চলতি মাসে আপনার পেনশন কেন ব্যাংকে ঢুকেনি চেক করে নিতে পারেন।

পেনশনারদের এখন হিসাবরক্ষণ অফিসে গিয়ে পেনশন নিতে হয় না। প্রতি মাস শেষে ০১-০৩ তারিখের মধ্যে মাসিক পেনশন ইএফটি’র মাধ্যমে পেনশন পেয়ে থাকেন। কোন কারণে মাসের ১-৩ তারিখের মধ্যে পেনশন না ঢুকলেই পেনশনার টেনশনে পড়ে যায়। এজি অফিসে দৌড়াদৌড়ি না করে আপনি খুব অনলাইনে পেনশন না ঢুকার কারণ দেখে নিতে পারেন।

প্রথম, http://www.cafopfm.gov.bd/ লিংক টি ব্যবহার করে পেনশন ও ফান্ড ম্যানেজমেন্ট অফিসের ওয়েবসাইটে প্রবেশ করবেন। এজন্য আপনাকে আপনার কম্পিউটারের বা মোবাইলে ব্রাউজার ব্যবহার করে URL টিতে প্রবেশ করতে হবে। যে কোন ব্রাউজারে http://www.cafopfm.gov.bd/ এই লিংকটি প্রবেশ করিয়ে এন্টার চাপুন অথবা গুগল এ গিয়ে পেনশন ও ফান্ড ম্যানেজমেন্ট লিখে সার্চ করুন।

চিত্রের মত করে সার্চ করুন।

দ্বিতীয়ত, আপনি পেনশন ও ফান্ড ম্যানেজমেন্ট ওয়েব সাইটে প্রবেশ করে তিনটি মেনু থেকে Pension Payment Information মেনুতে Click Here এ ক্লিক করুন। ক্লিক করার সাথে সাথেই একটি Window ওপেন হবে। সেখানে আপনার পেনশনপ্রাপ্তিতে ব্যবহৃত NID বা জাতীয় পরিচয়পত্র নম্বর লিখুন। দেখে নিবেন ১৩ ডিজিটের এনআইডি হলে এনআইডি নম্বরের পূর্বে অবশ্যই জন্ম সাল ব্যবহার করবেন। স্মার্ট কার্ড যদি আপনি পেনশন বা ইএফটিতে ব্যবহার করে না থাকেন তবে স্মার্ট কার্ড এর নম্বর ব্যবহার থেকে বিরত থাকুন। আপনার ব্যবহৃত মোবাইল ফোন নম্বরটি সরবরাহ করুন যেটি আপনি ইএফটি ফরমে এবং ব্যাংকে ব্যবহার করেছেন। আপনার মোবাইলে একাধিক সিম থাকতে পারে তাই আপনি অবশ্যই পে ফিক্সেশন বা EFT ফরমে যে মোবাইল নম্বরটি ব্যবহার করেছেন সেটি ইনপুট করুন।

তৃতীয়ত, সকল তথ্য সঠিকভাবে ইনপুট করে, ফাইন্যান্সিয়াল ইয়ার সিলেক্ট করে Submit বাটন চাপুন, যদি অন্য কোন অর্থ বছরের তথ্য দেখার দরকার হয় তবে অর্থ বছর পরিবর্তন করে দিবেন। প্রাথমিক ভাবে চলতি অর্থ বছর অটো সিলেক্ট থাকে।

পেনশনারের পেনশন স্টেটমেন্ট দেখে প্রথমে নিশ্চিত হউনে যে আপনার পেনশন EFT File Transmitted হয়েছে কিনা। যদি পেনশন ফাইল ইএফটি টান্সমিটেড হয়ে থাকে তবে আপনি ব্যাংকে যোগাযোগ করুন। অন্য দিকে যদি ইএফটি ট্রান্সমিটেড না হয়ে থাকে তবে আপনি নিচের দিকে খেয়াল করুন Pensioner Status Active আছে কিনা। যদি পেনশনার স্টেটাস একটিভ না থাকে তবে আপনাকে ব্লক করার Reason দেখাবে। যদি ব্লক করা হয়ে থাকে তবে আপনি পেনশন এন্ড ফান্ড ম্যানেজমেন্ট সিস্টেমে তার কারণ দেখাবে। নিচের লিংক হতে হেল্প লাইনে কল করে তথ্য জেনে নিতে পারেন অথবা সমাধান নিয়ে নিতে পারেন।

এনআইডি এবং মোবাইল নম্বর অবশ্যই ইংরেজীতে সরবরাহ করবেন। কোন ভাবেই ইউনিকোড বা বাংলায় তথ্য সরবরাহ করবেন না। কারও পেনশন যদি সময়মত না পান তবে আপনার পেনশনের EFT Generate হয়েছে কিনা তাও দেখে নিতে পারেন। যদি দু’এক মাস পেনশন না পেয়ে থাকেন তবে পেনশন বন্ধের কারণও জেনে নিতে পারেন। এসব তথ্য এখন হাতে নাগালে এনে দিয়েছেন পেনশন ও ফান্ড ম্যানেজমেন্ট অফিস কর্তৃপক্ষ।

উপরোক্ত তথ্য বুঝতে যদি আপনার সমস্যা হয় চাইলে আপনি নিচে সংযুক্ত ভিডিওটি দেখে নিতে পারেন: ভিডিও

https://youtu.be/sMLn05ALgIE

পেনশন নিয়ে যে কোন সমস্যায় পড়ে আপনি পেনশন ও ফান্ড ম্যানেজমেন্ট অফিসে মোবাইলে মাধ্যমে যোগাযোগ করতে পারেন। এক্ষেত্রে ওয়েবসাইটে দেয়া তথ্য হতে আপনি মোবাইল বা টেলিফোন করতে পারেন। নতুবা নিচের লিংক থেকে অনেকগুলো ফোন নম্বর সংগ্রহে রাখতে পারেন।

পেনশন সংক্রান্ত সমস্যা সমাধানের জন্য Help Line

admin

এই ব্লগের কোন পোস্ট নিয়ে বিস্তারিত জানতে বা কোন তথ্য যুক্ত করতে বা সংশোধন করতে চাইলে অথবা কোন আদেশ, গেজেট পেতে এই admin@bdservicerules.info ঠিকানায় মেইল করতে পারেন।

One thought on “চলতি মাসে আপনার পেনশন কেন ব্যাংকে ঢুকেনি চেক করে নিতে পারেন।

  • 26/04/2021 at 12:19 pm
    Permalink

    yes

Leave a Reply

Your email address will not be published.