নির্ধারিত ছুটি বিধিমালা, ১৯৫৯ এর বিধি – ৮ এ  অবকাশ বিভাগের কর্মচারীদের ছুটি সম্পর্কে বর্ণনা করা হয়েছে।  অবকাশ বিভাগের অস্থায়ী সরকারী কর্মচারীগণ ৩০শে জুন, ১৯৫৯ তারিখে তাহাদের উপর প্রযোজ্য ছুটি সংক্রান্ত বিধান দ্বারা পরিচালিত হইবেন । কিন্তু যে তারিখে তাহার অস্থায়ী চাকুরীর মেয়াদ নিরবচ্ছিন্নভাবে তিন বত্সর পূর্ণ হইবে, অথবা যে তারিখে তিনি কোনো স্থায়ী পদে নিয়োগপ্রাপ্ত হইবেন, ইহাদের মধ্যে যাহা আগে ঘটিবে, ৫নং বিধির ক্ষেত্র ব্যতীত, ঐ তারিখ হইতে তিনি ছুটির উদ্দেশ্যে স্থায়ী সরকার কর্মচারী হিসাবে গণ্য হইবেন এবং তিনি যদি অবকাশ বিভাগের স্থায়ী সরকারী কর্মচারী হইতেন, তাহা হইলে যেইভাবে চাকুরীতে যোগদানের তারিখ হ্ইতে ছুটি প্রাপ্য হইতেন, সেইভাবে তাহার ছুটি হিসাব’-এ ছুটি জমা হইবে । এই জমাকৃত ছুটি হইতে ইতোমধ্যে ভোগকৃত ছুটি বাদ যাইবে ।

(১) (এ) অবকাশ বিভাগের স্থায়ী কোনো সরকারী কর্মচারী যে বৎসর পূর্ণ অবকাশ ভোগ করিয়াছেন, তিনি উক্ত বৎসরের কর্মকালীন সময়ের জন্য গড় বেতনে কোনো ছুটি প্রাপ্য হইবেন না ।

(বি) উক্তরূপ সরকারী কর্মচারী যে বৎসর পূর্ণ অবকাশ ভোগ করেন নাই, তিনি উক্ত বৎসরের জন্য নির্ধারিত পূর্ণ অবকাশের জন্য ৩০ দিন, এই অনুপাতে যে কয়দিন অবকাশ ভোগ করেন নাই, ঐ কতদিনের গড় বেতনে ছুটি প্রাপ্য হইবেন ।

(সি) উক্তরূপ সরকারী কর্মচারী যে বৎসর কোনো অবকাশ ভোগ করেন নাই, তিনি অবকাশ বিভাগের কর্মচারী না হইলে যে হারে ছুটি পাইতেন, উক্ত বত্সরের জন্য ঐ হারে গড় বেতনে ছুটি প্রাপ্য হইবেন ।

(ডি) উক্তরূপ সরকারী কর্মচারীগণ অন্যান্য সরকারী কর্মচারীদের ন্যায় অর্ধ গড় বেতনে ছুটি অর্জন ও ভোগ করিতে পারিবেন ।

(২) অবকাশ বিভাগের অস্থায়ী সরকারী কর্মচারীগণ ৩০শে জুন, ১৯৫৯ তারিখে তাহাদের উপর প্রযোজ্য ছুটি সংক্রান্ত বিধান দ্বারা পরিচালিত হইবেন । কিন্তু যে তারিখে তাহার অস্থায়ী চাকুরীর মেয়াদ নিরবচ্ছিন্নভাবে তিন বত্সর পূর্ণ হইবে, অথবা যে তারিখে তিনি কোনো স্থায়ী পদে নিয়োগপ্রাপ্ত হইবেন, ইহাদের মধ্যে যাহা আগে ঘটিবে, ৫নং বিধির ক্ষেত্র ব্যতীত, ঐ তারিখ হইতে তিনি ছুটির উদ্দেশ্যে স্থায়ী সরকার কর্মচারী হিসাবে গণ্য হইবেন এবং তিনি যদি অবকাশ বিভাগের স্থায়ী সরকারী কর্মচারী হইতেন, তাহা হইলে যেইভাবে চাকুরীতে যোগদানের তারিখ হ্ইতে ছুটি প্রাপ্য হইতেন, সেইভাবে তাহার ছুটি হিসাব’-এ ছুটি জমা হইবে । এই জমাকৃত ছুটি হইতে ইতোমধ্যে ভোগকৃত ছুটি বাদ যাইবে ।

পুরাতন পোস্ট

নভেল করোনাভাইরাসে (কোভিড-১৯) আক্রান্ত রোগীদের সেবা প্রদানে সরাসরি নিয়োজিত চিকিৎসক, নার্স ও স্বাস্থ্যকর্মীদের সরকার কর্তৃক এককালীন ০২ মাসের মূল বেতনের সমপরিমাণ অর্থ প্রদানের সিদ্ধান্ত গ্রহণ করে পরিপত্র জারি করা হয়েছে।

 

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার

স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়

স্বাস্থ্য সেবা বিভাগ

বাজেট অধিশাখা

www.hsd.gov.bd

স্মারক নং-৪৫.০০.০০.০০.১৩৯.০২০.০০৪.২০২০.৬০৫; তারিখ: ০৩/০৮/২০২০

বিষয়: করোনাভাইরাসে (কোভিড-১৯) আক্রান্তদের চিকিৎসা সেবায় সরাসরি নিয়োজিত স্বাস্থ্য কর্মীদের এককালীন বিশেষ সম্মানি প্রদান প্রসঙ্গে।

সূত্র: অর্থবিভাগের স্মারক নং ২০১৮.০১; তারিখ: ০৯/০৭/২০২০

উপর্যুক্ত বিষয় ও সূত্রের পরিপ্রেক্ষিতে নভেল করোনাভাইরাসে (কোভিড-১৯) আক্রান্ত রোগীদের সেবা প্রদানে সরাসরি নিয়োজিত চিকিৎসক, নার্স ও স্বাস্থ্যকর্মীদের সরকার কর্তৃক এককালীন ০২ মাসের মূল বেতনের সমপরিমাণ অর্থ প্রদানের সিদ্ধান্ত গ্রহণ করে পরিপত্র জারি করা হয়েছে।

২। এমতাবস্থায়, পরিপত্র অনুযায়ী প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য নির্দেশক্রমে অনুরোধ করা হলো।

 

(সুশীল কুমার পাল)

সিনিয়র সহকারী সচিব

ফোন: ৯৫৪৫৯২৭

করোনাভাইরাসে আক্রান্তদের চিকিৎসা সেবায় সরাসরি নিয়োজিতদের এককালীন বিশেষ সম্মানি: ডাউনলোড

admin

আমি একজন সরকারী চাকরিজীবি। দীর্ঘ ৮ বছর যাবৎ চাকুরির সুবাদে সরকারি চাকরি বিধি বিধান নিয়ে পড়াশুনা করছি। বিএসআর ব্লগে সরকারি আদেশ, গেজেট, প্রজ্ঞাপন ও পরিপত্র পোস্ট করা হয়। এ ব্লগের কোন পোস্ট নিয়ে বিস্তারিত জানতে admin@bdservicerules.info ঠিকানায় মেইল করতে পারেন।

admin has 3011 posts and counting. See all posts by admin

One thought on “অবকাশ বিভাগের কর্মচারীদের অর্জিত ছুটির বিধি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *