সরকারি চাকুরিজীবিদের চাকুরী কালীন অর্ধ গড় বেতনে ও গড় বেতনে প্রায় ৪-৫ বছর ছুটি জমা হয়। পেনশন গ্রহণকালীন এ ছুটি সরকারের নিকট শেষ মূল বেতনের হারে বিক্রি করা যায়। চাকুরীর ২৫ বছর পূর্ণ হওয়ার পরই ছুটি প্রাপ্যতা অনুসারে সর্বোচ্চ ১৮ মাসের ছুটি নগদায়ন করা যায়।

লাম্পগ্র্যান্ট ১২ মাস নাকি ১৮ মাস? পূর্বে সর্বোচ্চ ১২ মাসের ছুটি বিক্রি করা যেত। এখন ১৮ মাস পর্যন্ত ছুটি নগদায়ন বা বিক্রি করা যায়। অবসর উত্তর ছুটি ১২ মাস বাদে ছুটির প্রাপ্যতা অনুসারে ১৮ মাসের ছুটি নগদায়ন করা যাবে। কেউ যদি পিআরএল কাটাতে না চায় কম ছুটি পাওনা থাকলে সে ১৮ বা কম/বেশি ছুটি বিক্রি করতে পারবে।

চাকরি শেষে কত মাস ছুটি জমা থাকলেই চলে? গড় বেতনের ও অর্ধগড় বেতনের সর্বোমোট ৩০ মাস ছুটি জমা থাকলে ১২ মাস অবসর উত্তর ছুটি আর ১৮ মাস লম্পগ্র্যান্ট এমাউন্ট হিসাবে বিক্রি করা যায়। একজন চাকরিজীবীর ৩০ বছর চাকরি জীবনে প্রায় ০৪ বছরের মত মোট অর্জিত ছুটি জমা হয়। অর্ধগড় এবং গড় বেতনে প্রতি বছর প্রায় ৪৮ দিনের মত ছুটি সার্ভিস বুকে জমা হয়।

১৮ মাসের লাম্পগ্র্যান্ট বা ১৮ মাসের ছুটি বিক্রির টাকা পাওয়া যায়

২০১৮ সালের আদেশ মোতাবেক লাম্পগ্র্যান্ট হিসাব করার সময় মূল বেতন থেকে মহার্ঘভাতা বাদ দিয়ে ১৮ মাসের ছুটি বিক্রির টাকা হিসাব করা হয়। যদিও মহার্ঘ ভাতা এখন উঠে গেছে

১২ মাস নয় জমাকৃত ছুটির ১৮ মাস ছুটি বিক্রি_নগদায়ন করতে পারবেন।

 

লাম্পগ্র্যান্ট এমাউন্ট ১৮ মাস নগদায়নের আদেশ : ডাউনলোড

admin

আমি একজন সরকারী চাকরিজীবি। দীর্ঘ ৮ বছর যাবৎ চাকুরির সুবাদে সরকারি চাকরি বিধি বিধান নিয়ে পড়াশুনা করছি। বিএসআর ব্লগে সরকারি আদেশ, গেজেট, প্রজ্ঞাপন ও পরিপত্র পোস্ট করা হয়। এ ব্লগের কোন পোস্ট নিয়ে বিস্তারিত জানতে admin@bdservicerules.info ঠিকানায় মেইল করতে পারেন।

admin has 2984 posts and counting. See all posts by admin

2 thoughts on “Govt. Staff PRL Lumpgrant of Leave । জমাকৃত ছুটির কত মাস বিক্রি/নগদায়ন করতে পারবেন?

  • কেউ যদি সেচ্ছায় ৫ বা ১০ বছর পর অবসর যেতে যায় তাহলে তিনি কি সরকারী পেনশন সুবিধা পাবে কি

  • সুস্থ্য মানুষ স্বেচ্ছায় অবসরে যেতে পারবে না ২৫ বছরের পূর্বে।https://bdservicerules.info/%E0%A6%B8%E0%A7%8D%E0%A6%AC%E0%A7%87%E0%A6%9A%E0%A7%8D%E0%A6%9B%E0%A6%BE%E0%A7%9F-%E0%A6%85%E0%A6%AC%E0%A6%B8%E0%A6%B0-%E0%A6%B8%E0%A7%81%E0%A6%AF%E0%A7%8B%E0%A6%97-%E0%A6%A8%E0%A7%87%E0%A6%87/

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *