সরকারি কর্মকর্তাদের বদলি হলেও মহানগর বা ঢাকায় তাদের ছেলে মেয়েদের ভর্তি বা পড়াশুনার সুযোগ বহাল থাকবে- ঢাকা মহানগরের স্কুলে ভর্তি লিয়েন থাকে

কর্মকর্তা বদলি হলে কি সন্তানকেও ট্রান্সফার করে নিতে হবে? না। সরকারি এবং আধা-সরকারি সংস্থার বিপুল সংখ্যক কর্মকর্তার ছেলে মেয়ে ঢাকা শহরের বিভিন্ন স্কুলে পড়াশুনা করে। এসব ছেলে মেয়ের পিতা/ মাতার বদলিজণিত কারণে ঢাকা মহানগরের স্কুল থেকে বদলি হয়ে উপজেলা / জেলা সদরের স্কুলে পড়াশুনা করে। কিন্তু পুনরায় উপজেলা স্কুলে ভর্তি হওয়ার সুযোগ পায়না। ছেলে মেয়েদের মহানগরের স্কুলে ভর্তি করতে পিতা মাতাকে গুরুতর অসুবিধায় পড়তে হয়।

পিতা-মাতা বদলি হয়ে ফেরত আসলে পুন: ভর্তি হতে পারবে কি? সরকারি -আধাসরকারি সংস্থায় বদলিযোগ্য কর্মকর্তাদের ছেলেমেয়েদের পড়াশোনার অসুবিধার বিষয় বিবেচনা করে সরকার এ মর্মে সিদ্ধান্ত গ্রহণ করেছেন যে, সরকারি এবং আধা- সরকারি দপ্তরের কর্মকর্তার ছেলে মেয়ে যারা পূর্বে ঢাকা মহানগরীর বিভিন্ন স্কুলে পড়াশোনা করেছে, তাদের পিতা/ মাতার বদলির কারণে পুনরায় তারা ঢাকার বাহিরে থেকে ঢাকা মহানগরে প্রত্যাবর্তন করার পূর্বে তারা ঢাকা শহরের যে স্কুলে পড়াশোনা করত সে স্কুলের উপরের প্রাসঙ্গিক ক্লাশে ভর্তি হওয়ার জন্য তাদের পূর্বস্বত্ব (লিয়েন) বজায় থাকবে। তবে এ ক্ষেত্রে সংশ্লিষ্ট কর্মকতাল ছেলে মেয়েরা ঢাকার বাইরে যে স্কুলে পড়াশুনা করেছে, সে স্কুলে তাদেরকে সংশ্লিষ্ট ক্লাশের পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে এবং উত্তীর্ণের প্রত্যয়নপত্র ঢাকার স্কুলে পেশ করতে হবে। ঢাকা শহরের সংশ্লিষ্ট বিদ্যালয় উক্ত প্রত্যয়ন পত্রের ভিত্তিতে ছাত্র /ছাত্রীকে উপরের ক্লাশে ভর্তি করবে।

সন্তানের ভর্তিরতে বদলি হতে কার নিকট আবেদন করতে হবে? সরকারী ও আধা-সরকারী সংস্থায় কর্মরত কর্মকর্তাগণ জেলা বা উপজেলা থেকে ঢাকা মহানগরীতে বদলী হলে তাদের ছেলেমেয়েদের ঢাকা নগরীতে অবস্থিত স্কুল/কলেজে ভর্তির জন্য অতিরিক্ত ব্যবস্থা হিসাবে আঞ্চলিক উপ-পরিচালক (DD), ঢাকা অঞ্চলের নিকট আবেদন করতে হবে। ডিডি, ঢাকা অঞ্চল আবেদন প্রাপ্তির পর সংশ্লিষ্ট ছাত্র-ছাত্রীর যোগ্যতা বিবেচনা করবেন এবং তাদের ভর্তির জন্য উপযুক্ত প্রতিষ্ঠান নির্বাচন করবেন। ছাত্র-ছাত্রীর অভিভাবক কিংবা শিক্ষা প্রতিষ্ঠানের কর্তৃপক্ষ আবেদনকারী ডিডি’র সিদ্ধান্তের উপর সংক্ষুদ্ধ হলে মহা-পরিচালক, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের নিকট আপীল করতে পারবেন। মহা-পরিচালক শুনানী গ্রহণান্তে যে সিদ্ধান্ত দেবেন এক্ষেত্রে তাই চূড়ান্ত বলে গণ্য হবে।

Work Location Information Change । কর্মকর্তাদের বদলিতে সন্তানের পড়াশুনার ক্ষতি হবে না


সরাসরি যোগাযোগ করে ভর্তি করাতে পারবেন কি? যেসব অভিভাবক জেলা বা উপজেলায় বদলী হবেন তারা ভর্তির বিষয়ে সংশ্লিষ্ট জেলা শিক্ষা অফিসার DEO-এর নিকট আবেদন করবেন। DEO আবেদন প্রাপ্তির পর সংশ্লিষ্ট ছাত্র বা ছাত্রীর যোগ্যতা বিবেচনা করবেন এবং তাদের ভর্তির জন্য উপযুক্ত প্রতিষ্ঠান নির্বাচন করবেন। DEO-এর সিদ্ধান্তের উপর সংক্ষুদ্ধ হলে ছাত্র-ছাত্রীর অভিভাবক কিংবা বিদ্যালয় কর্তৃপক্ষ সংশ্লিষ্ট DD-এর নিকট আবেদন করতে পারবেন। DD শুনানী গ্রহণান্তে যে সিদ্ধান্ত দেবেন এক্ষেত্রে তাই চূড়ান্ত বলে গণ্য হবে। এই ব্যবস্থা হবে বর্তমানে প্রচলিত ব্যবস্থার অতিরিক্ত অর্থাৎ বদলীকৃত অভিভাবকগণ সরাসরি বিদ্যালয় / কলেজ এর সাথে যোগাযোগের মাধ্যমেও সন্তানদেরকে ভর্তি করাতে পারবেন।

ঢাকার বাইরে থেকে ঢাকা মহানগরে ফিরে আসা ছাত্র/ছাত্রীদের ঢাকা মহানগরের স্কুলে ভর্তির পূর্বস্বত্ব (লিয়েন) বজার রাখা: ডাউনলোড

admin

আমি একজন সরকারী চাকরিজীবি। দীর্ঘ ৮ বছর যাবৎ চাকুরির সুবাদে সরকারি চাকরি বিধি বিধান নিয়ে পড়াশুনা করছি। বিএসআর ব্লগে সরকারি আদেশ, গেজেট, প্রজ্ঞাপন ও পরিপত্র পোস্ট করা হয়। এ ব্লগের কোন পোস্ট নিয়ে বিস্তারিত জানতে admin@bdservicerules.info ঠিকানায় মেইল করতে পারেন।

admin has 2986 posts and counting. See all posts by admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *