ব্যক্তিগত কারণ দেখিয়ে বদলীর জন্য আবেদন লিখবেন যেভাবে (নমুনা সংযুক্ত)।

সরকারি চাকরিজীবীদের কাছে বদলী একটি সুপরিচিত বিষয়। প্রায়শই পদোন্নতি, জনস্বার্থে বা শাস্তি হিসাবে বদলী করা হয় এক দপ্তর থেকে অন্য দপ্তরে একজন কর্মচারীকে। বিপদে পড়তে হয় স্বল্প বেতনভূক্ত কর্মচারীদের যখন বদলীতে নিজ জেলা ছেড়ে অন্য জেলায় কাজ করতে হয়। আর্থিক ক্ষতি ঠেকাতে বা পারিবারিক প্রয়োজনে ইচ্ছাকৃত বা অভিপ্রায়কৃত উক্ত প্রতিষ্ঠানের আঞ্চলিক বা সদর দপ্তরে বদলীর জন্য ব্যক্তিগত পত্র লিখতে হয়।

এসব পত্র গুছিয়ে লিখতে টেবিল হতে টেবিলে ধরণা দিতে হয়। নিচে একটি আবেদন পত্রের নমুনা প্রদান করা হলো যা আপনার ব্যক্তিগত কারণে দেখিয়ে নিজে নিজেই আবেদন পত্র লিখতে সাহায্য করবে।

এ সংক্রান্ত কিছু প্রশ্নোত্তর:

  • প্রশ্ন: বদলীকৃত দপ্তরে কত দিন কাজ করার পর কাঙ্খিত দপ্তরে বদলীর জন্য আবেদন করা যায়?
  • উত্তর: মূলত ০৩ বছর সন্তোষজনক ভাবে চাকরির পর যথাযথ কর্তৃপক্ষের মাধ্যমে ব্যক্তিগত আবেদনের মাধ্যমে বদলীর হওয়া যায়।
  • প্রশ্ন: ০৩ বছর বদলীকৃত দপ্তর কাজ না করে আবেদন করা যাবে না?
  • উত্তর: যাবে। প্রথম মাসের বেতন ড্র করেই পরবর্তী মাসে ব্যক্তিগত আবেদনের মাধ্যমে কাঙ্খিত দপ্তরে বদলী হওয়া যায়।

নমুনা:

বরাবর,
মহাপরিচালক
বাংলাদেশ বেতার
সদর দপ্তর, শের-ই বাংলা নগর
ঢাকা-১২০৭।

দৃষ্টি আকর্ষণঃ প্রধান প্রকৌশলী, বাংলাদেশ বেতার, ঢাকা-১২০৭।

(যথাযথ কর্তৃপক্ষের মাধ্যমে)

বিষয়ঃ বাংলাদেশ বেতার, খুলনা কেন্দ্রে একই পদে বদলীর জন্য আবেদন।

মহোদয়,
সবিনয় নিবেদন এই যে, আমি হাশেম আলী, উপ-আঞ্চলিক প্রকৌশলী পদে বাংলাদেশ বেতার, সাভার, কেন্দ্রে কর্মরত আছি। আমার বিধবা বয়োবৃদ্ধা মাতা খুলনায় একাকী জীবন যাপন করছেন। তিনি বার্ধক্যসহ (বয়স প্রায় ৭৭ বছর ) নানাবিধ জটিল রোগে ভুগছেন। কোমরের হাড়ক্ষয় রোগে (অস্টিওপোরেসিস) তিনি চলাফেরায় প্রায় অক্ষম হয়ে পড়েছেন। এ অবস্থায় ক্লিনিক হাসপাতালে নেওয়াআনা সহ তাঁকে সার্বক্ষণিক তত্ত্বাবধানে রাখা জরুরি হলেও তাঁর দেখাশোনার জন্য সেখানে বর্তমানে উপযুক্ত কেউ নেই। তাই এ মুহুর্তে আমার মায়ের সার্বিক সেবার জন্য আমার খুলনায় থাকা জরুরি প্রয়োজন।

আমার ১০ বছরের কন্যা সন্তানও খুলনায় অবস্থান করছে। বিভিন্ন সমস্যার কারণে তাকে আমার বর্তমান কর্মস্থল সাভারে রাখা সম্ভব নয়। নাবালিকা সন্তানের লেখাপড়াসহ দেখভালের জন্য আমার খুলনায় থাকা আবশ্যক। তাই আমাকে বাংলাদেশ বেতার, খুলনা কেন্দ্রে বদলী করলে আমার মাতা ও কন্যার সার্বিক দেখাশোনা করতে পারব।

এমতাবস্থায়, বিনীত প্রার্থনা, উপরিউক্ত বিষয়াদি মানবিক দৃষ্টিকোন থেকে সদয় বিবেচনা করে আমাকে এ কেন্দ্র হতে বাংলাদেশ বেতার, খুলনা কেন্দ্রে বদলী করতে মহোদয়ের একান্ত মর্জি হয়।

বিনীত নিবেদক,
তারিখঃ ১৯/১১/২০১৯ খ্রি:

(হাশেম আলী)
উপ-আঞ্চলিক প্রকৌশলী
বাংলাদেশ বেতার, সাভার, ঢাকা।

প্রকৃত কথা:  লোক থাকলে বদলীর মাস খানেক পরই কাঙ্খিত দপ্তরে বদলী হওয়া যায়।

Avatar

admin

আমি একজন সরকারি চাকরিজীবী। ভালবাসি চাকরি সংক্রান্ত বিধি বিধান জানতে ও অন্যকে জানাতে। আমার ব্লগের কোন কন্টেন্ট সম্পর্কে আরও বিস্তারিত জানতে বা জানাতে ইমেইল করতে পারেন alaminmia.tangail@gmail.com ঠিকানায়। ধন্যবাদ আপনাকে ওয়েবসাইটটি ভিজিট করার জন্য।

Leave a Reply

Your email address will not be published.