টাঙ্গাইল সদর কে একটি আসন ধরা হয়েছে অন্যান্য ক্ষেত্রে একাধিক উপজেলা মিলে আসন তৈরি করা হয়েছে – টাঙ্গাইল ৮ আসনের নৌকা প্রার্থী ২০২৩

কয়টি উপজেলা নিয়ে টাঙ্গাইল জেলা গঠিত? টাঙ্গাইল জেলায় মোট উপজেলার সংখ্যা ১২ টি এবং মোট ইউনিয়নের সংখ্যা ১১৮ টি। টাঙ্গাইল সদর উপজেলায় মোট ইউনিয়নের সংখ্যা ১২ টি। করটিয়া, ঘারিন্দা, গালা, পোড়াবাড়ী, সিলিমপুর, কাকুয়া, কাতুলী, মগড়া, মাহামুদনগর, হুগড়া, দাইন্যা এবং বাঘিল।

টাংগাইলে মোট কতটি এমপি আসন রয়েছে? টাঙ্গাইলের ৮টি সংসদীয় আসন রয়েছে। সেগুলো হলো- টাঙ্গাইল-১ (মধুপুর-ধনবাড়ী), টাঙ্গাইল-২ (ভূঞাপুর-গোপালপুর), টাঙ্গাইল-৩ (ঘাটাইল), টাঙ্গাইল-৪ (কালিহাতী), টাঙ্গাইল-৫ (সদর), টাঙ্গাইল-৬ (নাগরপুর-দেলদুয়ার), টাঙ্গাইল-৭ (মির্জাপুর), টাঙ্গাইল-৮ (বাসাইল-সখীপুর)।

মধুপুর-ধনবাড়ী উপজেলা নিয়ে টাঙ্গাইল-১ আসন গঠিত। এ আসনের বর্তমান সরকারের কৃষি মন্ত্রণালয়ের মন্ত্রী ও আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য ড. আব্দুর রাজ্জাক এমপি টানা পঞ্চম বারের মতো দলীয় মনোনয়ন পেয়েছেন। বিগত ২০০১ সালে আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক এই আসনে বিজয়ী হওয়ার পর থেকে আসনটি আওয়ামী লীগের দুর্গ হিসেবে পরিচিত হয়ে উঠেছে।

গোপালপুর-ভূঞাপুর উপজেলা নিয়ে টাঙ্গাইল-২ আসন গঠিত। এ আসনের বর্তমান এমপি তানভীর হাসান ছোট মনির দ্বিতীয়বারের মতো আওয়ামী লীগের দলীয় মনোনয়ন পেয়েছেন। তিনি টাঙ্গাইল জেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক।

Tangail Awami League Nominated Applicant for National Eelection 2023 / 12th National Election Nominated Person

নাগরপুর-দেলদুয়ার উপজেলা নিয়ে টাঙ্গাইল-৬ আসন গঠিত। এ আসনের বর্তমান এমপি আহসানুল ইসলাম টিটু। তিনি তৃতীয়বারের মতো আওয়ামী লীগের দলীয় মনোনয়ন পেয়েছেন। তিনি টাঙ্গাইল জেলা আওয়ামী লীগের শিল্প ও বানিজ্য বিষয়ক সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করছেন।

টাঙ্গাইল ৮ আসনের নৌকা প্রার্থী ২০২৩ । টাঙ্গাইল সদর আসনে নৌকার মনোনয়ন কে পেয়েছে?

Caption: Tangail 8 Seat National Election 

টাঙ্গাইল ৮ আসনে আওয়ামীলিগের মনোনীতি প্রার্থী ২০২৩ । টাঙ্গাইল, মির্জাপুর, ঘাটাইল ও কালিহাতী জেলা একক উপজেলা নিয়ে গঠিত

  1. মধুপুর-ধনবাড়ী ১নং আসনে নৌকার প্রার্থী ড. আব্দুর রাজ্জাক।
  2. গোপালপুর-ভূঞাপুর ২ নং আসনে নৌকার প্রার্থী তানভীর হাসান ছোট মনির।
  3. ঘাটাইল ৩ নং আসনে নৌকার প্রার্থী বীর মুক্তিযোদ্ধা অধ্যাপক ডা.কামরুল হাসান খান।  
  4. কালিহাতী ৪ নং আসনে নৌকার প্রার্থী মোজহারুল ইসলাম তালুকদার ঠান্ডু।  
  5. টাঙ্গাইল সদর ৫ নং আসনে নৌকার প্রার্থী এ্যাডভোকেট মামুনুর রশিদ মামুন।  
  6. নাগরপুর-দেলদুয়ার ৬ নং আসনে নৌকার প্রার্থী আহসানুল ইসলাম টিটু।
  7. মির্জাপুর ৭ নং আসনে নৌকার প্রার্থী খান আহমেদ শুভ।
  8. বাসাইল-সখীপুর ৮ নং আসনে নৌকার প্রার্থী অনুপম শাজাহান জয়।

সখিপুরে কে নৌকার প্রার্থী?

বাসাইল-সখীপুর উপজেলা নিয়ে টাঙ্গাইল-৮ আসন গঠিত। এ আসনের বর্তমান এমপি ও জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এ্যাডভোকেট জোয়াহেরুল ইসলাম জোয়াহের। তিনি এবার দলীয় মনোনয়ন পাননি। এ আসনে আওয়ামী লীগের দলীয় মনোনয়ন পেয়েছেন সখীপুর উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সাবেক এমপি অনুপম শাজাহান জয়।

admin

আমি একজন সরকারী চাকরিজীবি। দীর্ঘ ৮ বছর যাবৎ চাকুরির সুবাদে সরকারি চাকরি বিধি বিধান নিয়ে পড়াশুনা করছি। বিএসআর ব্লগে সরকারি আদেশ, গেজেট, প্রজ্ঞাপন ও পরিপত্র পোস্ট করা হয়। এ ব্লগের কোন পোস্ট নিয়ে বিস্তারিত জানতে admin@bdservicerules.info ঠিকানায় মেইল করতে পারেন।

admin has 3003 posts and counting. See all posts by admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *