আউটসোর্সিং চাকরির মেয়াদ, বেতন কাঠামো, নীতিমালা ২০২২

আউটসোর্সিং চাকরি বলতে বোঝায় কোন সরকারি দপ্তরের নিজস্ব বা রাজস্বখাত ভূক্ত কর্মচারী না থাকায় কোন কোম্পানির মাধ্যমে জনবল সংগ্রহ করণ। জনবল সংকটের কারণেই থার্ড পার্টি বা জনবল সরবরাহকারী কোম্পানি মাধ্যমে সরকারি, আধা-সরকারি ও স্বশাসিত প্রতিষ্ঠানগুলো জনবল সংগ্রহ করে থাকে।

আউটসোর্সিং চাকরি কি?

আউটসোর্সিং তথা ফ্রিল্যান্সিং শব্দের মূল অর্থ হল মুক্ত পেশা। অর্থাৎ মুক্তভাবে কাজ করে আয় করার পেশা। আর একটু সহজ ভাবে বললে, ইন্টারনেটের ব্যাবস্থার মাধ্যমে বিভিন্ন প্রতিষ্ঠান বিভিন্ন ধরনের কাজ করিয়ে নেয়। নিজ প্রতিষ্ঠানের বাইরে অন্য কাউকে দিয়ে এসব কাজ করানোকে আউটসোর্সিং বলে। সরকারি প্রতিষ্ঠানের আউটসোর্সিং বলতে রাজস্বখাত, মাস্টাররোল, চুক্তিভিত্তিক চাকরির বাহিরে সম্পূর্ণ স্থায়ী ভাবে জনবল নিয়োগকেই বোঝায়।

আউটসোর্সিং চাকরি কি সরকারি হয়?

আউটসোর্সিং চাকরি সম্পূর্ণ অস্থায়ী চাকরি এবং যে কোন সময় কর্তৃপক্ষ চাকরি প্রত্যাহার বা চাকরি হতে অপসারণ করতে পারেন। এসব চাকরি সরকারি হয় না, এসব চাকরির নিয়োগ বিধিতে পরিস্কারভাবে উল্লেখ করা হয় যে, এটি সম্পূর্ণ অস্থায়ী কাজ নাই মজুরী নাই ভিত্তিতে নিয়োগ দেয়া হয়। কোনকালেই এসব কর্মচারী চাকরি স্থায়ীকরণ বা রাজস্বখাতে অন্তর্ভূক্তের আবেদন করতে পারবে না।

রীট বা মামলা করে কি এসব চাকরি রাজস্বখাতভূক্ত করা যায়?

না। কোন সূযোগ নাই। আপনি যেহেতু একটি কোম্পানির মাধ্যমে চাহিদা মোতাবেক নিয়োগ হচ্ছেন তাই একই সরকারি প্রতিষ্ঠানে কোম্পানি আপনাকে নাও রাখতে পারেন। কোম্পানি চাইলেই আপনাকে চাকরি হতে অপসারণ করতে পারেন অথবা অন্যত্র বদলি করে অন্য প্রতিষ্ঠানে নিয়োজিত করতে পারেন। তাই মামলা বা রিটের মাধ্যমে এসব প্রতিষ্ঠানের চাকরি স্থায়ী হবে না। অস্থায়ী লোকবল নিয়োগে আউটসোর্সিং নীতিমালার স্পষ্টীকরণ।

আউটসোর্সিং চাকরির কোন নিয়োগ নীতিমালা রয়েছে?

অর্থ মন্ত্রণালয় গত ১০/০৬/২০১৯ খ্রি: তারিখের ০৭.১৫৩.০২৯.০৭.০০.০১.২০১৯.২৫৯ নম্বর পরিপত্র জারির মাধ্যমে Outsourcing সেবা মূল্য নির্ধারণ করেছে। আউটসোর্সিং (Outsourcing) প্রক্রিয়ার মাধ্যমে সেবা গ্রহণ নীতিমালা-২০১৮ এই নীতিমালা মোতাবেক আউটসোর্সিং চাকরিতে নিয়োগ দেয়া হয়।

আউটসোর্সিং (Outsourcing) প্রক্রিয়ার মাধ্যমে সেবা গ্রহণ নীতিমালা ২০১৮

আউটসোর্সিং (Outsourcing) প্রক্রিয়ার মাধ্যমে সেবা গ্রহণ নীতিমালা ২০১৮

আউটসোর্সিং (Outsourcing) প্রক্রিয়ার মাধ্যমে সেবা গ্রহণ নীতিমালা ২০১৮ ডাউনলোড

কোন কোন পদে আউটসোর্সিং নিয়োগ দেয়া যায়?

সিকিউরিটি গার্ড নিরাপত্তা প্রহরী, ক্লিনার পরিচ্ছন্নতা কর্মী, সহকারী গার্ডেনার, ইলেক্ট্রিক্যাল হেলপার, কার্পেন্টার কাঠমিন্ত্রী, হেলপার, স্যানিটারী হেলপার, পাম্প হেলপার, গাড়ির হেল্পার, এসি মেকানিক হেলপার, চৌকিদার, ল্যাব এটেনডেন্ট, ইর্মাজেন্সি এটেনডেন্ট, স্ট্রেচার বেয়ারার, ওয়ার্ড বয়, আয়া, সহকারী বাবুর্চি, লিফটম্যান, লাইনম্যান, ফরাশ লষ্কর, মাসন হেলপার, ম্যাসেঞ্জার, মশালচি, এ্যানিমাল এটেনডেন্ট, গেষ্ট হাউস এটেনডেন্ট, হোস্টেল এটেনডেন্ট, ডোম, বাইন্ডার, অদক্ষ শ্রমিক ড্রাইভার (হেবী), সুপারভাইজার, কেয়ারটেকার, ওয়ার্ড মাস্টার, ইলেকট্রিশিয়ান, লিফট মেকানিক, এসি মেকানিক, পাম্প মেকানিক, জেনারেটর মেকানিক, অন্যান্য কারিগরী কাজ সংক্রান্ত টেকনিশিয়ান এবং সহকারী ইঞ্জিন মেকানিক, টেন্ডল, গ্রিজার, টেইলর, ডুবুরি, লন্ড্রি অপারেটর, ফরাশ জমাদার, সহকারী ইলেক্ট্রিশিয়ান, শুকানী, বাবুর্চি কুক, গার্ডেনার বাগানকর্মী, দক্ষ শ্রমিক।

বেতন ভাতা কিভাবে নির্ধারণ করা হয়?

সমপর্যায়ের কর্মচারীদের মাসিক প্রাম্ভিক মূল বেতন, বাড়ি ভাড়া ভাতা ও চিকিৎসা ভাতা বিবেচনায় নেওয়া হয়েছে। এছাড়াও বাৎসরিক দুটি উৎসব ভাতা ও নববর্ষ ভাতা যোগ করে মাসিক প্রাপ্যতা নির্ণয় পূর্বক প্রস্তাবিত মাসিক সেবামূল্য নির্ধারণ করা হয়েছে। সে কারণে আউটসোর্সিং প্রক্রিয়ায় নিয়োজিত কর্মীগণ পৃথকভাবে উৎসব প্রণোদনা ও নববর্ষ প্রণোদনা প্রাপ্য হবেন না।

আউটসোর্সিং মাসিক সেবা মূল্য ২০১৮

সাকুল্য বেতন ছক ২০১৮

মাস্টাররোল বা উন্নয়ন প্রকল্পের চাকরি কি স্থায়ী হয়?

হ্যাঁ। মাস্টারোল বা উন্নয়ন প্রকল্পের চাকরি নিয়মিতকরণ বা রাজস্বখাতভূক্ত হতে পারে। কর্তৃপক্ষ যদি মনে করে প্রকল্প মেয়াদ শেষে চাকরি স্থায়ীকরণ বা নিয়মিতকরণ বা রাজস্বখাতভূক্ত করবেন তা করতে পারেন। অন্যদিকে এসব চাকরি মামলা বা রীট করে রায় পেয়ে নিয়মিতকরণ হওয়ার নজির রয়েছে। একটি প্রকল্প দীর্ঘদিন চলার পর সরকারি যদি প্রকল্পটি একটি স্থায়ী প্রতিষ্ঠানের রূপ দেয় তবে ঐ সকল প্রতিষ্ঠানে কর্মরতদের চাকরি নিয়মিতকরণের মাধ্যমে রাজস্বখাতভূক্ত করা হয়। উন্নয়ন প্রকল্পের জনবল রাজস্ব খাতে নিয়মিতকরণের রায়!। এছাড়াও উন্নয়ন প্রকল্প হইতে রাজস্ব বাজেটে স্থানান্তরিত পদে পদধারীদের নিয়মিতকরণ ও জ্যেষ্ঠতা নির্ধারণ বিধিমালা, ২০০৫ কার্যকর থাকায় প্রকল্পে কর্মরতদের চাকরি নিয়মিতকরণ হচ্ছে কিন্তু আউটসোর্সিং হতে নিয়মিতকরণের কোন বিধিমালা নেই।

সর্বশেষ কথা এই যে, আউটসোর্সিং জব কোনভাবেই সরকারিকরণ বা রাজস্বখাতভূক্ত করার সুযোগ নেই।

admin

আমি একজন সরকারী চাকরিজীবি। দীর্ঘ ৮ বছর যাবৎ চাকুরির সুবাদে সরকারি চাকরি বিধি বিধান নিয়ে পড়াশুনা করছি। বিএসআর ব্লগে সরকারি আদেশ, গেজেট, প্রজ্ঞাপন ও পরিপত্র পোস্ট করা হয়। এ ব্লগের কোন পোস্ট নিয়ে বিস্তারিত জানতে [email protected] ঠিকানায় মেইল করতে পারেন।

10 thoughts on “আউটসোর্সিং চাকরির মেয়াদ, বেতন কাঠামো, নীতিমালা ২০২২

  • at least sould be given bonus………….

  • yes i agree. you have wait

  • মাস্টার রোলে নিয়োগ কি বন্ধ হয়ে গেছে,,,সেনাবাহিনীতে পিয়োন পোস্ট এ কি মাস্টার রোলে চাকুরি হয়?

  • মাস্টাররোল এখনও চালু আছে। তবে আউটসোর্সিং আসাতে মাস্টাররোলে এখন খুব বেশি নিয়োগ হয় না।

  • আউটসোর্সিং এ জনবল কি প্রশিক্ষন এর সাপোর্টিং স্টাফ এর ভাতা পাবেন?

  • আউটসোর্সিং নিয়োগ কৃত সেবা প্রধান কারী ব্যাক্তি বাৎসরিক ছুটি কত দিন পাবে? আর কেয়ার্টেকার পদের সেবা প্রদানকারী কি অতিরিক্ত ভাতা বা ওবারটাইম পাবে কিনা

  • ওভারটাইম পাবে না। ছুটি সম্পূর্ণ কর্তৃপক্ষের উপর নির্ভর করে।

  • আউটসোর্সিং নীতিমালায় ছুটি বা অন্যান্য বিষয় সুযোগ সুবিধা কিছুই উল্লেখ নেই , তারা শ্রমিক নাকি , কর্মচারী কোন আইন বিধি অনুসরণ করিবে কিছুই নেই । তারা কি মানুষ?

  • সরকারি কোন সুবিধা তাদের জন্য বলবৎ না থাকায় কোন ছুটির বিধি বিধান নাই।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *