কর্মকাল, মোট বেতন, পরিবার, ফি, বৈদেশিক চাকরির অর্থ।

বিধি ৫(১৭) কর্মকাল (Duty) : শিক্ষনবিশ বা শিক্ষাধীন এর চাকরিকাল, যোগদানকাল, যে বিধির উদ্দেশ্যে কর্মকাল হিসাবে গণনা করার বিষয়টি স্পষ্টভাবে উল্লেখ আছে, শুধু ঐ সকল বিধির ক্ষেত্রেই ছুটিকাল কর্মকাল হিসাবে গণনা করা যাইবে। দায়িত্ব অর্পণের পর অব্যাহতি প্রাপ্ত হইয়া বদলির আদেশের জন্য অথবা যোগদানকালের মধ্যে বদলির আদেশ বাতিল হইলে নতুন আদেশের জন্য অথবা বদলিকৃত কর্মস্থলে প্রশাসনিক কারণে যোগদান করিতে না পারিয়া বাধ্যতামূলকভাবে অপেক্ষা করিতে হইলে, উক্ত বাধ্যতামূলক অপেক্ষাকাল কর্মকাল হিসাবে গন্য হইবে।

বিধি ৫(২০) মোট বেতন (Emoluments) বলিতে, বেতন, বিশেষ বেতন, ব্যক্তিগত বেতন ও ফিস বা কমিশন, যদি কোন নিয়োগের অনুমোদিত পারিশ্রমিক হয় এবং তাহা বেতনের অতিরিক্ত হিসাবে প্রদেয় হয়। এইক্ষেত্রে মোট অর্থ বিগত ছয় মাসের উপার্জনের গড়কে বুঝাইবে। অফিসিয়েটিং বেতনও এর অন্তরভূক্ত হইবে। এখন এটার প্রয়োগ নাই।

বিধি ৫(২২) পরিবার (Family) : সরকারি কর্মচারীর পরিবারের অন্তর্ভুক্ত হইবে, তাঁহার সহিত বসবাসরত এবং তাঁহার উপর সম্পূর্ণ নির্ভরশীল, তাঁহার স্ত্রী (কিন্তু এক স্ত্রীর অধিক নয়) , তাঁহার সন্তান ও সৎ সন্তানগণ এবং পার্ট-২ এর বিধি-১০০ এর ক্ষেত্র ব্যতীত, তাঁহার পিতা-মাতা, বোন ও অপ্রাপ্ত বয়স্ক ভাই।

(ক) পার্ট-২ এর বিধি-১০০ এর ক্ষেত্রে ব্যতীত অর্থাৎ বদলি জনিত ভ্রমণ ভাতার ক্ষেত্র ব্যতীত অন্যান্য বিধিসমূহের উদ্দেশ্যে পরিবারের অন্তর্ভুক্ত হইবে-

  1. স্বামী/স্ত্রী
  2. সন্তান ও সৎসন্তান
  3. পিতা-মাতা
  4. বোন
  5. অপ্রাপ্ত বয়স্ক ভাই
(খ) পার্ট-২ এর বিধি-১০০ এর উদ্দেশ্য অর্থাৎ বদলিজনিত ভ্রমণ ভাতার উদ্দেশ্যে ব্যতীত অন্যান্য বিধিসমূহের উদ্দেশ্যে পরিবারের অন্তর্ভুক্ত হইবে-
  1. স্বামী/স্ত্রী
  2. সন্তান ও সৎ সন্তান
বিধি-৫(২৪) ফি (Fee) অর্থ সরকারের রাজস্বখাত ব্যতীত অন্য কোন উৎস হইতে কোন সরকারী কর্মচারীকে প্রত্যক্ষভাবে অথবা মধ্যবর্তীর দ্বারা পরোক্ষভাবে আবর্তক বা অনাবর্তকভাবে অর্থ প্রদান।

বিধি-৫(২৫) বৈদেশিক চাকরি (Foreign Service) বলিতে ঐ চাকরিকে বুঝায়, যে চাকরির জন্য সরকারী কর্মচারী সরকারের মঞ্জুরিক্রমে বাংলাদেশ সরকারের রাজস্বখাত ব্যতীত অন্য কোন উৎস (স্থানীয় তহবিলের রাজস্বসহ) হইতে বেতন গ্রহণ করেন।
Avatar

admin

আমি একজন সরকারি চাকরিজীবী। ভালবাসি চাকরি সংক্রান্ত বিধি বিধান জানতে ও অন্যকে জানাতে। আমার ব্লগের কোন কন্টেন্ট সম্পর্কে আরও বিস্তারিত জানতে বা জানাতে ইমেইল করতে পারেন alaminmia.tangail@gmail.com ঠিকানায়। ধন্যবাদ আপনাকে ওয়েবসাইটটি ভিজিট করার জন্য।

Leave a Reply

Your email address will not be published.