সরকারি কর্মচারীদের পদোন্নতি বন্ধ বা সংকোচন করা যাবে যে, কোর্টের রায় অনুসারে পদোন্নতির ক্ষেত্রে প্রতিবন্ধকতা তৈরি করা যাবে না – সরকারি পদোন্নতি নিয়ে কোর্টের রুল জারি রয়েছে

নতুন নিয়োগ বিধিতে পদোন্নতি? – না। যে কর্মচারী যেই সময়ে বা যে সার্কুলারে যোগদান তার পদোন্নতি ওই সার্কুলার অনুসারে কোর্টের রুল জারি করেছে। কোন সরকারি কর্মচারীর যে নিয়োগ বিধিতে নিয়োগ পান। পরবর্তীতে সংশোধনী জারি করে পদোন্নতি সংকোচন কোনভাবে গ্রহণযোগ্য নয়।

In this circumstances, the petitioners applied to the authority to give retrospective effect to their belated promotion under the Rules, 1984 which was rejected. The petitioners preferred departmental appeal which remained unattended and thus the petitioners separately preferred Administrative Tribunal Case (hereinafter referred as A.T
case) seeking declaration that they are entitled to have retrospective effect to their belated promotion under the Rules, 1984.

The opposite parties entered appearance and contested the cases by filing written statement contending interalia that the petitioners could not be promoted as Superintendent of Jails since the Rules, 1984 was repealed followed by the re-enactment of Rules, 2006 and there was ambiguity in the Rules, 2006 to promote to the post of Superintendent from Jailors. It is also stated that the authority were on the process of removing the ambiguity when the direct recruitment was made. After hearing the parties, Administrative Tribunal allowed the cases holding that the petitioners are entitled to have retrospective effect to their belated promotion under Rules, 1984 as they were appointed under the said Rules and accordingly directed the authority to give retrospective effect to their belated promotion.

Bangladesh Bank / Bakhrabad Gas System Limited

সরকারি ও স্বাশাসিত প্রতিষ্ঠানের কর্মকর্তা ও কর্মচারীদের পদোন্নতি সংকুচিত করার ফলে সৃষ্টি রীট পিটিশনের রায় প্রদান করা হয়েছে।

সরকারি কর্মচারীদের পদোন্নতি নিয়ে কোর্টের রুল দেখুন Full PDF Download

গ্রহনকৃত অধিকার কি সংকুচিত করা যাবে? কোন অধিকার বা সুবিধা হইতে বঞ্চিত না করিবার বিধিসমূহ

  1. নিয়োগকারী কর্তৃপক্ষ বা সরকার চাইলেই একজন কর্মচারী বেতন ভাতা বা অন্যান্য সুযোগ সুবিধাদি সংকুচিত করতে পারেনা। তার মানে নাগরিক অধিকারের দিক থেকে সরকারি সুবিধা বৃদ্ধি করা যাবে কিন্তু সংকোচনের কোন সুযোগ নেই। আইনের বেত্যয় ঘটিয়ে চাইলেই অধিকার বঞ্চিত বা চুক্তি ভঙ্গ করা যায়। নিয়োগের সময়ে যে সকল সুবিধা দেওয়া হয়েছে তা বহাল রাখাই বাঞ্ছনীয়। সরকারী কর্মচারী (শৃঙ্খলা ও আপীল) বিধি, বিধিমালা ১৯৮৫ ইং এর বিধি-২৬। অন্য কোন আইন অনুযায়ী কোন ব্যক্তিকে কোন অধিকার বা সুবিধা হইতে বঞ্চিত না করিবার বিধিসমূহ: 
  2. এই বিধির কোন কিছুই কোন ব্যক্তিকে তাহার প্রাপ্য কোন অধিকার বা সুবিধা হইতে বঞ্চিত করিবে না- 
  3. (ক) কোন আইনের আওতা হইতে; অথবা, 
  4. (খ) এই বিধিসমূহ প্রযোজ্য হওয়ার অব্যবহিত আগের দিন সরকার এবং কোন ব্যক্তির মধ্যে সম্পাদিত কোন চুক্তি বা এবারের শর্তাবলী হইতে।
  5. ব্যাখ্যা: এই বিধিটির মূল কথা হইতেছে যে, সরকারী চাকুরী করিবার কারণে কোন ব্যাতিত অন্য কোন আইনে যে সুবিধা বা অধিকার ভোগ করিতে পারিত তাহা হইতে বঞ্চিত হইবে না। প্রত্যেক নাগরিকেরই কতিপয় মৌলিক অধিকার রহিয়াছে। উক্ত মৌলিক অধিকারসমূহ গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের সংবিধানে স্পষ্ট উল্লেখ রহিয়াছে। সংবিধানের ২৬ হইতে ৪৭ অনুচ্ছেদ স্পষ্ট বিধৃত হইয়াছে।
  6. ২৬ বিধির (খ) দফায় বলা হইয়াছে যে, বর্তমান বিধিমালা আমলে আসিবার পূর্বে সরকার এবং কোন ব্যক্তির মধ্যে সম্পাদিত কোন চুক্তি বা অঙ্গীকারে যে সকল শর্তাবলী ছিল তাহা হইতে বঞ্চিত করা যাইবে না।

সরকারি কর্মচারীর সুবিধা কি সংকোচিত করা যাবে?

না। – The appointing authority has every right to amend/alter the service rules to suit the need of the time but not to the detriment disadvantage to the rights or privileges that existed at the relevant time when an employee of such appointing authority entered into its service. To be more explicit, the appointing authority enjoys the power and the authority to frame new rules to regulate the service of its employees, but that in no way, can take away the accrued/vested rights of its employees, here the writ-petitioners. We also make it very clear that an employee shall definitely be entitled to the new service benefits if given or created by the new rules, but no rules can be framed to his disadvantage or detriment or to the denial of his accrued/ vested right as in the instant case sought to be taken away. The new rules adding new terms and conditions including the one as to the promotion to the next higher posts shall be effective and applicable to the employees, who will be appointed after the coming into effect or force of the same.

কোন অধিকার বা সুবিধা হইতে বঞ্চিত না করিবার বিধিসমূহ।

admin

আমি একজন সরকারী চাকরিজীবি। দীর্ঘ ৮ বছর যাবৎ চাকুরির সুবাদে সরকারি চাকরি বিধি বিধান নিয়ে পড়াশুনা করছি। বিএসআর ব্লগে সরকারি আদেশ, গেজেট, প্রজ্ঞাপন ও পরিপত্র পোস্ট করা হয়। এ ব্লগের কোন পোস্ট নিয়ে বিস্তারিত জানতে admin@bdservicerules.info ঠিকানায় মেইল করতে পারেন।

admin has 3008 posts and counting. See all posts by admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *