সরকারি চাকুরিতে কর্মরত অনেকেই ভাবেন ৫-২৪ বছরের যে কোন সময় চাকুরী স্বেচ্ছায় ছাড়লে পেনশনযোগ্য কাল টেবিল মোতাবেক হারে পেনশন প্রাপ্য হবেন। আসলে ব্যাপারটা তা নয়, ৫-২৪ বছর চাকুরীকাল পেনশন টেবিল সুস্থ্য ও চাকুরীক্ষম ব্যক্তির জন্য নয়।

  • ৫-২৪ বছরের পেনশনযোগ্য চাকরিকালের পেনশন কেবল মাত্র একজন সরকারি কর্মচারী মৃত্যুবরণ করলে কিংবা সরকার কর্তৃক গঠিত মেডিকেল বোর্ড দ্বারা (শারিরিক ও মানসিক বৈকল্যের কারণে) স্থায়ীভাবে অক্ষম ঘোষিত হলে তার জন্য প্রযোজ্য হবে।
  • স্থায়ী পদ বিলপ্তির কারনে চাকরি থেকে ছাঁটায়ের ক্ষেত্রে প্রযোজ্য হবে।

মৃত্যু বা মেডিকেল বোর্ড কর্তৃক অক্ষম ঘোষনা বা চাকরি হতে ছাটাইকরণ ব্যতীয় উক্ত সিডিউল প্রযোজ্য নয়।

সংস্থাপন মন্ত্রণালয়ের ১১ ইং সেপ্টেম্বর, ১৯৮৮ তারিখের সম (বিধি-৪)/বিবিধ-৫১/৮৮-১০৪(৩০০) নম্বর আদেশ মোতাবেক ২৫ বৎসর চাকুরি সম্পন্ন করার পরে সরকারী কর্মচারীদের স্বেচ্ছায় অবসর গ্রহণ সম্পর্কে বলা হয়েছে।

নিম্নস্বাক্ষকারী আদেশক্রমে জানাইতেছে যে, ১৯৭৪ সালে দি পাবলিক সার্ভেন্টস (রিটায়ারমেন্ট) আইনের ৯(১) ধারা অনুসারে (যাহা নিচে উদ্বৃত্ত হইল) উক্ত আইনে বর্ণিত একজন পাবলিক সার্ভেন্ট স্বেচ্ছায় অবসর গ্রহণ করিতে পারেন:

“9. Optional retirement.-(1) A public Servant may opt to retire from service at any time after he has completed twenty five years of service by giving notice in writing to the appointment authority at least thirty days prior to the date of his intended retirement.
Provided that such option once exercised shall be final and shall not be permitted to be modified or withdrawn.”

২। আইনের উক্ত বিধান অনুসারে একজন পাবলিক সার্ভেন্ট স্বেচ্ছায় অবসর গ্রহণের আবেদন করিলে উহা নিয়োগ কর্তৃপক্ষ অগ্রাহ্য করিতে পারেন কিনা এই প্রশ্নে সংস্থাপন মন্ত্রণালয় হইতে গত ৯-১০-১৯৮০ তারিখের স্মারক নং ইডি (আর-৭)-১আর-৬/৮০-৬৩ দ্বারা আইনগত পরিস্থিতি ব্যাখ্যা করা হয়। উহার পরে ৭ বৎসর অতিবাহিত হইয়াছে এবং এখনও একই পশ্ন উত্থাপন করিয়া উক্ত স্মারক বলবৎ আছে কিনা তাহা জানিতে চাওয়া হইতেছে।

 

৩। এই প্রসঙ্গে উক্ত ৯-১০-১৯৮০ তারিখের স্মারকের একটি অনুলিপি প্রেরণ করিয়া জানানো যাইতেছে যে উহা এখনও বলবৎ আছে।

৪। এই স্মারকের প্রাপ্তি স্বীকারের অনুরোধ করা হইল।

চাকরি ছাড়লে পেনশন সুবিধা । চাকুরিকাল ২৫ বছর পূর্বে কোন সুবিধাই প্রাপ্য হবেন না

চাকুরিকাল ২৫ বছর পূর্ণ হওয়ার পূর্বে চাকুরী ছাড়লে পেনশন সুবিধা প্রাপ্য হবেন না বিস্তারিত জানতে গেজেট পড়ুন: ডাউনলোড

প্রশ্নোত্তর পর্ব:

  • প্রশ্ন: ১৫ বছর চাকরির বয়স হলে কি পেনশনে যাওয়া যাবে না?
  • উত্তর: না, যাওয়া যাবে না। ২৫ বছরের একদিন পূর্বেও পেনশনে যাওয়া যাবে না।

ইচ্ছে হল আর পেনশনে চলে গেলাম এমণ নয়, ২৫ বছর চাকরিপূর্ণ হওয়ার ১ (এক) পূর্বে স্বেচ্ছায় চাকরি ছাড়লে জিপিএফ আসল ছাড়া কোন সুবিধা পাওয়া যাবে না।

স্থায়ীপদ বিলুপ্তির কারণে ৫-২৪ বছরের পেনশন টেবিল প্রযোজ্য।

admin

আমি একজন সরকারী চাকরিজীবি। দীর্ঘ ৮ বছর যাবৎ চাকুরির সুবাদে সরকারি চাকরি বিধি বিধান নিয়ে পড়াশুনা করছি। বিএসআর ব্লগে সরকারি আদেশ, গেজেট, প্রজ্ঞাপন ও পরিপত্র পোস্ট করা হয়। এ ব্লগের কোন পোস্ট নিয়ে বিস্তারিত জানতে admin@bdservicerules.info ঠিকানায় মেইল করতে পারেন।

admin has 2986 posts and counting. See all posts by admin

2 thoughts on “চাকরি ছাড়লে পেনশন সুবিধা । চাকুরিকাল ২৫ বছর পূর্বে কোন সুবিধাই প্রাপ্য হবেন না

  • আসসালামু আলাইকুম,আমার প্রশ্ন হলো,আমি যদি ৩৫ বছর ০৪ মাস বয়সে সরকারি ৯ম গ্রেড চাকরিতে যোগদান করি,তাহলে ৫৯ বছর বয়স পর্যন্ত চাকরি করলে আমার চাকরিকাল ২৪ বছরের বেশি হবে না,সেক্ষেত্রে আমি অবসরকালীন কোন সরকারি সুবিধা পাব কী?

  • অবশ্যই পাবেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *