সরকারি চাকরিতে যোগদানের পরই পরই আপনি জিপিএফ হিসাব খুলতে পারবেন এবং মূল বেতনের সর্বোচ্চ ২৫% পর্যন্ত কর্তন করা যাবে- GPF Opening is Mandatory

সরকারের রাজস্ব বাজেটের আওতায় পেনশনযোগ্য চাকরীতে যোগদান করলে এই তহবিলে যোগদান করা যাবে। প্রেষণ ব্যতীত উন্নয়ন প্রকল্পে কর্মরত চাকরিজীবীরা এই তহবিলে যোগদান করতে পারবে না। চাকরীতে যোগাদানের ২ বৎসরের মধ্যে এই তহবিলে যোগদান ইচ্ছাধীন কিন্তু ২ বৎসর পূর্ণ হওয়ার পর যোগদান বাধ্যতামূলক। [বিধি-৫, জিপিএফ বিধিমালা, ১৯৭৯, নং-সিএজি/প্রো-১/২৬৪(২য় খন্ড) ১০০ তারিখ: ২২-৭-৯৯ ইং]

শুধুমাত্র অনলাইন ফর্মেই আবেদন করলে চলবে । জিপিএফ হিসাব খোলা এখন খুবই সহজ

GPF Subscriber Nominee Entry

যদি সেল্ফ ড্রয়িং অফিসার হউন- আপনি ibas++ এ লগইন করুন, স্ক্রীনের বামপাশে GPF subscriber entry/GPF subscriber nominee entry তে নমিনীর তথ্য (নাম, NID/Birth certificate no. Address, percentagepercentage of share) দিয়ে অনলাইনে পূরণ ও সেইভ করুন। তারপর এটা প্রিন্ট করে ২ জন সাক্ষীর স্বাক্ষর ও সীল, আপনার স্বাক্ষর ও সীল দিয়ে পিডিএফ ফরমেটে একসাথে দুই পেইজ স্ক্যান করুন।

জিপিএফ হিসাব খোলার সময় যারা নমিনি তথ্য দিয়েছেন তাদেরও কি নমিনি এন্ট্রি করতে হবে?

জি। যারা পূর্বে শুরুতে নমিনি এন্ট্রি করেছেন তারাও এন্ট্রি করবেন শুধুমাত্র সেল্ফ ড্রয়িং অফিসারদের ক্ষেত্রে নমিনি এন্ট্রি আবশ্যই। পূর্বে যেভাবে নমিনি দিয়েছেন একই ভাবে দিতে হবে এমন নয়। আপনি চাইলে নমিনি পরিবর্তন করতে পারেন, এক্ষেত্রে হার্ড ফরমে আবেদন করার প্রয়োজন নেই এন্ট্রি করলেই চলবে। কর্মচারীদের নমিনি এন্ট্রি করার ক্ষেত্রে ডিডিও’র মোবাইলে মেসেজ কোড বা ওটিপি যাবে। সেটি ব্যবহার করে নমিনি এন্ট্রি সম্পন্ন করতে হবে এবং হিসাবরক্ষণ অফিস কর্তৃক অনুমোদন করাতে হবে।

 

আইবাস++ এ নমিনি পরিবর্তন জিপিএফ ফরম/নমিনি ফরম, কি কিভাবে করতে হবে?

admin

আমি একজন সরকারী চাকরিজীবি। দীর্ঘ ৮ বছর যাবৎ চাকুরির সুবাদে সরকারি চাকরি বিধি বিধান নিয়ে পড়াশুনা করছি। বিএসআর ব্লগে সরকারি আদেশ, গেজেট, প্রজ্ঞাপন ও পরিপত্র পোস্ট করা হয়। এ ব্লগের কোন পোস্ট নিয়ে বিস্তারিত জানতে admin@bdservicerules.info ঠিকানায় মেইল করতে পারেন।

admin has 2986 posts and counting. See all posts by admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *