অনলাইনে আপনি ট্যুর বিল দাখিল করবেন-এক্ষেত্রে কি হারে কিভাবে দাখিল করবেন সে বিষয়ে স্পষ্টীকরণ নির্দেশনা জারি করা হয়েছে – Ibas++ Tour Bill Submission New Rules

ট্যুর বিল নিয়ে কি নতুন কোন সিদ্ধান্ত আসছে? – অর্থ বিভাগের ১৪/০৭/২০২২খ্রি. তারিখের 07.00.0000.173.34.007 .১৫(অংশ-২)-৭৮ নং প্রজ্ঞাপনমূলে দৈনিক ভাতা, ভ্রমণ ভাতা এবং বদলিজনিত ভ্রমণ ভাতা পুনঃনির্ধারণ করা হয়, যা ০১/১০/২০২২খ্রি. তারিখ হতে কার্যকর হয়েছে। উক্ত প্রজ্ঞাপনের আলোকে প্রয়োজনীয় পাইলটিং শেষে 01/03/2023খ্রি. তারিখ হতে সকল সরকারি অফিসে iBAS++ এর মাধ্যমে অনলাইনে দৈনিক ভাতা, ভ্রমণ ভাতা এবং বদলিজনিত ভ্রমণ ভাতা বিল দাখিল কার্যক্রম শুরু হয়। iBAS++ এর মাধ্যমে দৈনিক ভাতা, ভ্রমণ ভাতা এবং বদলিজনিত ভ্রমণ ভাতা বিল দাখিল সুষ্ঠুভাবে বাস্তবায়নের নিমিত্ত নির্দেশক্রমে নতুন সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে।

কোন গ্রেড বা ক্যাটাগরি দূরত্ব অনুসারে কত হার পাবেন? ক্যটিগরি-২ এর ক্ষেত্রে ১৯৯ কি.মি. পর্যন্ত ভ্রমনের জন্য ১৫/- টাকা/কি.মি. হারে এবং ১৯৯ কি.মি. এর পরবর্তী প্রতি কি.মি. ভ্রমণের জন্য ১২/- টাকা/কি.মি. হারে প্রাপ্য হবেন এবং ক্যটিগরি ৩ ও ৪-এর ক্ষেত্রে ১৯৯ কি.মি. পর্যন্ত ভ্রমণের জন্য ৮/- টাকা/কি.মি. হারে এবং ১৯৯ কি.মি.-এর পরবর্তী প্রতি কি.মি. ভ্রমণের জন্য ৬/- টাকা/কি.মি. হারে প্রাপ্য হবেন;

দূরত্ব অনুসারে টিএ বিল নির্ণয়ের উদাহরণ- ধরা যাক, একজন ক্যাটিগরি ২-এর কর্মচারী ঢাকা হতে সড়ক পথে রংপুর যাবেন। ঢাকা থেকে সড়ক পথে রংপুরের দূরত্ব ৩০৪ কি.মি.। এক্ষেত্রে, ১৯৯ কি.মি. পর্যন্ত ১৫/- টাকা/কি.মি. হারে এবং অবশিষ্ট দূরত্ব অর্থ্যাৎ, ১০৫ কি.মি. এর জন্য ১২/-টাকা/কি.মি. হারে প্রাপ্য হবেন। মোট ভ্রমণ ভাতার পরিমান হবে=(১৯৯×১৫)+(১০৫×১২) =৪২৪৫/- টাকা।

দৈনিক ভাতা, ভ্রমণ ভাতা ও বদলিজনিত ভ্রমণ ভাতা বিল / ট্যুর বিল তৈরির ক্ষেত্রে অবশ্যই অনলাইন পদ্ধতি অনুসরণ করতে হবে

একই উপজেলার অভ্যন্তরে ৮ কি.মি. এর অধিক দূরত্বে ভ্রমণের ক্ষেত্রে online system কার্যকর হবার পূর্ব পর্যন্ত ম্যানুয়াল পদ্ধতিতে বিল দাখিল চলমান থাকবে।

Caption: Check New Rules PDF File

ভ্রমনের ম্যানুয়াল বিল কি আর দাখিল করা যাবে না?

বিমানে ভ্রমণের ক্ষেত্রে অর্থ বিভাগের ১৪/০৭/২০২২ খ্রি. তারিখের ৭৮নং প্রজ্ঞাপনের নির্দেশনা অনুযায়ী ভ্রমণ শুরুর স্থান হতে গন্তব্যস্থলের দূরত্ব পর্যন্ত বিমানযোগে ভ্রমণের জন্য নির্ধারিত হার প্রযোজ্য হবে।  যে কোন ভ্রমণের জন্য অগ্রিম গ্রহণ ও সমন্বয়ের ক্ষেত্রে Online System কার্যকর হবার পূর্ব পর্যন্ত ম্যানুয়াল পদ্ধতিতে বিল দাখিল করা যাবে।

উচ্চপদস্থ কর্মকর্তার ট্যুর ডাইরি কে মঞ্জুর করবে? মন্ত্রণালয়/বিভাগের সচিব/সিনিয়র সচিব, সামরিক বাহিনীর মেজর জেনারেল ও তদূর্ধ্ব কর্মকর্তা এবং অধস্তন আদালতের জেলা জজ পদ মর্যাদার কর্মকর্তা ব্যতীত অন্যান্য সকল পর্যায়ের কর্মকর্তাগণের ট্যুর ডাইরি নিয়ন্ত্রণকারী কর্তৃক অনুমোদিত হতে হবে।

ভ্রমণ ভাতা বিধি ২০২৩ । নতুন নিয়মে ভ্রমণ ও বদলিজনিত ভ্রমন ভাতা পুনঃনির্ধারণ হয়েছে

admin

আমি একজন সরকারী চাকরিজীবি। দীর্ঘ ৮ বছর যাবৎ চাকুরির সুবাদে সরকারি চাকরি বিধি বিধান নিয়ে পড়াশুনা করছি। বিএসআর ব্লগে সরকারি আদেশ, গেজেট, প্রজ্ঞাপন ও পরিপত্র পোস্ট করা হয়। এ ব্লগের কোন পোস্ট নিয়ে বিস্তারিত জানতে admin@bdservicerules.info ঠিকানায় মেইল করতে পারেন।

admin has 3000 posts and counting. See all posts by admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *