পারিবারিক পেনশনের আওতায় ১০০% সমর্পনকারীর প্রাপ্যতার বিস্তারিত।

প্রচলিত বিধানমতে সরকারি পেনশন স্কীমের আওতাধীন অবসরপ্রাপ্ত কর্মচারীগণ ও পারিবারিক পেনশনভোগীগণ মাসিক নীট পেনশনের সমপরিমাণ বছরে ২ (দুই)টি উৎসব ভাতা প্রাপ্য।

সারসংক্ষেপ:

  • নীট পেনশনের সমপরিমাণ বছরে ২ (দুই)টি উৎসব ভাতা প্রাপ্য।
  • বকেয়া থাকলে প্রথম মাসের পেনশনের সাথেই উত্তোলন করতে পারবেন।
  • সাধারণ পেনশনের ন্যায় চিকিৎসা ভাতা প্রাপ্য।
  • নীট পেনশনের 20% হারে নববর্ষ ভাতা প্রাপ্য।
  • অতিরিক্ত সুবিধা হিসাবে মৃত কর্মচারীর স্ত্রী কর্মচারী কল্যাণ বোর্ড হতে মৃত্যুর ১৫ বছর পর্যন্ত প্রতিমাসে ১,০০০ টাকা কল্যাণ ভাতা প্রাপ্য হবেন।

বিস্তারিত জানতে আদেশ দেখুন:

অর্থ মন্ত্রণালয়ের ০১-০২-২০১৬ খ্রি: তারিখের ০৭.০০.০০০০.১৭১.১৩.০১৩.১৩.০৮ নম্বর প্রজ্ঞাপনের মাধ্যমে প্রচলিত বিধানমতে সরকারি পেনশন স্কীমের আওতাধীন অবসরপ্রাপ্ত কর্মচারীগণ ও পারিবারিক পেনশনভোগীগণ মাসিক নীট পেনশনের সমপরিমাণ বছরে ২ (দুই)টি উৎসব ভাতা প্রাপ্যতার কথা বলা হয়েছে।

১০০% পেনশন সমর্পণকারীগণ ১০০% পেনশন সমর্পন না করলে যে পরিমাণ মাসিক নীট পেনশন প্রাপ্য হতেন উক্ত পরিমাণ অর্থ প্রতি বছরে দুইবার উৎসব ভাতা হিসাবে প্রাপ্যতা সম্পর্কে অর্থ বিভাগের ০৮/০৭/২০০৪ খ্রি: তারিখের অম/অবি/বিধি-১/চা:বি:-৩/২০০৪/১০২ সংখ্যক পরিপত্র, ২৪/০৬/২০০৮ খ্রি: তারিখের ০৭.০০.০০০০.১৭১.১৩.০১৩.১৩.১৪ সংখ্যক অফিস স্মারকে উল্লেখ রয়েছে।

২। বিষয়টি আরও স্পষ্টীকরণকল্পে উল্লেখ্য, ১০০% পেনশন সমর্পণকারীগণ ১০০% পেনশন সমর্পণ না করলে যে পরিমাণ মাসিক নীট পেনশন প্রাপ্য হতেন উক্ত পরিমাণ অর্থ ১০০% পেনশন সমর্পণকারীগণ এবং প্রচলিত বিধানমতে পারিবারিক পেনশন ভোগীগণ প্রতি বছরে দুইবার উৎসব ভাতা হিসেবে প্রাপ্য হবেন। কারও ক্ষেত্রে যদি এ ভাতা অনুত্তোলিত /বকেয়া থেকে তা হলে, প্রথম পরিপত্রে উল্লিখিত কার্যকারিতার তারিখ অর্থাৎ ০১-০৭-২০০৪ খ্রিথ তারিখ হতে পেনশনার/পারিবারিক পেনশনার উক্ত বকেয়া প্রাপ্য হবেন।

৩। ১০০% পেনশন সমর্পণকারীগণ এবং প্রচলিত বিধানমতে পারিবারিক পেনশনভোগীগণ সাধারণ পেনশনারদের ন্যায় নির্ধািরত হারে মাসিক চিকিৎসা ভাতা প্রাপ্য হবেন।

৪। এ সংক্রান্ত পূর্ববর্তী আদেশসমূহের ধারাবাহিকতায় জারীকৃত এ প্রজ্ঞাপণের কার্যকারিতা পুনরাদেশ না দেয়া পর্যন্ত বহাল থাকবে।

রাষ্ট্রপতির আদেশ ক্রমে প্রজ্ঞাপনে স্বাক্ষর করেছেন যুগ্ন সচিব মো: শাহজাহান। 

মৃত চাকরিজীবীর স্ত্রীর পারিবারিক পেনশনের আওতায় ১০০% সমর্পনকারী পেনশন প্রাপ্যতার প্রজ্ঞাপনের JPG কপি সংগ্রহে রাখতে পারেন: ডাউনলোড

Avatar

admin

আমি একজন সরকারি চাকরিজীবী। ভালবাসি চাকরি সংক্রান্ত বিধি বিধান জানতে ও অন্যকে জানাতে। আমার ব্লগের কোন কন্টেন্ট সম্পর্কে আরও বিস্তারিত জানতে বা জানাতে ইমেইল করতে পারেন alaminmia.tangail@gmail.com ঠিকানায়। ধন্যবাদ আপনাকে ওয়েবসাইটটি ভিজিট করার জন্য।

Leave a Reply

Your email address will not be published.