প্রকল্প হতে রাজস্ব পদে নিয়োগ/ পদোন্নতি প্রদান সংক্রান্ত বিধান।

উন্নয়ন প্রকল্পের পদ এবং রাজস্বখাতভূক্ত পদ সম্পূর্ণ ভিন্ন। উভয়ের নিয়োগ ক্ষেত্রে নিয়োগ বিধিও ভিন্ন। কাজেই উভয়ের পারস্পারিক নিয়োগ/পোস্টিং/বদলী/পদোন্নতি সম্পূর্ণ বিধি বহির্ভূত। উন্নয়ন প্রকল্পের পদাধিকারী কোন অবস্থাতেই রাজস্ব খাতভূক্ত পদে বদলী বা পদোন্নতির মাধ্যমে নিয়োগ /পোস্টিং লাভ করিতে পারেন না। (জনপ্রশাসন মন্ত্রণালয় পরিপত্র নং সম/আর-১/এস-৬/৯১-৩০৮ (২৫০), তারিখ: ৫ নভেম্বর, ১৯৯১)

২। রাজস্বখাতের পদধারীগণকে উন্নয়ন প্রকল্পে প্রেষণে নিয়োগ / নিয়োগ /পদোন্নতি প্রদান এবং রাজস্বখাতের পদে লিয়েন সংরক্ষণ ও পেনশন প্রদান সম্পর্কে ৫ নভেম্বর, ১৯৯১ তারিখের পরিপত্র নং সম/আর-১/এস-৬/৯১-৩০৮ (২৫০) এবং ৮ সেপ্টেম্বর, ১৯৯২ তারিখের স্মারক নং সম(বিধি-২) বিবিধ-৫/৯০-১২৪ (৫০০) আংশিক সংশোধনপূর্বক নিম্নরূপ নীতিমালা জারি করা হয়-

ক) প্রেষণ ব্যতীত রাজস্বখাতের কোন কর্মচারীকে প্রকল্পের কোন পদে নিয়োগ/ অস্থায়ী নিয়োগ/ বদলী করা যাইবে না। তবে রাজস্বখাতের কোন কর্মচারী স্বেচ্ছায় সরাসরি নিয়োগের সকল আনুষ্ঠানিকতা পালনপূর্বক উন্নয়ন প্রকল্পে সরাসরি নিয়োগ লাভ করিলে রাজস্বখাতের পদ হইতে পদত্যাগ করিতে হইবে এবং এইক্ষেত্রে কর্মচারী প্রকল্পের নবনিযুক্ত কর্মচারী হিসাবে গণ্য হইবেন ও তাঁহার পূর্বেকার রাজস্বখাতের চাকরির কোন সুবিধা তিনি পাইবেন না।

খ) রাজস্বখাতের কোন কর্মচারীকে স্বীয় পদমর্যাদাসম্পন্ন এবং রাজস্বখাতের পদের মূল বেতন স্কেলের (টাইমস্কেল অন্তর্ভুক্ত নয়) সমস্কেলের পদে প্রেষণ নিয়োগ দেওয়া যাইবে।

গ) প্রকল্পে প্রেষণেরত কর্মচারীর রাজস্বখাতের পদটিকে শুন্য বিবেচনা করিয়া উক্ত পদে কোনরূপ পদোন্নতি বা নিয়োগ দেওয়া যাইবে না।

ঘ) এই নীতিমালা জারির পূর্বে প্রকল্পের উচ্চতর পদে বা বেতন স্কেলে যে সকল নিয়োগ দেওয়া হইয়াছে, কিংবা প্রকল্পের উচ্চতর পদে পদোন্নতি দেওয়া হইয়াছে, তাহা বাতিলপূর্বক সংশ্লিষ্ট কর্মচারীদেরকে অনতিবিলম্বে রাজস্বখাতের পদে ফিরাইয়া আনিতে হইবে এবং পূর্বের নিয়োগ বাতিলক্রমে প্রেষনাদেশ জারি করিতে হইবে। এই ভাবে ফিরাইয়া আনা কর্মচারীগণ এবং যে সকল কর্মচারীগণ ইতোমধ্যে স্বপদে প্রত্যাবর্তন করিয়াছেন, অবসর উত্তর ছুটিতে যাইতেছেন কিংবা অবসর গ্রহণ করিয়াছেন তাঁহাদের রাজস্বখাতের পরে বাৎসরিক বর্ধিত বেতন এবং টাইমস্কেল প্রাপ্য হইলে তাহা গণনা করিয়া রাজস্বখাতের পদে বেতন নির্ধারণ করিতে হইবে। এইভাবে বেতন নির্ধানের ফলে প্রকল্পে নিয়োজিত থাকাকালীন সময়ে বেতন-ভাতাদি বাবদ যে পরিমাণ অতিরিক্ত অর্থ আহরণ করিয়াছেন বলিয়া নির্ধারণ করা হইবে, তাহা বিধি মোতাবেক বেতন/আনুতোষিক/ পেনশন হইতে কর্তন করিতে হইবে। (জনপ্রশাসন মন্ত্রণালয়েল পরিপত্র নং-সম/বিধি-১/এস-২/৯৪ (অংশ-২)-২৪১ (২০০), তারিখ: ২৮ নভেম্বর, ১৯৯৪)

admin

এই ব্লগের কোন পোস্ট নিয়ে বিস্তারিত জানতে বা কোন তথ্য যুক্ত করতে বা সংশোধন করতে চাইলে অথবা কোন আদেশ, গেজেট পেতে এই admin@bdservicerules.info ঠিকানায় মেইল করতে পারেন।

Leave a Reply

Your email address will not be published.