বাংলাদেশের বয়স্ক মানুষদের সামাজিক আর্থিক নিরাপত্তার আওতায় বয়স্ক ভাতা দেওয়া হয়।  বয়স্ক ভাতা শুধুমাত্র অনলাইনেই আবেদন করা যাবে। অনলাইনে বয়স্ক ভাতার আবেদন করে প্রিন্ট করে স্থানীয় এলাকার চেয়ারম্যান বা পৌর সভার কাউন্সিলরের স্বাক্ষর নিয়ে সমাজসেবা মাঠ কর্মী বা সমাজসেবা অধিদপ্তরে জমা দিলে তারা সমস্ত কাগজপত্র যাচাই বাছাই করে অনলাইনে এন্ট্রি করবে অতপর মোবাইলে নগদ মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে মাসিক ভাতা ৫০০ টাকা হারে অর্থ চলে আসবে। বয়স্ক ভাতা প্রাপ্তির আবেদন লিংক: www.mygov.bd/services/info?id=BDGS-1533028690 অথবা mis.bhata.gov.bd/onlineApplication

বয়স্ক ভাতা কি?

বয়স্ক ভাতা হচ্ছে সরকারের একটি আর্থিক কর্মসূচি। যে কর্মসূচীর মাধ্যমে সরকারের পক্ষ থেকে বয়স্ক, দুস্থ, কর্মহীন ও স্বল্প আয়ের লোকদের আর্থিক সহযোগিতা দেওয়া হয়। এ আর্থিক সহযোগিতা পাওয়ার ক্ষেত্রে কিছু ক্রাইটেরিয়া পূরণ করতে হয়। কর্তৃপক্ষ যদি সব কাগজপত্র যাচাই বাছাই করে আপনাকে বয়স্ক ভাতার প্রাপ্তির জন্য বিবেচনা করে তবেই কেবল আপনি বয়স্ক ভাতা পাবেন।

বয়স্ক ভাতা মাসিক কত টাকা পাওয়া যাবে?

বয়স্ক ভাতা যা দেওয়া হচ্ছে তা যদি অপ্রতুল। বর্তমানে এই ভাতার পরিমাণ মাসে ৫০০ টাকা। যা বার্ষিক ৬০০ টাকা।  তবে এটি পরিবর্তনশীল এবং সরকার এ বিষয়ে পদক্ষেপ নিচ্ছে। ২০০৯-১০ অর্থ বছরে বয়স্কভাতাভোগীর সংখ্যা ২০ লক্ষ জন থেকে বৃদ্ধি করে ২২ লক্ষ ৫০ হাজার জনে এবং জনপ্রতি মাসিক ভাতার হার ২৫০ টাকা থেকে বৃদ্ধি করে ৩০০ টাকায় উন্নীত করা হয়। ২০১০-১১ অর্থ বছরে বয়স্কভাতাভোগীর সংখ্যা ২ লক্ষ ২৫ হাজার জন বৃদ্ধি করে ২৪ লক্ষ ৭৫ হাজার জনে উন্নীত করা হয়। ২০১৬-১৭ অর্থ বছরে ৩১ লক্ষ ৫০ হাজার বয়স্ক ব্যক্তিকে জনপ্রতি মাসিক ৫০০ টাকা হারে ভাতা প্রদান করা হয়।

বয়স্ক ভাতা প্রাপ্তির যোগ্যতা কি?

  1. সংশ্লিষ্ট এলাকার স্থায়ী বাসিন্দা হতে হবে ।
  2. জন্ম নিবন্ধন/জাতীয় পরিচিতি নম্বর থাকতে হবে ।
  3. বয়স পুরুষের ক্ষেত্রে সর্বনিম্ন ৬৫ বছর এবং মহিলাদের ক্ষেত্রে সর্বনিম্ন ৬২ বছর হতে হবে। সরকার কর্তৃক সময় সময় নির্ধারিত বয়স বিবেচনায় নিতে হবে।
  4. প্রার্থীর বার্ষিক গড় আয় অনূর্ধ্ব ১০,০০০ (দশ হাজার) টাকা হতে হবে ।
  5. বাছাই কমিটি কর্তৃক নির্বাচিত হতে হবে।

৬৫ বছর বয়সের উপরে বয়স হলেই কি এ ভাতা পাওয়া যাবে?

বয়স্ক ভাতার জন্য আবেদন করতে হলে নির্দিষ্ট বয়সসীমা অনুসরণ করতে হবে। আবেদনের জন্য পুরুষের বয়স সর্বনিম্ন ৬৫ বছর এবং মহিলাদের ক্ষেত্রে সর্বনিম্ন ৬২ বছর হতে হবে। বয়স্ক ভাতার ক্ষেত্রে জাতীয় পরিচয়পত্র (NID) অনুযায়ী বয়স ৩০ জুন ২০২২ তারিখে মধ্যে অসচ্ছল পুরুষ ৬৫+ এবং মহিলা ৬২+ বছর হতে হবে। নগদ একাউন্ট খোলা থাকতে হবে।

সবাই কি এখন আবেদন করবে?

না। নতুন আবেদনকারীর তথ্য এন্ট্রি দিতে হবে এবং এখান থেকে নির্বাচন করে বয়স্ক ভাতার আওতায় আনা হবে। যারা ভাতা পাচ্ছেন তাদের আবেদন করার প্রয়োজন নেই। তাই যারা এ ভাতার আওতায় একবার এসেছেন তাদের আবেদন করার ক্ষেত্রে কোন ভূমিকা নেই। নতুনদের মধ্য থেকে যোগ্যদের নির্বাচন করা হবে।

১০ আগস্ট তারিখ হতে ১০ সেপ্টেম্বর ২০২৩ খ্রিঃ তারিখ পর্যন্ত mis.bhata.gov.bd/onlineApplication লিংকে ভাতার আবেদন গ্রহণ করা হবে। বয়স্ক ভাতার ক্ষেত্রে আবেদনকারীর বয়স পুরুষ ৬৫ বা তদুর্ধ বছর ও মহিলা ৬২ বা তদুর্দ বছর এবং বার্ষিক গড় আয় অনধিক ১০,০০০/- টাকা এবং বিধবা ও স্বামী নিগৃহীতা মহিলা ভাতা কর্মসূচিতে বিধবা মহিলার জন্য স্বামীর মৃত্যু সনদ এবং বার্ষিক গড় আয় অনধিক ১০,০০০/- টাকা হতে হবে। প্রতিবন্ধী ভাতার ক্ষেত্রে অবশ্যই সুবর্ণ নাগরিক কার্ড থাকতে হবে। আবেদনকারী অন্য কোনো সরকারি সুবিধা পেয়ে থাকলে তিনি এই সুবিধার জন্য বিবেচিত হবেন না। অন্য সুবিধা গ্রহণ করছে প্রমাণিত হলে আবেদন বাতিল করা হবে।

যারা বয়স্ক ভাতা প্রাপ্তির জন্য অযোগ্য বা যাদের দেওয়া হবে না

  • সরকারি কর্মচারী পেনশনভোগী হলে ।
  • দুঃস্থ মহিলা হিসেবে ভিজিডি কার্ডধারী হলে ।
  • অন্য কোনোভাবে নিয়মিত সরকারী অনুদান/ভাতা প্রাপ্ত হলে ।
  • কোনো বেসরকারি সংস্থা/সমাজকল্যাণমূলক প্রতিষ্ঠান হতে নিয়মিতভাবে আর্থিক অনুদান/ভাতা প্রাপ্ত হলে।

বয়স্ক ভাতা প্রাপ্তির আবেদনপত্র । অনলাইনে বয়স্কভাতার আবেদন করা যাবে

ইউপি সদস্য/ চেয়ারম্যান/ পৌরসভা/ সিটি কর্পোরেশন কাউন্সিলরের প্রত্যয়ন পত্র আবেদনের সাথে সংযুক্ত করতেই হবে।

বয়স্ক ভাতা আবেদন ২০২৩ । ঘরে বসেই অনলাইনে বয়স্ক ভাতার আবেদন করা যাবে

Caption: https://www.mygov.bd/services/info?id=BDGS-1533028690

অনলাইনে কি আবেদন করা যায়?

হ্যাঁ। যায়। বয়স্ক ভাতা মঞ্জুর করার পর আবেদন পত্রের প্রথম অংশের ছবির উপর সমাজ সেবা কার্যালয়ের গোল সীল মোহর দিতে হইবে। সমস্ত তথ্য এন্ট্রি করে আপনি নিজেই অনলাইনে বয়স্ক ভাতার প্রাপ্তির জন্য আবেদন করতে পারবেন। তবে এক্ষেত্রে ইউপি সদস্য/ চেয়ারম্যান/ পৌরসভা/ সিটি কর্পোরেশন কাউন্সিলরের প্রত্যয়ন পত্র সংযুক্ত করে আপলোড করতে হবে। আবেদন লিংক: www.mygov.bd/services/form?id=BDGS-1533028690

অনলাইন আবেদনে নগদ/বিকাশ ইউনিটের আওতাধীন আবেদনকারীদের অবশ্যই সক্ৰিয় নগদ/বিকাশ হিসাব (মোবাইল) নম্বর প্রদান করতে হবে। এজেন্ট ব্যাংকিং এর আওতাধীন আবেদনকারীদের সাথে যোগাযোগের জন্য সক্রিয় মোবাইল নম্বর প্রদান করতে হবে এবং চূড়ান্তভাবে নির্বাচিত উপকারভোগীদের হিসাব পূর্বের ন্যায় কেন্দ্রীয়ভাবে খোলা হবে। পূর্বের অনলাইনে আবেদন (অপেক্ষমান তালিকাসহ) উপকারভোগীদের পুনরায় অনলাইন আবেদন করার প্রয়োজন নেই। সমাজসেবা অধিদপ্তর হতে প্রদত্ত বরাদ্দ অনুযায়ী অনলাইনে প্রাপ্ত আবেদনসমূহ বাস্তবায়ন নীতিমালার আলোকে সংশ্লিষ্ট বাস্তবায়ন কমিটি কর্তৃক চূড়ান্ত অনুমোদিত তালিকার উপকারভোগীদের প্রয়োজনীয় তথ্য MIS এ সন্নিবেশন এবং এন্ট্রিকৃত ডাটার ভেলিডেশন করতে হবে। অনলাইনে প্রাপ্ত আবেদন, পূর্বের অনলাইনে আবেদন (অপেক্ষমান তালিকাসহ) তালিকার ভিত্তিতে প্রশাসনিক মন্ত্রণালয়ের অনুমোদন সাপেক্ষে প্রাপ্যতা অনুযায়ী বরাদ্দ প্রদান করা হবে। চূড়ান্তভাবে নির্বাচিত উপকারভোগীগণ ০১ জুলাই ২০২৪ খ্রি: তারিখ হতে ভাতা প্রাপ্য হবে

মৃত বয়স্ক ভাতাভোগীর টাকা কি নমিনি তুলতে পারবে? মৃত ভাতাভোগীর নমিনি যথাযথ আবেদনসাপেক্ষে মৃত ভাতাভোগীর ব্যাংক হিসাবে গচ্ছিত টাকা এবং অতিরিক্ত মৃত্যুমাসসহ পরবর্তী ২ মাস অর্থাৎ মোট ৩ মাসের অর্থ সংশ্লিষ্ট সমাজসেবা অফিসারের প্রত্যয়নসাপেক্ষে ব্যাংক থেকে তুলতে পারবেন। এক্ষেত্রে কোন ভাতাভোগী মৃত্যুবরণ করলে মৃত্যুর ০৭ দিনের মধ্যে ইউনিয়ন পরিষদ হতে মৃত্যুসনদ গ্রহণ করুন যা এই অর্থ তুলতে প্রয়োজন হবে। পাশাপাশি ভাতাভোগীর মৃত্যুর পর ভাতাবহিটি আপনার সংশ্লিষ্ট উপজেলা/শহর সমাজসেবা অফিসে জমা দিন। উক্ত মৃত ভাতাভোগীর নমিনি তার একাউণ্টে পূর্বের গচ্ছিত অর্থ ছিল ৩০০০/- ( তিন হাজার টাকা)। এর সাথে তিনি মৃত্যুমাস জানুয়ারিসহ পরবর্তী ২ মাস অর্থাৎ (জানুয়ারি- মার্চ) পর্যন্ত মাসিক ৫০০ টাকা হারে আরও প্রাপ্য হবেন ১৫০০ টাকা। অর্থাৎ ঐ ভাতাভোগীর নমিনি সর্বমোট (৩০০০+১৫০০)= ৪৫০০ টাকা প্রাপ্য হবেন।

admin

আমি একজন সরকারী চাকরিজীবি। দীর্ঘ ৮ বছর যাবৎ চাকুরির সুবাদে সরকারি চাকরি বিধি বিধান নিয়ে পড়াশুনা করছি। বিএসআর ব্লগে সরকারি আদেশ, গেজেট, প্রজ্ঞাপন ও পরিপত্র পোস্ট করা হয়। এ ব্লগের কোন পোস্ট নিয়ে বিস্তারিত জানতে admin@bdservicerules.info ঠিকানায় মেইল করতে পারেন।

admin has 3002 posts and counting. See all posts by admin

4 thoughts on “বয়স্ক ভাতা আবেদন ২০২৩ । ঘরে বসেই অনলাইনে বয়স্ক ভাতার আবেদন করা যাবে

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *