শিক্ষাবৃত্তির আবেদনের আপত্তি নিষ্পত্তি পদ্ধতি।

প্রতি বছর সরকারি কর্মচারীগণ অনলাইনে শিক্ষা বৃত্তির জন্য আবেদন করে থাকেন। বছরের শুরুতে বাংলাদেশ কর্মচারী কল্যাণ বোর্ড শিক্ষা বৃত্তির আবেদন পত্র গ্রহণ করে থাকেন। এপ্রিল মাসে সাধারণ প্রাপ্ত আবেদনপত্রগুলো যাচাই বাছাই শুরু করেন, আবেদনপত্র অডিট টিমের মাধ্যমে প্রিন্ট কপিতে যাচাই বাছাই করে ভুল ত্রুটি পেলে তা মোবাইলে এস.এম.এস এর মাধ্যমে আবেদনকারীকে অবহিত করেন।  কিছু ক্ষেত্রে আবেদন বাতিলও করা হয়।

আবেদন গ্রহণযোগ্য হওয়ার ভিত্তি

০১। ১১ হতে ২০ গ্রেডের সকল ও ২০টি স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানের সঠিক আবেদন বিবেচনাযোগ্য;

০২। তথ্যের গরমিলের কারণে যদি শিক্ষা বৃত্তি প্রাপ্তি সংগত হয় তবে ভুল তথ্য প্রদানের জন্য ঐ আবেদন বাতিল না হয়ে বিবেচনা যোগ্য হবে।

আবেদন বাতিল হওয়ার ভিত্তি

০১। কোন তথ্য ভুল প্রদানের কারণে যদি শিক্ষাবৃত্তি/ শিক্ষাসহায়তা প্রাপ্তির জন্য যোগ্য বলে বিবেচনার সুযোগ থাকে, তবে ভুল তথ্যের কারণে ঐ আবেদন বাতিল হবে।

যদি আপনি আপনার মোবাইলে এস.এম.এস পেয়ে থাকেন তবে সেখানে কি কারণে আপনার আবেদনপত্রটিতে আপত্তি দেয়া হয়েছে তা উল্লেখ করা থাকে। আপনি যেখান থেকে আবেদন করেছেন বা আপনি নিজেই ইউজার আইডি এবং পাসওয়ার্ড দিয়ে Login করে আপত্তিটি নিষ্পত্তি করতে পারেন।

কিভাবে আপত্তি অনলাইনে নিষ্পত্তি করবেন?

আপনার মোবাইলে আসা ম্যাসেজটি ভাল করে পড়ে দেখুন কি আপত্তি দেয়া হয়েছে। কারও মার্কশীট ভুল প্রদান করে থাকলে, মার্ক শীট বা প্রত্যয়নপত্রে দপ্তর প্রধান বা শিক্ষা প্রতিষ্ঠান প্রধানের স্বাক্ষর বা সিল দেওয়া না থাকলে অথবা কোন কোন ক্ষেত্রে আপনার নিজেই ভুলে স্বাক্ষর করে না থাকলে আপত্তি আসে।

ধাপ-১ আপত্তিটি মিটআপ করার জন্য প্রথমে অনলাইনে http://eservice.bkkb.gov.bd/ এই লিংকে প্রবেশ করুন।

ধাপ-২ মোবাইল ফোন নম্বর ও পাসওয়ার্ড দিয়ে লগিন করুন।

ধাপ-৩ বাম পাশ্বের “শিক্ষা বৃত্তি আবেদন” এ ক্লিক করুন।

ধাপ-৪ ডান পাশ্বে আবেদন আপত্তি প্যানেল দেখাবে যেখানে আপনার করণী উল্লেখ থাকবে। প্রত্যাখ্যাত নোটে আপনি আপত্তির কারণ দেখতে পাবেন। প্রথম সন্তান, দ্বিতীয় সন্তান ও চূড়ান্ত আপত্তি কলামে আপনার আপত্তিটি উল্লেখ থাকবে। যদি কোন সংযুক্ততে সমস্যা থাকে তবে আবেদনপত্রের সংযুক্তিটি দেখুন এবং তাতে সমস্যা বা আপত্তিটি বের করুন। সমাধান করে পুনরায় স্ক্যান করে কম্পিউটারে আনুন।

ধাপ-৫ ডাউনলোড, দেখুন ও পরিবর্তন করুন এই তিনটি অপশন হতে আপনি সঠিক তথ্যটি আপলোড করতে পরিবর্তন করুন অপশনটিতে ক্লিক করে JPG বা PDF ফাইলটি সিলেক্ট করে পরিবর্তন এ ক্লিক করলেই নতুন ফাইলটি আপলোড হয়ে যাবে।

ব্যাস উপরোক্ত কাজগুলো করলেই আপনার কাজ শেষ। তারপর কিছুদিন অপেক্ষা করুন এবং আবার লগিন করে দেখুন আপনার আপত্তিটি আর নেই এবং সবকিছু ঠিক থাকলে আবেদনটি “অনুমোদিত” হয়েছে লেখা দেখতে পাবেন। ধন্যবাদ

সরকারি কর্মচারীদের মধ্যে যারা প্রশাসন শাখা বা হিসাব শাখায় কাজ করেন তারাই কেবল চাকরি সম্পর্কিত বিধি বিধানগুলো সম্পর্কে ভাল ধারণা রাখেন। অবশিষ্ট ৮০% কর্মকর্তা/ কর্মচারীই সরকারি চাকরির বিধানাবলী, বাংলাদেশ সার্ভিস রুলস, হালনাগাদ পেনশন রুলস, ভ্রমণ বিধি ও প্রাপ্যতা , উৎসব ভাতার প্রাপ্যতা, সরকারি কর্মচারীদের বিনামূল্যে চিকিৎসা সুবিধা বা চিকিৎসা শেষে ব্যয় উত্তোলন, বিভিন্ন ভাতাদির প্রাপ্যতা, বিভিন্ন ধরনের অগ্রিম সুবিধা গ্রহণ, নিয়োগ ও বদলি নীতিমালা, বিভিন্ন ধরনের ছুটি কিভাবে নিতে হয়, বাসা বরাদ্দ বা বাড়ি ভাড়া প্রাপ্যতা, শিক্ষা সহায়ক ভাতা বা রেশন সুবিধা ইত্যাদি সর্ম্পকে ভাল ধারনা রাখেন না। এই ওয়েবসাইটটিতে উপরোক্ত বিষয়গুলো সহজ ভাবে তুলে ধরা হয়েছে। সরল ও প্রাঞ্জল ভাষায় ব্যাখ্যা করা হয়েছে। সাধারণ কর্মচারী যাতে সহজেই ব্যাপার গুলো বুঝতে পারে এবং যদি কোন বিধি বুঝতে সমস্যা হয় তা নিয়ে সরাসরি প্রশ্ন করতে পারেন সে ব্যবস্থা রাখা হয়েছে। কেউ যদি কোন বিধি বা নীতিমালা বুঝতে অসমর্থ হয় তবে আমাদের ফেসবুক পেইজ, গ্রুপ এবং ইমেইল ঠিকানায় যোগাযোগ করতে পারেন।

প্রতিটি পোস্টের রেফারন্স পোস্টের শেষে “ডাউনলোড” নামের যে লিংক দেওয়া আছে সেখান থেকে সংগ্রহ করে নিতে পারেন। ডাউনলোড ফাইল Google Drive or Box.com এ স্টোর করা আছে। কারও যদি ফাইলটি ডাউনলোড করতে সমস্যা হয় তবে আপনি আপনার নিজের gmail Account এ Login করে নিন। লগইন করার পর ঠিকই ফাইলটি ডাউনলোড হবে। তবুও যদি আপনি রেফারেন্স ফাইল ডাউনলোডে সমস্যায় পড়ে তবে আপনি এডমিনকে alaminmia.tangail@gmail.com এ ফাইলের নাম দিয়ে নক করুন। এডমিন আপনার ইমেইলের উত্তর দিবে।

কিছু কর্মকর্তা/ কর্মচারীদের কাছে সরকারি চাকরির বিধি বিধানের কিছু বইও হয়তো সংগ্রহে আছে কিন্তু তা মূলত সংগ্রহেই মাত্র বের করে পড়ার সময় বা সুযোগ নেই। কারও সময় বা সুযোগ থাকলেও বের করে পড়া পর্যন্ত হয় না। আবার দেখা যায় যে, অসংখ্য বইয়ের মধ্যে একটি সামারি বই চাকরির বিধানাবলীই শুধুমাত্র সংগ্রহ রয়েছে। সরকারি চাকরি সংক্রান্ত অসংখ্যা বই রয়েছে যেগুলো আবার প্রতি বছরই আপডেট হয়ে থাকে আপনি যদি শুধুমাত্র এই ওয়েবসাইটের সাথে যুক্ত থাকেন তবে আপনি সকল আপডেট তথ্যই পেয়ে যাবেন। ব্লগটি ভিজিট করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

admin

এই ব্লগের কোন পোস্ট নিয়ে বিস্তারিত জানতে বা কোন তথ্য যুক্ত করতে বা সংশোধন করতে চাইলে অথবা কোন আদেশ, গেজেট পেতে এই admin@bdservicerules.info ঠিকানায় মেইল করতে পারেন।

Leave a Reply

Your email address will not be published.