ঢাকা বিশ্ববিদ্যালয় সার্কুলারে বলছে আদিষ্ট হয়ে এতদ্বারা সংশ্লিষ্ট সকলের অবগতির জন্য জানাচ্ছি যে, “বুদ্ধ পূর্ণিমা” উদ্‌যাপন উপলক্ষে আগামী ২২ মে ২০২৪ তারিখ বুধবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের সকল ক্লাস ও অফিসসমূহ ছুটি থাকবে ।

অন্যদিকে বুয়েট বলছে আগামী ২৩ মে ২০২৪ তারিখ রোজ বৃহস্পতিবার বৌদ্ধ ধর্মাবলম্বীদের “বৌদ্ধ পূর্ণিমা” উপলক্ষে সরকারিভাবে সাধারণ ছুটি থাকার কারণে অত্র বিশ্ববিদ্যালয়ের সকল কার্যক্রম বন্ধ থাকবে। উল্লেখ্য যে, ২৩ মে ২০২৪ তারিখের ফল ২০২৩ সেমিস্টার ফাইনাল পরীক্ষা ২২ মে ২০২৪ তারিখ একই সময়-সূচী অনুযায়ী অনুষ্ঠিত হবে। এছাড়াও ভিকারুননিসা নূন স্কুল এন্ড কলেজ সংশ্লিষ্ট সকল ছাত্রী, শিক্ষক, অফিস ও সম্মানিত অভিভাবক এর সদয় অবগতির জন্য জানানো যাচ্ছে যে, আগামী ২৩ মে, বৃহস্পতিবার, ২০২৪ ‘বুদ্ধ পূর্ণিমা’ (বৈশাখী পূর্ণিমা) উপলক্ষে সকল শ্রেণির পাঠদান এবং অফিস কার্যক্রম বন্ধ থাকবে। বুদ্ধ পূর্ণিমা ছুটির তারিখ পরিবর্তনের কারণে দ্বাদশ শ্রেণির বাংলা ১ম পত্রের ২৩ মে, ২০২৪ তারিখের পরীক্ষা ২২ মে, ২০২৪ তারিখে যথাসময়ে অনুষ্ঠিত হবে। সরকারি ক্যালেন্ডার ও অফিসের আদেশগুলো কি বলছে? সরকারি ক্যালেন্ডার মোতাবেক আগামীকাল ২২ মে বুদ্ধ পূর্ণিমা উপলক্ষ্যে অফিস বন্ধ থাকবে। মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড রাজশাহী বলছে ছুটির গেজেট মোতাবেক মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড রাজশাহী’র সকল কর্মকর্তা ও কর্মচারীদের অবগতির জন্য জানানো যাচ্ছে যে, ২২/০৫/২০২৪ তারিখ, বুধবার “বুদ্ধ পূর্ণিমা” উপলক্ষে এ অফিস ছুটি থাকবে ।

কিছু ক্ষেত্রে ভুল তথ্য প্রদর্শিত হলেও আগামী ২২ মে বুদ্ধ পূর্ণিমার বন্ধ থাকবে । সরকারি অফিসগুলো জনপ্রশাসন মন্ত্রণালয়ের গেজেট অনুসরণ করবে

গেজেট নং ০৫.০০.০০০০.১৭৩.০৮.০১৩.২৩-১৮৬।–২০২৪ খ্রিষ্টাব্দে বাংলাদেশের সকল সরকারি ও আধা-সরকারি অফিস এবং সংবিধিবদ্ধ, স্বায়ত্তশাসিত ও আধা-স্বায়ত্তশাসিত সংস্থাসমূহে বর্ণিত ছুটি পালন করা হবে।

এদিন রাষ্ট্রীয় ছুটি থাকে। তবে, ২০২৪ সালের বুদ্ধ পূর্ণিমার সরকারি ছুটি নিয়ে বিভ্রাট দেখা দিয়েছে। সরকারি ক্যালেন্ডারে ২২ মে (বুধবার) ছুটির কথা উল্লেখ থাকলেও গুগল ক্যালেন্ডার বলছে ভিন্ন কথা। গুগল বলছে, এবারের বুদ্ধ পূর্ণিমা ২৩ মে (বৃহস্পতিবার)।

Info Source:বৌদ্ধ ধর্মীয় কল্যাণ ট্রাস্ট

বুদ্ধ পূর্ণিমা পালন ২০২৪ । বুদ্ধ পূর্ণিমা ঠিক কি কি আচার অনুষ্ঠানের মাধ্যমে পালিত হয়? in Bangladesh Best Looking Man in Bangladesh

  1. বুদ্ধ পূর্ণিমা বিশ্বব্যাপী বৌদ্ধরা বিভিন্ন আচার-অনুষ্ঠানের মাধ্যমে পালন করে থাকেন। এই দিনটিতে বৌদ্ধ মন্দিরগুলোতে বিশেষ প্রার্থনা, ধর্মীয় অনুষ্ঠান এবং মেলা অনুষ্ঠিত হয়।
  2. প্রার্থনা: বৌদ্ধরা মন্দিরে গিয়ে বুদ্ধের প্রতি শ্রদ্ধাঞ্জলি জানান এবং ধর্মীয় গ্রন্থ পাঠ করেন।
  3. স্নান: অনেকেই সকালে পবিত্র নদীতে স্নান করেন।
  4. দান: দরিদ্র ও অভাবীদের প্রতি দান করা হয়।
  5. শোভাযাত্রা: অনেক স্থানে বুদ্ধের মূর্তি নিয়ে শোভাযাত্রা বের করা হয়।
  6. প্রদীপ জ্বালানো: বুদ্ধের প্রতি শ্রদ্ধাঞ্জলি জানাতে মোমবাতি বা প্রদীপ জ্বালানো হয়।

বুদ্ধ পূর্ণিমা কি?

বুদ্ধ পূর্ণিমা বৌদ্ধ ধর্মাবলম্বীদের সবচেয়ে পবিত্র উৎসব। বৈশাখ মাসের পূর্ণিমা তিথিতে এই পুণ্যোৎসব উদযাপিত হয়। এই দিনটি বুদ্ধের জন্ম, বোধিলাভ এবং মহাপরিনির্বাণের স্মরণে পালিত হয়। স্টপূর্ব ৫৬৩ সালে বৈশাখ পূর্ণিমার দিনে লুম্বিনী বনে রাজা শুদ্ধোধনের পত্নী রাণী মাयादेবী সিদ্ধার্থ গৌতম নামে একজন পুত্র সন্তানের জন্ম দেন। ৩৫ বছর বয়সে, সিদ্ধার্থ গৌতম বোধিগায়ায় বোধিলাভ করেন এবং বুদ্ধ হয়ে ওঠেন।

admin

আমি একজন সরকারী চাকরিজীবি। দীর্ঘ ৮ বছর যাবৎ চাকুরির সুবাদে সরকারি চাকরি বিধি বিধান নিয়ে পড়াশুনা করছি। বিএসআর ব্লগে সরকারি আদেশ, গেজেট, প্রজ্ঞাপন ও পরিপত্র পোস্ট করা হয়। এ ব্লগের কোন পোস্ট নিয়ে বিস্তারিত জানতে admin@bdservicerules.info ঠিকানায় মেইল করতে পারেন।

admin has 3009 posts and counting. See all posts by admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *