মিশনস্থদের হােমলীত (Home Leave) প্রাপ্যতা/ মঞ্জরি সংক্রান্ত।

বিদেশ বাংলাদেশ মিশনে একাধিক কর্মস্থলে মােট পদায়নের মেয়াদ ২৪ মাস হলেও হােমলীভ প্রযােজ্য হবে। এরূপ ক্ষেত্রে হােমলীভ ভােগ শেষে সংশ্লিষ্ট কর্মকর্তাকে বিদেশের কর্মস্থলে ফিরে যেতে হবে এবং হোমলীভ শেষে সাধারণভাবে কর্মস্থলে ন্যূনতমপক্ষে এক বছর অবস্থান করেত হবে।

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার

অর্থ বিভাগ, অর্থ মন্ত্রণালয়

বাস্তবায়ন ও প্রবিধি অনুবিভাগ

প্রবিধি শাখা-৫

নং-অম/অবি/বিধি-৫/পম/প্যাসেজ/(এইচএল)-১৮৯/০৬ তারিখ:১১/০২/২০১০ খ্রিঃ

বিষয়: বিদেশ বাংলাদেশ মিশনে নিয়ােজিত কর্মকর্তাদের হােমলীত (Home Leave) প্রাপ্যতা/ মঞ্জরির জন্য পদায়নের মেয়াদের বিষয়ে পরিপত্র জারিকরণ সংক্রান্ত।

সুত্র: এডিপিএডও-০০১৭৮৮, তাং- ২৫/১১/০৯ খ্রিঃ

বিদেশস্থ বাংলাদেশ মিশনে নিয়ােজিত কর্মকর্তাদের হােমলীভ (Home Leave) প্রাপ্যতা/ মধুরির জন্য সংশ্লিষ্ট কর্মকর্তাদের পদায়নের মেয়াদের বিষয়ে মাননীয় অর্থমন্ত্রীর সদয় নির্দেশনা মোতাবেক গৃহীত সিদ্ধান্ত অনুযায়ী নিচে (ক)-(খ)-তে বর্ণিত শর্তাবলী অন্তর্ভুক্ত করে একটি পরিপত্র জারি করার জন্য নির্দেশক্রমে পররাষ্ট্র মন্ত্রণালয়কে অনুরােধ করা হ’ল:

ক) বিদেশই বাংলাদেশ মিশনে পদায়িত কর্মকর্তাগণ একনাগারে ২৪ মাস চাকরি পূর্তির পর হােমলীভ প্রাপ্য হবেন। তবে কোন কর্মকর্তা ১ পদায়ন মেয়াদে একবারের বেশি হােমলীভ প্রাপ্য হবেন না।

খ) সংস্থাপন মন্ত্রণালয়ের ০৪/০৪/৯০ তারিখের ১১৫ নং পরিপত্র বিদেশস্থ বাংলাদেশ মিশনে পদায়নের সকল ক্ষেত্রে যথাযথভাবে প্রতিপালন নিশ্চিত করতে হবে। হােমলীভ ভােগ শেষে সংশ্লিষ্ট কর্মকর্তাকে সাধারণভাবে বিদেশের কর্মস্থলে ফিরে গিয়ে ন্যূনপক্ষে এক বছর অবস্থান করতে হবে।

গ) বিদেশ বাংলাদেশ মিশনে একাধিক কর্মস্থলে মােট পদায়নের মেয়াদ ২৪ মাস হলেও হােমলীভ প্রযােজ্য হবে। এরূপ ক্ষেত্রে হােমলীভ ভােগ শেষে সংশ্লিষ্ট কর্মকর্তাকে বিদেশের কর্মস্থলে ফিরে যেতে হবে এবং হোমলীভ শেষে সাধারণভাবে কর্মস্থলে ন্যূনতমপক্ষে এক বছর অবস্থান করেত হবে।

ঘ) চুক্তিভিত্তিক কর্মকর্তাদের ক্ষেত্রে চুক্তির শর্তানুযায়ী হােমলীভ প্রযােজ্য হবে। চুক্তির মেয়াদ ৩ বছরের কম হলে হোমলীভ প্রদেয় হবে না। এ বিষয়ে চুক্তিপত্রে সুস্পষ্ট উল্লেখ থাকতে হবে।

ঙ) কোন কর্মকর্তা যদি হােমলীভ ভােগ শেষে স্বেচ্ছায় বিদেশের কর্মস্থলে ফিরে না যান সেক্ষেত্রে হোমলীভের জন্য প্রাপ্ত আর্থিক সুবিধাদি তাঁকে ফেরত প্রদান করতে হবে। কিন্তু দুর্ঘটনা, মৃত্যুজনিত কারণে কিংবা কর্তৃপক্ষের নির্দেশে (অর্থাৎ হােমলীভ ভােগকারী কর্মকর্তা নিজস্ব আওতা/ নিয়ন্ত্রণ বহির্ভূত কারণে) হোমলীভ ভােগ শেষে বিদেশে কর্মস্থলে ফিরে যাওয়া সম্ভব না হলে সে ক্ষেত্রে হোমলীভের জন্য প্রাপ্ত আর্থিক সুবিধাদি ফেরত প্রদান করেত হবে না।

০২। এতে মাননীয় অর্থমন্ত্রীর অনুমােদন রয়েছে।

মােঃ সহিদউল্লাহ

উপ-সচিব

ফোন: ৯৫৫৬৩০১

মিশনস্থদের হােমলীত (Home Leave) প্রাপ্যতা/ মঞ্জরি সংক্রান্ত: ডাউনলোড

Leave a Reply

Your email address will not be published.

close