মাস্টাররোল নিয়মিত করণে যোগদানের দিন থেকে পেনশন গণনা!

দৈনিক ভিত্তিতে নিয়োজিত এবং ওয়ার্কচার্জড কর্মচারীদের মামলার রায় বাস্তবায়নের বর্ণিত নির্দেশনা অনুসরণের জন্য আদিষ্ট হয়ে অনুরোধ করা হলো। বর্ণিত মামলার রায় বাস্তবায়নে বেতন নির্ধারণী সুবিধা এবং পেনশন ও আনুতোষিক সুবিধা ব্যতীত কোন বকেয়া ভাতা পরিশোধ যোগ্য নহে।

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার

হিসাব মহা নিয়ন্ত্রক এর কার্যালয়

সেগুনবাগিচা, ঢাকা-১০০০।

www.cga.gov.bd

নং-০৭.০৩.০০০০.০১০.১১.৮৮৯.২০.৮৪; তারিখ:০৯.০৭.২০২০ খ্রি:

অফিস আদেশ

সড়ক ও জনপদ অধিদপ্তরের নিয়ন্ত্রনাধীন বিভিন্ন কার্যালয়ে দৈনিক ভিত্তিতে এবং ওয়ার্কচার্জড হিসাবে নিয়োজিত কর্মচারীগণ কর্তৃম ১ম যোগদানের তারিখ হতে চাকরিকাল গণনার জন্য বিভিন্ন সময়ে মামলা দায়ের করা হয়েছে। সে প্রেক্ষিতে মামলার রায়ও পাওয়া গিয়েছে। দায়েরকৃত মামলাগুলোর মধ্যে ০১টি রিট পিটিশন নং-৫৪৪০/২০১৬ মামলার রায়ে মাস্টাররোলে (দৈনিক ভিত্তিতে) যোগদানের তারিখ হতে নিয়মিতকরণের উল্লেখ রয়েছে। দায়েরকৃত অন্য ১০টি (রিট পিটিশন নং-৯৬৯৭/২০০৮, ৫৪১৬/২০১২, ১২৮১/২০১৫, ৫৫৮১/২০১৬, ৫৫৮২/২১৬, ৫৯১৬/২০১৬, ৯৪৩৭/২০১৬, ৫৫২২/২১৬, ১৯৪৬/২১৩ এবং ৯৬৫৮/২০১৫) মামলার রায়ে পক্ষভূক্ত ওয়ার্কচার্জড কর্মচারীদের ওয়ার্কচার্জড পদে যোগদানের তারিখ হতে নিয়মিতকরণের নির্দেশনা রয়েছে। উল্লেখ্য, বর্ণিত মামলাগুলোর বিষয়ে চিফ একাউন্টস এন্ড ফিন্যান্স অফিসার এর কার্যালয় সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয় এবং ডিভিশনাল কন্ট্রোলার অব একাউন্টস, বরিশাল কার্যালয় হতে সিদ্ধান্ত চাওয়া হয়েছি।

মামলার রায় এবং আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়ের মতামত পর্যালোচনা করে দেখা যায় যে, মামলার রায় অনুযায়ী পক্ষভূক্ত কর্মচারীদের ওয়ার্কচার্জড পদে যোগদানের তারিখ হতে চাকরিকাল গণনা করাই বিধি সম্মত। উল্লেখ্য যে, মামলার রিটকারীগণ তবু বেতন নির্ধারণী সুবিধা ও চাকুরিকাল গণনা করত: পেনশন ও আনুতোষিক সুবিধা প্রাপ্য হবে এবং কোন প্রকার বকেয়া বেতন ভাতাদি প্রাপ্য হবেন না কিন্তু লক্ষ্য করা যাচ্ছে যে, কোন কোন হিসাবরক্ষণ অফিস কর্তৃক মামলার রায় এবং আই, বিচারও সংসদ বিষয়ক মন্ত্রণালয়ের মতামতকে উপেক্ষা করে বিধি বর্হিভূতভাবে বেতন নির্ধারণ ও বকেয়া বেতন ভাতাদি পরিশোধ করা হচ্ছে। এতে সিজিএ মহোদয় গভীর উদ্বেগ প্রকাশ করেছেন। ইতোপূর্বে স্কেল আপগ্রেড, পদ আপগ্রেড, দক্ষতা জণিত ইনক্রিমেন্ট, আদালতের রায় বাস্তবায়নের ক্ষেত্রে কার্যালয়ের ২০/১১/২০১৯ খ্রি: তারিখের ০৭.০৩.০০০.০০৯.৫০.১৩৩.১৪.৪২০ নং স্মারকের মাধ্যমে সুস্পষ্ট নির্দেশনা প্রদান করা হয়েছিল। তথাপি কতিপয় হিসাবরক্ষণ অফিস কর্তৃক মূল বেতন নির্ধারণ ও বকেয়া বেতন ভাতাদি পরিশোধ করা হচ্ছে, যা কাম্য নয়।

এমতাবস্থায়, সড়ক ও জনপদ অধিদপ্তরের দৈনিক ভিত্তিতে নিয়োজিত এবং ওয়ার্কচার্জড কর্মচারীদের মামলার রায় বাস্তবায়নের বর্ণিত নির্দেশনা অনুসরণের জন্য আদিষ্ট হয়ে অনুরোধ করা হলো। বর্ণিত মামলার রায় বাস্তবায়নে বেতন নির্ধারণী সুবিধা এবং পেনশন ও আনুতোষিক সুবিধা ব্যতীত কোন বকেয়া ভাতা পরিশোধ যোগ্য নহে।

বিষয়টি অতীব জরুরী।

 

(কামরুনন্নেছা)

উপ-হিসাব নিয়ন্ত্রক( পদ্ধতি)

ফোন: ৯৩৬৫০১

মাস্টাররোল নিয়মিতকরণে যোগদানের দিন থেকে পেনশন ও আনুতোষিক হিসাব গণনা হবে কিন্তু বকেয়া বিল পাবে না: ডাউনলোড

admin

এই ব্লগের কোন পোস্ট নিয়ে বিস্তারিত জানতে বা কোন তথ্য যুক্ত করতে বা সংশোধন করতে চাইলে অথবা কোন আদেশ, গেজেট পেতে এই admin@bdservicerules.info ঠিকানায় মেইল করতে পারেন।

Leave a Reply

Your email address will not be published.