সরকারি চাকুরিজীবিদের সর্বশেষ মূলধন হচ্ছে আনুতোষিক ও পেনশন এই পেনশন উত্তোলোন করতে পোহাতে হয় অনেক জটিলতা। কেউ কেউ পেনশন পাবার আগেই মৃত্যুবরণ করে আবার কেউ পেনশনের জন্য ঘুড়তে ঘুড়তে অস্তির হয়ে পড়ে।

পেনশন প্রাপ্তি কি এখন সহজ? পেনশন প্রাপ্তি সহজতর করার জন্য ২০০৯ সালে জারি করা হয়েছে পেনশন সহজীকরণ আইন। পরবর্তীতে ২০২০ সাথে পেনশন সহজীকরণ আইন সংশোধন করে পেনশন প্রাপ্যতা আরও সহজ করা হয়। অবসর উত্তর ছুটির তারিখের ন্যূনতম ০১ মাস পূর্বে লম্পগ্রান্ড মঞ্জুরী ও অবসর উত্তর ছুটির জন্য আবেদন করতে হবে। অবসর উত্তর ছুটিকালীন লিংকে দেওয়া ফরমগুলো সংগ্রহ করে পুরণ পূর্বক প্রস্তুত করতে হবে।

কতদিন আগে পেনশন কেইস প্রেরণ করতে হয়? চূড়ান্ত অবসর গ্রহণের ন্যূনতম ০১ মাস পূর্বে সদর দপ্তরে বা নিয়োগকারী কর্তৃপক্ষ বরাবর সকল কাগজপত্র যথাযথ ভাবে পূরণ করে সার্ভিস বহি সহ প্রেরণ করতে হবে। স্বয়ং সম্পন্নভাবে পূরণকৃত ফরম ও অন্যান্য কাগজপত্র মঞ্জুরকারী কর্তৃপক্ষের নিকট ০২ কপি প্রেরণ করতে হবে। মঞ্জুরকারী কর্তৃপক্ষ পেনশন মঞ্জুর করে তা হিসাবরক্ষণ অফিসে প্রেরণ করে থাকে এবং হিসাবরক্ষণ অফিস পেনশন ও আনুতোষিক পরিশোধ করে থাকে। তাহলেই আর কোন জটিলতায় পড়বেন না। সঠিক সময়ে পাবেন আপনার আনুতোষিক ও পেনশন।

অবিবাহিতা/বিধবা/তালাকপ্রাপ্তা কন্যার বয়সসীমা কত বছর?  পেনশনারদের অবসর গ্রহণের তারিখ হইতে মোট ১৫ বৎসর মেয়াদকাল পূর্তির কোন সময়কাল অবশিষ্ট থাকিলে এই আদেশ কার্যকর হওয়ার তারিখ হইতে অবশিষ্ট সময় কালের জন্য অবিবাহিতা / বিধবা/তালাকপ্রাপ্তা কন্যার বয়স নির্বিশেষে সর্বোচ্চ ১৫ বৎসর মেয়াদ কালের অবশিষ্ট সময় কাল পূর্তি পর্যন্ত পারিবারিক পেনশন প্রাপ্য হইবেন।

পেনশন অধিকতর সহজীকরণ আদেশ ২০০৯ । পেনশন কার্যক্রম দ্রুততর ও সহজ করা হয়েছে

আত্মহত্যার ক্ষেত্রে পেনশন পাওয়া যাবে কি?  আত্মহত্যার কারণে মৃত চাকুরের পরিবারকে (যদি থাকে) স্বাভাবিক মৃত্যুর ন্যায় প্রচলিত বিধি অনুযায়ী পারিবারিক পেনশন ও আনুতোষিক প্রদান করিতে হইবে।

অর্থ মন্ত্রণালয়ের পেনশন সহজীকরণ আইন ও ফরমগুলো সংগ্রহ করুন-ডাউনলোড

কর্মকর্তাদের চাকুরী বৃত্তান্ত সংরক্ষণ করবেন কে? । সকল তথ্য কিভাবে সংরক্ষণ করতে হয়?

  • (ক) প্রশাসনিক মন্ত্রণালয়/বিভাগ/অধিদপ্তর/পরিদপ্তর/দপ্তর গেজেটেড সরকারি চাকুরে/কর্মকর্তাদের চাকুরি সংক্রান্ত সকল তথ্যাদি যথা-কর্মকর্তাদের নিয়োগ, চাকুরিতে স্হায়ীকরণ, পদোন্নতি, শাস্তি, ছুটি, উচ্চতর স্কেল (টাইম স্কেল), সিলেকশন গ্রেড, এলপিআর, অবসর গ্রহণ, মৃত্যু ইত্যাদি নির্ধারিত ফরম্যাট অনুযায়ী (সংযোজনী ১১) কম্পিউটারে ধারাবাহিকভাবে ‘চাকুরির বৃত্তান্তে’ সংরক্ষণ করিবেন । প্রতি বৎসর ফেব্রুয়ারি মাসের মধ্যে চাকুরি বৃত্তান্ত কম্পিউটারে বাৎসরিক ভিত্তিতে হালনাগাদ করিতে হইবে।
  • (খ) চাকুরি বৃত্তান্তে সরকারি চাকুরের বিরুদ্ধে উত্থাপিত অডিট আপত্তি ও বিভাগীয় মামলা সংক্রান্ত যাবতীয় তথ্যও যথাযথভাবে অন্তর্ভুক্ত করিতে হইবে। ইহাতে সরকারি বাড়ী ভাড়া সংক্রান্ত প্রত্যয়নপত্র না থাকিবার তথ্য (প্রযোজ্য ক্ষেত্রে) এবং সরকারি আদায়যোগ্য পাওনার বিষয় বিস্তারিতভাবে উল্লেখ করিতে হইবে।
  • (গ) কর্মকর্তার বদলীর সময় অডিট কোড-এর এপেনডিক্স ৩ এর ৫ম অনুচ্ছেদ অনুযায়ী এলপিসি-র প্রয়োজনীয় সকল ঘর উপযুক্ত তথ্য সহকারে যথাযথভাবে পূরণ করিতে হইবে। এলপিসি যথাযথভাবে পূরণ না করিবার কারণে সরকারি পাওনা সংক্রান্ত তথ্য অনুদ্ঘাটিত থাকিলে এলপিসি জারিকারী কর্তৃপক্ষ দায়ী হইবেন । বদলীকৃত চাকুরে কর্মস্হল হইতে অব্যাহতি প্রাপ্তির ১০(দশ) কর্ম দিবসের মধ্যে এলপিসি পরবর্তী কর্মস্হলের হিসাবরক্ষণ অফিস ও উহার অনুলিপি সংশ্লিষ্ট কর্মকর্তার নিকট প্রেরণ নিশ্চিত করিতে হইবে। কম্পিউটারাইজড চাকুরি বৃত্তান্ত সংরক্ষণকারী প্রশাসনিক কর্তৃপক্ষের অধিক্ষেত্র বহির্ভূত স্হানে কর্মকর্তার বদলীর ক্ষেত্রে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ কর্তৃক স্বাক্ষরিত চাকুরি বৃত্তান্ত বদলীকৃত কর্মস্থলের প্রশাসনিক কর্তৃপক্ষের নিকট প্রেরণ পূর্বক অনুলিপি হিসাবরক্ষণ অফিসে একই সময়ে প্রেরণ করিতে হইবে ।

নিখোঁজ সরকারি চাকুরের উত্তরাধিকারীকে পেনশন/আনুতোষিক প্রদান করা হয় কি?

৪.১৪ অনুচ্ছেদের বিধান ও পেনশন প্রাপ্তির জন্য ন্যূনতম চাকুরিকাল সম্পাদন সাপেক্ষে নিখোঁজ সরকারি চাকুরের উত্তরাধিকারী/ উত্তরাধিকারীবৃন্দ নিকটস্হ থানায় এ সম্পর্কিত জিডি এন্ট্রির অনুলিপিসহ পেনশন প্রাপ্তির আবেদন করিলে প্রশাসনিক কর্তৃপক্ষ ২(দুই)টি বহুল প্রচারিত জাতীয় দৈনিকে নিখোঁজ হওয়া সংক্রান্ত বিজ্ঞপ্তি প্রকাশের ব্যবস্হা করিবেন । বিজ্ঞপ্তি প্রকাশের পর ৬ (ছয়) মাস অতিবাহিত হইলে উত্তরাধিকারীকে বিধি মোতাবেক পারিবারিক পেনশন মঞ্জুর করা যাইবে।

পূর্বে পরিশোধিত না হইলে নিখোঁজ হইবার অন্যূন ৩ (তিন) বছর পর প্রচলিত আইন অনুযায়ী যোগ্য আদালত কর্তৃক সাব্যস্তকৃত উত্তরাধিকার সার্টিফিকেট দাখিল করা হইলে দেনা-পাওনা সমন্বয় সাপেক্ষে নিখোঁজ সরকারি চাকুরের ভবিষ্য তহবিলের স্হিতি, লাম্প গ্রান্ট ও আনুতোষিকের অর্থ প্রদান করা যাইবে । অনুচ্ছেদ ‘ক’ মোতাবেক পারিবারিক পেনশন মঞ্জুর শেষে সংশ্লিষ্ট সরকারি চাকুরে ফিরিয়া আসিলে তিনি নিখোঁজ হইবার পূর্বে অবসরে গমন না করিলেও তাঁহার পূর্ব চাকুরিতে পুনর্বহালযোগ্য হইবেন না।

admin

আমি একজন সরকারী চাকরিজীবি। দীর্ঘ ৮ বছর যাবৎ চাকুরির সুবাদে সরকারি চাকরি বিধি বিধান নিয়ে পড়াশুনা করছি। বিএসআর ব্লগে সরকারি আদেশ, গেজেট, প্রজ্ঞাপন ও পরিপত্র পোস্ট করা হয়। এ ব্লগের কোন পোস্ট নিয়ে বিস্তারিত জানতে admin@bdservicerules.info ঠিকানায় মেইল করতে পারেন।

admin has 3008 posts and counting. See all posts by admin

One thought on “Pension Form and Rules । পেনশন ফরম ও পেনশন আইন, পদ্ধতি/বিধিমালা ২০০৯ সংগ্রহ করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *