ভ্রমণের ক্ষেত্রে এসি বাসের টিকিট দেখাতে না পারলে ১৫% ভ্যাট কর্তন ।

মূল্য সংযোজন কর আইন, ১৯৯১ এর দ্বিতীয় তফসিল অনুযায়ী যাত্র পরিবহণ সেবা ব্যাট অব্যাহতিপ্রাপ্ত সেবা। যাত্রী পরিবহন সেবার উপর ভ্যাট প্রযোজ্য হবে না। তবে, একই তফসিল অনুসারে পরিবহন সংক্রান্ত কতিপয় সেবার ওপর ভ্যাট প্রযোজ্য রয়েছে।

  • শীতাতপ নিয়ন্ত্রিত বা তাপানুকুল বাস সার্ভিস, শীতাতপ নিয়ন্ত্রিত বা তাপানুকুল লঞ্চ সার্ভিস, রেলওয়ে সার্ভিস বা সমমান সার্ভিস ছাড়া অন্য ক্ষেত্রে ভ্যাট প্রযোজ্য হবে না।
  • রিক্সা ভাড়া এবং সিএনজি ভাড়ার উপর ভ্যাট প্রযোজ্য নয়।

বিস্তারিত জানতে NBR এর ওয়েব সাইট হতে প্রশ্নত্তর দেখুন:

প্রশ্ন: আমরা আমাদের প্রতিষ্ঠানের কর্মচারীদের বাস/রিক্সা/সিএনজি ভাড়ার প্রকৃত অর্থ নগদে পরিশোধ করে দেই। বাস ভাড়ার ক্ষেত্রে সাধারণত টিকিট থাকে। টিকিটের ভিত্তিতে প্রকৃত খরচ প্রদান করা হয়। কিন্তু রিক্সা বা সিএনজি ভাড়ার ক্ষেত্রে কোন টিকিট থাকে না। তাই কর্মচারী তার নিজের প্রস্তুত ও স্বাক্ষর করা ভাউচার দাখিল করে। এস মোতাবেক তাকে নগদে ভাড়ার অর্থ প্রদান করা হয়। এরূপভাবে পরিশোধকৃত বাস/রিক্সা/সিএনজি ভাড়ার উপর উৎসে ভ্যাট কর্তন সংক্রান্ত বিধান কি তা অনুগ্রহ করে জানাবেন। [মো: নজরুল ইসলাম, আইটিপি, এক্সিকিউটিভ অফিসার, ফাইন্যান্সিয়াল এ্যাডমিনিস্ট্রেশন ডিভিশন, সদর দপ্তর, শাহজালাল ইসলামী ব্যাংক লি:, ঢাকা]

উত্তর: মূল্য সংযোজন কর আইন, ১৯৯১ এর দ্বিতীয় তফশীল অনুযায়ী যাত্রী পরিবহন সেবা ভ্যাট অব্যাহতিপ্রাপ্ত সেবা। যাত্রী পরিবহন সেবার ওপর ভ্যাট প্রযোজ্য হবে না। তবে এই তফসিল অনুসারে, পরিবহণ সংক্রান্ত কতিপয় সেবার ওপর ভ্যাট প্রযোজ্য রয়েছে। ওই সেবাগুলো হলো: শীতাতপ নিয়ন্ত্রিত বা তাপানুকুল বাস সার্ভিস, শীতাতপ নিয়ন্ত্রীত বা তাপানুকুল লঞ্চ সার্ভিস, শীতাতপ নিয়ন্ত্রিত বা তাপানুকুল রেলওয়ে সার্ভিস, যানবাহন ভাড়া প্রদানকারী, শিপিং এজেন্ট, ফ্রেইট ফরোয়ার্ডাস, পরিবহণ ঠিকাদার, কুরিয়ার সার্ভিস এবং চাটার্ড বিমান ও হেলিকপ্টার ভাড়া প্রদানকারী। এই সেবাগুলো ছাড়া পরিবহণ সংক্রান্ত আর কোন সেবার উপর ভ্যাট প্রযোজ্য হবে না। আপনারা আপনাদের কর্মচারীদের বাসের ভাড়া প্রদান করেন। যদি শীতাতপ নিয়ন্ত্রিত বাসের ভাড়া হয় এবং যদি বাসের টিকিট থাকে তাহলে উৎসে ভ্যাট কর্তন করতে হবে না। টিকিটের মূল্যের পরিমাণ অর্থ কর্মচারীকে পরিশোধ করতে হবে। এই সেবার ওপর ভ্যাট প্রযোজ্য আছে, তবে উৎসে ভ্যাট কর্তনের বিধান নেই।

এই সেবার কোড  এস০৩৬১০। এই সেবার উপর ভ্যাটের হার ১৫% শতাংশ। শীতাতপ নিয়ন্ত্রিত বা তাপানুকুল বাস সার্ভিস যিনি পরিচালনা করেন তাকে ভ্যাটের আওতায় নিবন্ধিত হতে হবে এবং তিনি ভ্যাট পরিশোধ করবেন। তিনি টিকিটের মূল্যের সাথে ভ্যাট যোগ করে তা যাত্রীর নিকট হতে আদায় করে নেবেন। শীতাতপ নিয়ন্ত্রিত বা তাপানুকুল বাসের টিকিট জাতীয় রাজস্ব বোর্ডের এসআরও নং ১৭৭-আইন/২০০৪/৪২৩ মূসক , তারিখ: ১০ জুন, ২০০৪ (পৃ: ৮০১) অনুসারে ভ্যাট চালান হিসাবে বিবেচিত। তাই যেহেতু এই সেবার উপর উৎসে ভ্যাট কর্তনের বিধান নেই এবং যদি আপনাদের কর্মচারীরা বাসের টিকিট দাখিল করে তাহলে শুধু মূল্য পরিশোধ করে দিতে হবে। উৎসে ভ্যাট কর্তন করতে হবে না। শীতাতপ নিয়ন্ত্রিত বাসে ভ্রমণ করে যদি টিকিট দাখিল না করে তাহলে অর্থ পরিশোধের সময় উৎসে ভ্যাট কর্তন করতে হবে। রিক্সা ভাড়া এবং সিএনজি ভাড়ার ওপর ভ্যাট প্রযোজ্য নেই।

প্রশ্নত্তোর পর্বের JPG কপিটি সংগ্রহ করতে পারেন: ডাউনলোড

admin

আমি একজন সরকারী চাকরিজীবি। দীর্ঘ ৮ বছর যাবৎ চাকুরির সুবাদে সরকারি চাকরি বিধি বিধান নিয়ে পড়াশুনা করছি। বিএসআর ব্লগে সরকারি আদেশ, গেজেট, প্রজ্ঞাপন ও পরিপত্র পোস্ট করা হয়। এ ব্লগের কোন পোস্ট নিয়ে বিস্তারিত জানতে admin@bdservicerules.info ঠিকানায় মেইল করতে পারেন।

admin has 3022 posts and counting. See all posts by admin

2 thoughts on “ভ্রমণের ক্ষেত্রে এসি বাসের টিকিট দেখাতে না পারলে ১৫% ভ্যাট কর্তন ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *