বাংলাদেশ সরকার স্থগিত বা বন্ধ ঘোষণাকৃত ইউপি নির্বাচন তফসিল পুনরায় ঘোষণা করছে – ক্রমান্বয়ে অবশিষ্ট বা বাদ পড়া ইউপি নির্বাচন অনুষ্ঠিত হবে – ইউনিয়ন পরিষদ নির্বাচন ২০২২

ইউনিয়ন পরিষদ হল– বাংলাদেশে পল্লী অঞ্চলের সর্বনিম্ন প্রশাসনিক একক। গ্রাম চৌকিদারি আইনের ১৮৭০ এর অধীনে ইউনিয়ন পরিষদের সৃষ্টি হয়। এ আইনের অধীনে প্রতিটি গ্রামে পাহারা টহল ব্যবস্থা চালু করার উদ্দেশ্যে কতগুলো গ্রাম নিয়ে একটি করে ইউনিয়ন গঠিত হয়। ইউনিয়ন গঠনের বিস্তারিত দিকনির্দেশনা লিপিবদ্ধ রয়েছে বেঙ্গল চৌকিদারী ম্যানুয়েলের দ্বিতীয় ও তৃতীয় অনুচ্ছেদে। এই প্রক্রিয়ার বিকাশের মধ্য দিয়ে একটি স্থানীয় সরকার ইউনিটের ধারণার সৃষ্টি হয়। প্রাথমিক পর্যায়ে এর ভূমিকা নিরাপত্তামূলক কর্মকাণ্ডে সীমাবদ্ধ থাকলেও পরবর্তী কালে এটিই স্থানীয় সরকারের প্রাথমিক ইউনিটের ভিত্তিরুপে গড়ে উঠে।[১] বাংলাদেশে বর্তমানে ৪৫৭১টি ইউনিয়ন আছে।

Allocation of Business Among The Different Ministries and Divisions (Schedule I of The Rules of Business, 1996 ) (Revised up to April 2017 ) এর জনপ্রশাসন মন্ত্রণালয়ের অংশে ৩৭ নম্বর ক্রমিকে প্রদত্ত ক্ষমতাবলে বাংলাদেশ নির্বাচন কমিশন সচিবালয়ের চাহিদা মোতাবেক ১২ টি ইউনিয়ন পরিষদের (পরিশিষ্ট-ক) নির্বাচন উপলক্ষে ভোটগ্রহণের দিন অর্থাৎ আগামী ২৮ নভেম্বর ২০২২ তারিখ সোমবার সাধারণ ছুটি ব্যতীত নির্বাচনী এলাকাধীন যে সকল শিক্ষা প্রতিষ্ঠান ও স্থাপনা ভোটকেন্দ্র হিসেবে ব্যবহার বা নির্বাচনী কার্যক্রমের জন্য নির্ধারণ করা হয়েছে।

সেগুলো বন্ধ ঘোষণা করা হলো। তাছাড়া সংশ্লিষ্ট নির্বাচনী এলাকাধীন স্বাস্থ্যসেবা ও শিক্ষা প্রতিষ্ঠানসহ সকল অফিস/সংস্থা/প্রতিষ্ঠানে কর্মরত ভোটারদের ভোটাধিকার প্রয়োগের সুযোগ দানের জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে অনুরোধ করে আজ বৃহস্পতিবার ২৪/১১/২০২২ তারিখে প্রজ্ঞাপন জারি করা হয়েছে।

ভোট গ্রহনের জন্য নির্ধারিত ইউনিয়ন পরিষদের তালিকা ২০২২ / ইউনিয়ন পরিষদ নির্বাচনের তারিখ ঘোষণা ২০২২

বাংলাদেশে স্থানীয় সরকার ব্যবস্থার একটি দীর্ঘ ও ঐতিহ্যবাহী ইতিহাস রয়েছে। অতি প্রাচীন কাল থেকে উপমহাদেশে স্থানীয় সরকারের অস্তিত্ব খুজে পাওয়া যায়। সাধারণত স্থানীয় সরকার বলতে এমন জনসংগঠনকে বুঝায় যা অপেক্ষাকৃত ক্ষুদ্র ভৌগোলিক সীমা রেখায় একটি দেশের অঞ্চল ভিত্তিতে জাতীয় সরকারের অংশ হিসেবে কাজ করে।

ইউনিয়ন পরিষদ নির্বাচন ২০২২ । ২৮ নভেম্বর ২০২২ তারিখ ১২টি ইউনিয়ন পরিষদের নির্বাচন সংক্রান্ত (তালিকা সংযু্ক্ত)।

Caption: about UP Election

বাংলাদেশে মোট কতটি ইউনিয়ন পরিষদ রয়েছে? ইউনিয়ন পরিষদের তালিকা দেখুন

  1. Dohar Upazila- Kushumhati, Mahmudpur, Moksedpur, Narisha, Nayabari, Raipara, Sutarpara, Bilashpur.
  2. Tejgaon Circle Upazila- Sarulia, Beraid, Manda, Dania, Dakshinkhan, Dakshingaon, Harirampur, Sultanganj, Satarkul, Nasirabad, Demra, Dumni, Uttarkhan, Matuail, Badda, Bhatara, Shyampur.
  3. Savar Upazila – Ashulia, Aminbazar, Bangaon, Bhakurta, Birulia, Dhamsona, Kaundia, Pathalia, Shimulia, Tetuljhora, Yearpur, Savar
  4. Nawabganj Upazila- Agla, Bakshnagar, Bandura, Barrah, Baruakhali, Churain, Galimpur, Jantrail, Joykrishnapur, Koilail, Kalakopa, Nayansree, Shikaripara, Sholla.
  5. Keraniganj Upazila- Aganagar, Basta, Hazratpur, Kalatia, Kalindi, Konda, Ruhitpur, Sakta, Subhadya, Taranagar, Tegharia, Zinjira.
  6. Dhamrai Upazila – Amta, Baisakanda, Balia, Bhararia, Chauhati,  Dhamrai, Gangutia, Jadabpur, Kulla, Kushura, Nannar, Rowail, Sanora, Sombhag, Suapur, Sutipara

৪৫৭১টি ইউনিয়ন পরিষদের নাম জানা যাবে না?

যাবে – Bangladesh.gov.bd এই লিংকে ক্লিক করে, বিভাগ, জেলা, উপজেলা সিলেক্ট করে যে কোন ইউপি খুজে পেতে পারেন। প্রতিটি উপজেলার জন্য ওয়েবসাইটে রয়েছে। উক্ত উপজেলা সম্পর্কে বিস্তারিত আপনি ওয়েবসাইট থেকে জানতে পারবেন। বর্তমানে তাদের কার্যক্রমও আপলোড করা হচ্ছে। ক্রমান্বয়ে সকল কার্যক্রম ওয়েবসাইটে আপলোড হবে এবং ইউপি’র সকল তথ্য দেখতে পারবেন।

২৮ নভেম্বর ২০২২ তারিখ ১২টি ইউনিয়ন পরিষদের (তালিকা সংযু্ক্ত) নির্বাচন সংক্রান্ত: ডাউনলোড

admin

আমি একজন সরকারী চাকরিজীবি। দীর্ঘ ৮ বছর যাবৎ চাকুরির সুবাদে সরকারি চাকরি বিধি বিধান নিয়ে পড়াশুনা করছি। বিএসআর ব্লগে সরকারি আদেশ, গেজেট, প্রজ্ঞাপন ও পরিপত্র পোস্ট করা হয়। এ ব্লগের কোন পোস্ট নিয়ে বিস্তারিত জানতে admin@bdservicerules.info ঠিকানায় মেইল করতে পারেন।

admin has 3023 posts and counting. See all posts by admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *