মুক্তিযুদ্ধ সংস্কৃতি সমাজ সেবায় ভূমিকা রাখা হলে স্বাধীনতা পুরস্কার দেওয়া হয়- এছাড়াও বিজ্ঞান, সমাজসেবায় অবদান রাখার ক্ষেত্রেও এ পুরস্কার দেওয়া হয়–স্বাধীনতা পুরস্কার ২০২৪ তালিকা

স্বাধীনতা পুরস্কার কি?– স্বাধীনতা পুরস্কার বাংলাদেশ সরকার কর্তৃক প্রদত্ত সর্বোচ্চ বেসামরিক সম্মাননা। এটি স্বাধীনতা ও মুক্তিযুদ্ধ, বিজ্ঞান ও প্রযুক্তি, চিকিৎসাবিদ্যা, শিক্ষা, সাহিত্য, সংস্কৃতি, ক্রীড়া, পল্লী উন্নয়ন, সমাজসেবা/জনসেবা, জনসংখ্যা নিয়ন্ত্রণ, জনপ্রশাসন, গবেষণা ও প্রশিক্ষণ এবং সরকার কর্তৃক নির্ধারিত অন্য যে কোন ক্ষেত্রে অসামান্য অবদানের জন্য প্রদান করা হয়।

স্বাধীনতা পুরস্কার কি দেওয়া হয়? প্রতি বছর সর্বোচ্চ ১০ জন ব্যক্তি বা প্রতিষ্ঠানকে এই পুরস্কার দেওয়া হয়। ১৮ ক্যারেট মানের ৫০ গ্রাম স্বর্ণ দ্বারা নির্মিত একটি পদক। পদকের একটি রেপ্লিকা ৩,০০,০০০ (তিন লক্ষ) টাকা এবং একটি সম্মাননাপত্র প্রদান করা হয়। প্রতি বছর ২৬শে মার্চ, বাংলাদেশের স্বাধীনতা দিবস উপলক্ষে এক অনুষ্ঠানে রাষ্ট্রপতি পুরস্কার প্রদান করেন। মৃত ব্যক্তিকে মরণোত্তর পুরস্কার প্রদান করা হয়।

শুধু কি মুক্তিযুদ্ধে অবদানের জন্যই স্বাধীনতা পুরস্কার দেওয়া হয়? না। এই পুরস্কার দেশের বিভিন্ন ক্ষেত্রে অবদানকারীদের সম্মাননা জানাতে এবং তাদের অনুপ্রাণিত করতে সাহায্য করে। এটি বাংলাদেশের স্বাধীনতা ও মুক্তিযুদ্ধের স্মৃতি ধারণ করে। গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার জাতীয় পর্যায়ে গৌরবোজ্জল ও কৃতিত্বপূর্ণ অবদানের স্বীকৃতি স্বরূপ ১০জন বিশিষ্ট ব্যক্তিকে স্বাধীনতা পুরস্কার প্রদান করা হয়।

স্বাধীনতা পুরস্কার ২০২৪ তালিকা । স্বাধীনতা পদক প্রদান করে কোন মন্ত্রণালয়

মন্ত্রিপরিষদ বিভাগ হতে মূলত স্বাধীনতা পুরস্কারের তালিকা ঘোষন করা হয়।

স্বাধীনতা পুরস্কার ২০২৪ তালিকা । এ বছর স্বাধীনতা পুরস্কার কে কে পেলেন?

Caption: pdf download link

স্বাধীনতা পুরস্কার ২০২৪ তালিকা । যারা এ বছর স্বাধীনতা পুরস্কার পেলেন

  1. কাজী আব্দুস সাত্তার
  2. বীর মুক্তিযোদ্ধা ফ্লাইট সার্জেন্ট মোঃ ফজলুল হক (মরণোত্তর)
  3. বীর মুক্তিযোদ্ধা শহিদ আবু নঈম মোঃ নজিব উদ্দীন খাঁন (খুররম) (মরণোত্তর) স্বাধীনতা ও মুক্তিযুদ্ধ
  4. ড. মোবারক আহমদ খান
  5. ডাঃ হরিশংকর দাশ
  6. মোহাম্মদ রফিকউজ্জামান
  7. ফিরোজা খাতুন
  8. অরন্য চিরান
  9. বীর মুক্তিযোদ্ধা অধ্যাপক ডাঃ মোল্লা ওবায়েদুল্লাহ বাকী
  10. এস.এম. আব্রাহাম লিংকন

স্বাধীনতা পুরস্কারের মূল্যমান কত?

স্বাধীনতা পুরস্কারের মূল্যমান বিভিন্ন দিক থেকে বিবেচনা করা যেতে পারে। প্রতিটি পুরস্কার প্রাপ্ত ব্যক্তি ৫,০০,০০০ (পাঁচ লক্ষ) টাকা পান। ১৮ ক্যারেট মানের ৫০ গ্রাম স্বর্ণ দ্বারা নির্মিত একটি পদক এবং তার রেপ্লিকাও পান। স্বাধীনতা পুরস্কার বাংলাদেশের সর্বোচ্চ বেসামরিক সম্মাননা। এটি দেশের বিভিন্ন ক্ষেত্রে অবদানকারীদের সম্মাননা জানাতে এবং তাদের অনুপ্রাণিত করতে সাহায্য করে। পুরস্কার প্রাপ্ত ব্যক্তিরা সমাজে বিশেষ সম্মান পান। স্বাধীনতা পুরস্কার বাংলাদেশের স্বাধীনতা ও মুক্তিযুদ্ধের স্মৃতি ধারণ করে। এটি দেশের গড়ে ওঠার ক্ষেত্রে অবদানকারীদের স্বীকৃতি জানায়। সামগ্রিকভাবে, স্বাধীনতা পুরস্কারের মূল্যমান অনেক বেশি। এটি কেবল একটি আর্থিক পুরস্কার নয়, বরং একটি সম্মান, অনুপ্রেরণা এবং ঐতিহাসিক স্বীকৃতি।

সরকারি কর্মচারীদের ৫% প্রনোদনা । মহার্ঘ ভাতা ও প্রনোদনার মধ্যে পার্থক্য কি?

admin

আমি একজন সরকারী চাকরিজীবি। দীর্ঘ ৮ বছর যাবৎ চাকুরির সুবাদে সরকারি চাকরি বিধি বিধান নিয়ে পড়াশুনা করছি। বিএসআর ব্লগে সরকারি আদেশ, গেজেট, প্রজ্ঞাপন ও পরিপত্র পোস্ট করা হয়। এ ব্লগের কোন পোস্ট নিয়ে বিস্তারিত জানতে admin@bdservicerules.info ঠিকানায় মেইল করতে পারেন।

admin has 3002 posts and counting. See all posts by admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *