সরকারি অর্থ ব্যয়ের ক্ষেত্রে নিজস্ব অর্থ ব্যয়ের মতই সতর্ক থাকতে হবে।

অর্থ ব্যয়ের ক্ষেত্রে যেণ প্রচলিত বিধি বিধান কঠোরভাবে অনুসরণ করা হয়। লক্ষ্য রাখিতে হইবে যে কোন ক্ষেত্রেই যেন প্রয়োজনের অতিরিক্ত অর্থ ব্যয় করা না হয়। সরকারী অর্থ ব্যয়ের ক্ষেত্রে প্রত্যেককে এইরূপ সতর্কতা অবলম্বন করিতে হইবে যেইরূপ সতর্কর্তা সাধারণ বিচক্ষণতা সম্পন্ন একজন ব্যক্তি তাহার নিজস্ব অর্থ ব্যয়ের ক্ষেত্রে করিয়া থাকেন।

  • বরাদ্দকৃত অর্থের মধ্যে যেন প্রকৃত ব্যয়সীমাবদ্ধ রাখা হয়।
  • অর্থ বিভাগের পূর্ব মঞ্জুরী ব্যতীত যেন কোন ব্যয় করা না হয়।
  • মন্ত্রণালয়/বিভাগ কর্তৃক নিয়ন্ত্রিত বাজেট মঞ্জুরি হইতে যে ব্যয় নির্বাহ হইবে সেই বিষয়ে মুখ্য হিসাব রক্ষণ কর্মকর্তার দায়িত্ব পালন করিবেন।

বিস্তারিত জানতে আদেশ দেখুন:

অর্থ মন্ত্রণালয়ের ০৩-০২-২০০৫ সালের একটি আদেশে আর্থিক ক্ষমতা সংশোধন করা হয়েছে।  আর্থিক ক্ষমতা অর্পন সংক্রান্ত আদেশ জারির পর ইতোমধ্যে দীর্ঘ সময় অতিবাহিত হইয়াছে। এই দীর্ঘ সময়ে সরকারের প্রশাসনিক কার্যক্রমে উল্লেখযোগ্য পরিবর্তন সাধিত হইয়াছে। সম্প্রতি ক্রয় সংক্রান্ত নীতি ও পদ্ধতি সংস্কার কার্যক্রমের অধীনে বর্তমান সময়ের প্রয়োজন মেটানোর উপযোগী করিয়া The Public Procurement Regulations, 2003 এবং Regulations এর Implement Procedure জারি করা হইয়াছে। মঞ্জুরীকৃত বাজেট হতে যে ব্যয় হবে তাতে নিম্নোক্ত অনুশাসন সমূহ প্রতিপালন নিশ্চিত করার কথা বলা হয়েছে।

(ক) তাহার মন্ত্রণালয়/বিভাগ, সংযুক্ত বিভাগ, অধিদপ্তর কিংবা অধ:স্তন অফিস সমূহকে যে উদ্দেশ্যে অর্থ বরাদ্দ করা হয় সেই উদ্দেশ্যেই তাহা যেন ব্যয়িত হয়;

(খ) অর্থ ব্যয়ের ক্ষেত্রে যেন প্রচলিত বিধি-বিধান কঠোরভাবে অনুসরণন করা হয়। লক্ষ্য রাখিতে হইবে যে কোন ক্ষেত্রেই যেন প্রয়োজনেনর অতিরিক্ত অর্থ ব্যয় করা না হয়। সরকারী অর্থ ব্যয়ের ক্ষেত্রে প্রত্যেককে এইরূপ সতর্কতা অবলম্বন করিতে হইবে যেইরূপ সতর্কতা সাধারণ বিচক্ষণতা সম্পন্ন একজন ব্যক্তি তাহার নিজস্ব অর্থ ব্যয়ের ক্ষেত্রে করিয়া থাকেন।

(গ) বাজেটে বিভিন্নন কোডের বিপরীতে বরাদ্দকৃত অর্থের মধ্যে যেন প্রকৃত ব্যয় সীমাবদ্ধ রাখা হয়;

(ঘ) অর্থ বিভাগের পূর্ব সম্মতি ব্যতিরেকে সম্পূরক মঞ্জুরি পাওয়া যাইবে এই প্রত্যাশায় যেন কোন অর্থ ব্যয় করা না হয়।

মন্ত্রণালয়/বিভাগকে প্রদত্ত আর্থিক ক্ষমতা সংশোধন (অনুন্নয়ন) সংক্রান্ত আদেশের JPG  কপি সংগ্রহ করতে পারেন: ডাউনলোড

admin

আমার ব্লগের কোন কন্টেন্ট সম্পর্কে আরও বিস্তারিত জানতে বা জানাতে ইমেইল করতে পারেন admin@bdservicerules.info ঠিকানায়।

Leave a Reply

Your email address will not be published.