বহি: বাংলাদেশ ছুটিতে ইন্ডিয়া ভিসার মেয়াদ বাড়াবেন যেভাবে।

E-FRRO কি ? 
E-FRRO  বিদেশীদের জন্য FRRO / FRO পরিষেবা সরবরাহের পদ্ধতি অনলাইন FRRO / FRO অফিস পরিদর্শন করার প্রয়োজন ছাড়া।
কিভাবে- ই-এফআরআরও জন্য আবেদন করতে হবে? 
ভারতে ভিসা এবং ইমিগ্রেশন সংক্রান্ত পরিষেবাগুলির জন্য আগ্রহী সকল বিদেশী যেমন। নিবন্ধন, ভিসা এক্সটেনশন, ভিসা রূপান্তর, প্রস্থান অনুমতি ইত্যাদি ই-ফরোয়ার্ডের জন্য আবেদন করতে হবে।
ই-এফআরআরওর জন্য কিভাবে আবেদন করবেন? 
বিদেশীদের নিজেদের ই-ফরোয়ার্ড পোর্টালে অনলাইন নিবন্ধন করে তাদের নিজস্ব ইউজার আইডি তৈরি করতে হবে। তারপরে, তারা ভারতে বিভিন্ন ভিসা এবং ইমিগ্রেশন সংক্রান্ত পরিষেবাগুলির জন্য নিবন্ধিত ব্যবহারকারী-আইডি মাধ্যমে অনলাইন আবেদন করতে হবে যেমন। নিবন্ধন, ভিসা এক্সটেনশন, ভিসা রূপান্তর, প্রস্থান অনুমতি ইত্যাদি, কোনও ঝামেলা ছাড়াই এবং FRRO / FRO অফিসে আসার পরে পরিষেবাটি (গুলি) গ্রহণ করুন।
ই-এফআরআরওর এর মাধ্যমে আবেদন করার পরে কি আমাকে FRRO / FRO অফিসে যেতে হবে? 
এফআরআরও / এফআরও দ্বারা বিশেষভাবে আহ্বান না করা পর্যন্ত এফআরআরও / এফআরও অফিসে সাক্ষাৎকার গ্রহণ এবং পরিদর্শন করার কোন প্রয়োজন নেই। বিজ্ঞপ্তিটি এসএমএস / ইমেলের মাধ্যমে নিবন্ধিত মোবাইল / ইমেইল-এ পাঠানো হবে। পেমেন্ট কিভাবে করবেন? আবেদনপত্র এবং নথি সফলভাবে আপলোড করার পরে, বিদেশীকে পরিষেবাটির জন্য প্রয়োজনীয় কোনও অনলাইন ফি জমা দেওয়ার বিষয়ে সূচিত করা হবে। পোর্টালে উপলব্ধ ব্যাংক পেমেন্ট গেটওয়ে মাধ্যমে অনলাইনে জমা দিতে হবে। ফি পরিমাণ পরিমাণ ইমেল / এসএমএস সতর্কতা মাধ্যমে সূচিত করা হবে। কিভাবে আমি আরসি / আরপি পাবেন? আরসি / আরপি, প্রিজম পারমিট ইত্যাদি অনলাইনে আবেদনপত্রের “ভারতে ঠিকানা” পোস্টে পাঠানো হবে
আমার পাসপোর্টে কি আমার অনুমোদন দরকার? 
পাসপোর্টে অনুমোদনের কোন প্রয়োজন নেই। যদি এমন কোনও প্রয়োজন হয় তবে আপনাকে তাদের অফিসে যেতে FROO / FRO দ্বারা সূচিত করা হবে।
 
জরুরী / জরুরি অবস্থায় কী করবেন?
বিদেশি ব্যক্তি সংশ্লিষ্ট জরুরি কর্তৃপক্ষের সাথে সরাসরি ফ্রীআর / ফরোয়ার্ড অফিসে যোগাযোগ করতে পারে যেমনটি জরুরি অবস্থা / জরুরী অবস্থায়। মামলার সন্তুষ্টি শেষে, পরিষেবাগুলি সরাসরি FRRO / FRO পর্যায়ে প্রদান করা যেতে পারে। প্রদত্ত সেবা বৈদ্যুতিন এবং ম্যানুয়াল নয় তা নিশ্চিত করুন। আপনি ম্যানুয়াল পরিষেবাদি ক্ষেত্রে ইমিগ্রেশন চেক পোস্টে বাধা হতে পারে।
ফি পেমেন্ট বা দস্তাবেজ আপলোডিং বিলম্বিত হলে কি হবে? 
ফিউ পেমেন্ট / ডকুমেন্ট আপলোড / সাক্ষাত্কারে অংশগ্রহণ না করার জন্য ভারতীয় আইন অনুসারে বিদেশী ভারপ্রাপ্ত আইনজীবী / জরিমানাগুলির জন্য দায়বদ্ধ হবে।
নিবন্ধনের জন্য আমার নিজের আইডি-আইডি ব্যবহার করতে হবে? 
হ্যাঁ। ব্যক্তিগত ইমেইল আইডি ব্যবহার করা বাধ্যতামূলক। গুরুত্বপূর্ণ ইমেল আপনার ইমেল পাঠানো হবে হিসাবে বিদেশী তথ্য গোপনীয়তা এবং তথ্য নিরাপত্তা নিশ্চিত করতে তাদের নিজস্ব ইমেইল আইডি ব্যবহার করা উচিত।
আমি আমার নিজের আইডি দিয়ে পরিবারের সদস্যদের জন্য আবেদন করতে পারি? 
হ্যাঁ। আপনি একই আইডি থেকে আপনার পরিবারের সদস্যদের জন্য আবেদন জমা দিতে পারেন। তবে আপনাকে আপনার পরিবারের প্রতিটি সদস্যের জন্য পৃথক অনলাইন ফর্ম জমা / পূরণ করতে হবে।
 
আমার আবেদনটির অবস্থা সম্পর্কে আমি কীভাবে জানব?
প্রক্রিয়াকরণের প্রতিটি পর্যায়ে, আপনার আবেদনটির অবস্থা এসএমএস / ইমেলের মাধ্যমে ভাগ করা হবে। আপনি নিবন্ধিত ইমেল আইডি / পাসওয়ার্ডের মাধ্যমে আপনার ড্যাশবোর্ডে লগ ইন করে আপনার স্ট্যাটাস ট্র্যাক করতে পারেন।

উদাহরণ:
আমি গত ২৫/০৩/২০১৯ ইং তারিখ হইতে ০৮/০৪/২০১৯ ইং পর্যন্ত মোট ১৫ (পনের) দিনের বহি:বাংলাদেশ ছুটিতে ভগ্নীপতির চিকিৎসার জন্য ভারতে অবস্থান করিতেছি কিন্তু আমার ভগ্নীপতির চিকিৎসা শেষ না হওয়া আমি যথাসময়ে দেশে ফিরিয়া নিজ কর্মস্থলে কাজে যোগদান করতে পারিনি এখন আমার করনীয় কি?

উত্তর: আপনি ডেপুটি হাই কমিশন অফিসে (বাংলাদেশ) গিয়ে তাদের মাধ্যমে ছুটি বৃদ্ধির একটা আবেদনপত্র আপনার কর্তৃপক্ষের নিকট দাখিল করুন। আর একটি আবেদনপত্র Dy. High Commission officeএর মাধ্যমে MEA office of Indiaতে দাখিল করুন। সেখান থেকে অনুমতি প্রাপ্তির পর FRRO office India তে গিয়ে প্রয়োজনীয় ফি দিয়ে সময় বৃদ্ধি করুন। সংশ্লিষ্ট ঐ ঐ অফিস সমূহে গেলে কিছু কিছু কাগজপত্র লাগবে তা সেখান থেকে জানতে পারবেন।

অন্যদিকে নিজের অফিসকে ই মেইলে কর্তৃপক্ষকে জানিয়ে রাখুন। পরে এসে ছুটি বাড়িয়ে নেবেন। সমস্যা নেই।

বিস্তারিত জানতে ভারতের ওয়েবসাইট ভিজিট করুন: ডাউনলোড
Avatar

admin

আমি একজন সরকারি চাকরিজীবী। ভালবাসি চাকরি সংক্রান্ত বিধি বিধান জানতে ও অন্যকে জানাতে। আমার ব্লগের কোন কন্টেন্ট সম্পর্কে আরও বিস্তারিত জানতে বা জানাতে ইমেইল করতে পারেন alaminmia.tangail@gmail.com ঠিকানায়। ধন্যবাদ আপনাকে ওয়েবসাইটটি ভিজিট করার জন্য।

Leave a Reply

Your email address will not be published.