সরকারি চাকুরীজীবি বা সাধারণ মানুষের জাতীয় পরিচয় পত্রে ভূলের অন্ত নাই। এসকল ভুলের জের পোহাতে হয় আমাদের। জাতীয় পরিচয় পত্র সংশোধন করা একটি সময় সাপেক্ষ ব্যাপার। জাতীয় পরিচয়পত্র বা সংরক্ষিত তথ্য-উপাত্তে মুদ্রনজনিত ভুল সংশোধনের আবেদন (ফরম-১) ডাউনলোড ।  জাতীয় পরিচয়পত্র বা তথ্য-উপাত্ত সংশোধনের আবেদন (ফরম-২) ডাউনলোড। হারানো বা নষ্ট হইবার কারনে নতুন জাতীয় পরিচয়পত্র প্রাপ্তির জন্য আবেদন (ফরম-৬) ডাউনলোড।  এক ভোটার এলাকা হইতে অন্য ভোটার এলাকায় ভোটার স্থানান্তরের আবেদন (ফরম-১৩।

অনলাইনে আবেদন করেছেন কাজ হয়নি?-নির্বাচন কমিশনের দায়িত্বপ্রাপ্ত অফিসার ব্যাতিত অন্য কোন কর্মচারী/কম্পিউটার দোকানদারের পক্ষে সংশােধনসহ কোন ধরণের NID’রর আবেদন নিষ্পত্তি করা সম্ভব নয়। তাই কোন দালাল বা সাধারণ লোকের কথায় কান না দিয়ে নির্বাচন অফিসে ডেক্স অফিসারের সাথে যোগযোগ করুন। ১১৫/২৩০/৩৪৫ টাকা (আবেদনের ধরণের উপর নির্ভর করে) সরকারি খরচ (bkash/Rocket) দিয়ে প্রয়োজনীয় ডকুমেন্ট (দলিলাদি)/কাগজপত্রসহ অনলাইনে (Services.nidw.gov.bd) আবেদন করুন। আবেদন ফি নির্বাচন কমিশন হাতে গ্রহণ করে না তাই মোবাইল ব্যাংকিং এ পরিশোধ করুন। আবেদন করা মানেই সংশােধন হয়ে যাওয়া নয়, সংশােধনের চূড়ান্ত অনুমােদন দেবে বাংলাদেশ নির্বাচন কমিশন।

জাতীয় পরিচয়পত্র সংশোধন ফর্ম

জাতীয় পরিচয়পত্র সংশোধনীর আবেদন ফরম।
জাতীয় পরিচয়পত্র সংশোধন ফর্ম ২
  • নির্ধারিত ফি সোনালি ব্যাংকে জমা দিন। নিচের ফরমটি যথযথভাবে পুরণ করুন। নিকটস্থ নির্বাচন কমিশনের উপজেলা /জেলা অফিসে জমা দিন।
জাতীয় পরিচয়পত্র বা সংরক্ষিত তথ্য-উপাত্তে মুদ্রনজনিত ভুল সংশোধনের আবেদন (ফরম-১) ডাউনলোড
জাতীয় পরিচয়পত্র বা তথ্য-উপাত্ত সংশোধনের আবেদন (ফরম-২) ডাউনলোড
হারানো বা নষ্ট হইবার কারনে নতুন জাতীয় পরিচয়পত্র প্রাপ্তির জন্য আবেদন (ফরম-৬) ডাউনলোড
এক ভোটার এলাকা হইতে অন্য ভোটার এলাকায় ভোটার স্থানান্তরের আবেদন (ফরম-১৩) ডাউনলোড

 

জাতীয় পরিচয়পত্র সংশোধনীর আবেদন ফরম: ডাউনলোড
 
https://technicalalamin.com/nid-correction-%e0%a5%a4-%e0%a6%98%e0%a6%b0%e0%a7%87-%e0%a6%ac%e0%a6%b8%e0%a7%87-%e0%a6%85%e0%a6%a8%e0%a6%b2%e0%a6%be%e0%a6%87%e0%a6%a8%e0%a7%87-nid-%e0%a6%95%e0%a6%be%e0%a6%b0%e0%a7%8d%e0%a6%a1/

admin

আমি একজন সরকারী চাকরিজীবি। দীর্ঘ ৮ বছর যাবৎ চাকুরির সুবাদে সরকারি চাকরি বিধি বিধান নিয়ে পড়াশুনা করছি। বিএসআর ব্লগে সরকারি আদেশ, গেজেট, প্রজ্ঞাপন ও পরিপত্র পোস্ট করা হয়। এ ব্লগের কোন পোস্ট নিয়ে বিস্তারিত জানতে admin@bdservicerules.info ঠিকানায় মেইল করতে পারেন।

admin has 2998 posts and counting. See all posts by admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *