আপনি চাইলে খুব সহজেই যে কোন ব্যক্তি বা প্রতিষ্ঠানের (নিজেরটি সহ) টিআইএন সনদ ও নম্বর যাচাই করতে পারবেন। এই কাজটি ট্যাক্স অফিস ম্যানেজমেন্ট ওয়েবসাইটের মাধ্যমে সম্পন্ন করা যায়। আজ আমরা দেখবো করদাতার টিআএইএন সঠিক কিনা এবং টিআইএন এর প্রকৃত মালিক কে? ।

যে কোন ব্যক্তি বা প্রতিষ্ঠানের TIN নাম্বার যাচাই পদ্ধতি । আপনি এনবিআর এর ওয়েবসাইট হতেই এটি চেক করতে পারবেন।

  • প্রথমে ভেরিফিকেশন ট্যাক্স ওয়েবসাইট ভিজিট করুন।
  • করবর্ষ সিলেক্ট করুন (চলতি বছরের পূর্বেরটি অর্থাৎ ২০২১-২০২২ অর্থ বছর বা কর বর্ষ সিলেক্ট করুন।
  • টিন নম্বর ইনপুট দিন।
  • ক্যাপচা লিখুন (হুবহু লিখতে হবে)
  • Verify Button এ ক্লিক করুন।
  • ব্যাস টিন ধারীর নাম দেখতে পারবেন।

Verify you return Submission – যে কেউ এখন অনলাইন আপনার টিআইএন নম্বর দিয়ে যাচাই করতে পারবে যে, আপনি রিটার্ণ দাখিল করেছেন কিনা। এখন থেকে খুবই সহজেই আপনার রিটার্ন দাখিল হয়েছে কিনা এনবিআর’এর ওয়েব সাইট থেকে যাচাই করতে পারবে। রিটার্ন প্রদানের তথ্য যাচাই করতে ভিজিট করুনঃ verification.taxofficemanagement.gov.bd

ভূয়া রিটার্ণ রশিদ দাখিলে সতর্ক হউন- বাংলাদেশ সরকার কিছু ক্ষেত্রে রিটার্ণ দাখিল বাধ্যতামূলক করেছে, সঞ্চয়পত্র ক্রয় সহ বেশি কিছু ক্ষেত্রে রিটার্ণ দাখিলের রশিদ অতীব জরুরি এবং ঐ সকল কাজে কোন ভাবেই রিটার্ণ দাখিল ছাড়া অগ্রগতি সম্ভব হবে না। তাই কিছু ব্যক্তি এই সুযোগে ভুয়া রিটার্ণ রশিদ দেখিয়ে কাজ সম্পন্ন করছিলেন। যেহেতু অনলাইনে রিটার্ণ দাখিল চেক করা যায় তাই কোন ভাবে এখন আর চালাকি বা সরকারকে ফাঁকি দেওয়া যাবে না।

কেউ জাল দলিল করলে ২ বছর এবং মালিকানার অতিরিক্ত জমি রেজিস্ট্রি করে নিলে ৫ বছর কারাদণ্ড ভোগ করতে হবে। কারও জমি জোরপূর্বক দখল করে নিলে জেল-জরিমানা হবে ৩ বছর। জেল জরিমানার হাত থেকে বাঁচতে ভূয়া কাগজপত্র দাখিল করা থেকে বিরত থাকুন।

আয়কর রিটার্ন যাচাই ২০২২ । আপনার রিটার্ন দাখিল হয়েছে কিনা অনলাইনে চেক করা যাবে

admin

আমি একজন সরকারী চাকরিজীবি। দীর্ঘ ৮ বছর যাবৎ চাকুরির সুবাদে সরকারি চাকরি বিধি বিধান নিয়ে পড়াশুনা করছি। বিএসআর ব্লগে সরকারি আদেশ, গেজেট, প্রজ্ঞাপন ও পরিপত্র পোস্ট করা হয়। এ ব্লগের কোন পোস্ট নিয়ে বিস্তারিত জানতে admin@bdservicerules.info ঠিকানায় মেইল করতে পারেন।

admin has 3003 posts and counting. See all posts by admin

One thought on “TIN Number Check bd । অনলাইনেই ব্যক্তির TIN নম্বর যাচাই করা যায় কি?

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *