জিপিএফ ও সিপিএফ এর মধ্যে পার্থক্য কি?

GPF-General Provident Fund, CPF- Contributory Provident Fund. অর্থাৎ সরকারি চাকুরি জীবিরা পেনশন পায়। এবং সি‌পিএফ হ‌চ্ছে স্বায়ত্ত্বশা‌সিত সংস্থায় কর্মরত কর্মকর্তা – কর্মচারী‌দের জন্য ভ‌বিষ্য তহ‌বিল সিপিএফ এ প্রতি মাসে কর্মকর্তা/ কর্মচারিদেরকে মূল বেতনের ১০% নিয়োগকারি সংস্থা প্রদান করে যা তাদের পেনশন স্বরুপ এবং ভবিষতে পেনশন পান না ।

সিপিএফ-Contributory Provident Fund এ, কর্মচারী ঐ ফান্ডে, যতটাকা চাঁদা দেন, কর্তৃপক্ষ ঠিক তত টাকা, বা কোন এক নির্দিষ্ট পরিমান টাকা, ঐ ফান্ডে contribute (অবদান বা জমাকরণ) করে থাকেন। সম্ভবতঃ সেই কারনেই এই ফান্ডের নাম, Contributory Provident Fund বা CPF.

সোজা কথায় বলা যায়, জি‌পিএফ হ‌চ্ছে সরকা‌রি কর্মকর্তা – কর্মচারী‌দের জন্য এবং সি‌পিএফ হ‌চ্ছে স্বায়ত্ত্বশা‌সিত সংস্থায় কর্মরত কর্মকর্তা – কর্মচারী‌দের জন্য ভ‌বিষ্য তহ‌বিল।

পিওর গভর্নমেন্ট অফিস আদালতে GPF, এবং স্বায়ত্বশাসিত/আধা-স্বায়ত্বশাসিত/ বেসরকারী প্রতিষ্ঠানে, তাদের নিজস্ব নিয়ম-কানুনের অধীনে, CPF পদ্ধতি চালু আছে।

Gpf-General Provident Fund,Cpf- Contributory Provident Fund. Gpf subscription rate minimum 5% & maximum 25% from basic pay and interest 13%.Cpf maximum 8/3% from basic pay.

GPF : General provident fund. যেখা‌নে কেবম চাকুরীজীবী‌দের বেতন হ‌তে ক‌তনকৃত অথ জমা হয়। সরকারী ট্রেজারী হ‌তে যারা বেত উ‌ত্তোলন ক‌রেন তা‌দের ক্ষে‌ত্রে এ‌টি প্র‌যোজ্য। তারা চাকুরী শে‌ষে অবসরকালীন সু‌বিধার পাশাপা‌শি মা‌সিক পেনশন ভোগ ক‌রেন।


CPF : Contributary provident fund. এখা‌নে চাকুরীজী‌বির পাশাপা‌শ‌ি নি‌য়োগকর্তা ও এক‌টি নিদ‌িষ্ট হা‌রে চাদা দেন । যেমন পৌরসভার ক্ষে‌ত্রে কমচারী‌দের বেতন হ‌তে কর্তনকৃত ১০% এর সা‌থে পৌরসভার অবদান ১০% যোগ ক‌রে একসা‌থে ২০% জমা করা হয়। তারা এককালীন অবসরকাল‌ীন সু‌বিধা পান কিন্তু মা‌সিক পেনশন পান না।

  • প্রদেয় ভবিষ্য তহবিল বিধিমালা, ১৯৭৯ (CPF) থেকে আরও বিস্তারিত জেনে নিতে পারেন: ডাউনলোড
  • সাধারণ ভবিষ্য তহবিল বিধিমালা, ১৯৭৯ [বাংলা ও ইংলিশ ভার্সন) থেকে আরও বিস্তারিত জেনে নিতে পারেন: ডাউনলোড


Avatar

admin

আমার ব্লগের কোন কন্টেন্ট সম্পর্কে আরও বিস্তারিত জানতে বা জানাতে ইমেইল করতে পারেন admin@bdservicerules.info ঠিকানায়।

Leave a Reply

Your email address will not be published.