সরকারি অর্থ সরাসরি উপকারভোগীর একাউন্টে G2P পদ্ধতিতে বিতরণ নির্দেশনা।

বর্তমানে চলমান নগদ অর্থ প্রদান সংশ্লিষ্ট কার্যক্রম/ কর্মসূচীরসমূহের মধ্যে যে সব কার্যক্রম/ কর্মসূচীর বরাদ্দকৃত অর্থ Government to Person (G2P) System -এর আওতায় আনা হয়নি তা আগামী ৩০ জুন ২০২২ এর মধ্যে G2P System-এ আনার কাজ সম্পন্ন করতে হবে;

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার

অর্থ মন্ত্রণালয়, অর্থ বিভাগ

বাজেট-১ অনুবিভাগ, অধিশাখা-৯

www.mof.gov.bd

স্মারক নং-০৭.০০.০০০০.১০৯.২০.০০২.২০.৭৭; তারিখ: ২৪ মে ২০২১

পরিপত্র

বিষয়: সামাজিক নিরাপত্তা কর্মসূচী ও সরকারের অন্যান্য কার্যক্রমের নগদ অর্থ সরকারি কোষাগার হতে সরাসরি উপকারভোগীর একাউন্টে Government to Person (G2P) পদ্ধতিতে বিতরণ।

সরকারের সামাজিক নিরাপত্তা কর্মসূচীর আওতায় প্রতিবছর উল্লেখযোগ্য সংখ্যক সামাজিক নিরাপত্তা কার্যক্রম/ প্রকল্প/ কর্মসূচি বাস্তবায়ন করা হয়ে থাকে। এ সকল সামাজিক নিরাপত্তা কার্যক্রমে বিভিন্ন প্রকারের ভাতা, সম্মানী, বৃত্তি, উপবৃত্তি বাবদ নগদ অর্থ সুবিধাভোগীদের নিকট পৌছানোর প্রয়োজন হয়। এই নগদ অর্থ সময়মত নিরবিচ্ছিন্নভাবে সুবিধাভোগীর নিকট পৌছে দেয়ার লক্ষ্যে সরকারি কোষাগার হতে সরাসারি উপকারভোগীর একাউন্টে Government to Person (G2P) পদ্ধতিতে বিতরণ শুরু করেছে। ইতোমধ্যে সামাজিক নিরাপত্তা কর্মসূচি ও সরকারের অন্যান্য কার্যক্রমের নগদ অর্থ Mobile Financial Services এর মাধ্যমে বিতরণের জন্য অীভন্ন ক্যাশ চার্জ (Cash out charge) ০.৭০ (শুন্য দশমিক সাত) শতাংশ নির্ধারণ করে গত ১২ নভেম্বর, ২০২০ তারিখের ১৪৪ নং পরিপত্রের মাধ্যমে সংশ্লিষ্ট সকল মন্ত্রণালয়/বিভাগকে অবহিত করা হয়েছে।

২। এমতাবস্থায়, (ক) বর্তমানে চলমান নগদ অর্থ প্রদান সংশ্লিষ্ট কার্যক্রম/ কর্মসূচীরসমূহের মধ্যে যে সব কার্যক্রম/ কর্মসূচীর বরাদ্দকৃত অর্থ Government to Person (G2P) System -এর আওতায় আনা হয়নি তা আগামী ৩০ জুন ২০২২ এর মধ্যে G2P System-এ আনার কাজ সম্পন্ন করতে হবে; এবং খ) আগামী ০১ জুলাই, ২০২১ হতে নগদ অর্থ প্রদান সংশ্লিষ্ট সকল নতুন কার্যক্রম / কর্মসূচী আবশ্যিক ভাবে Government to Person (G2P) System এর আওতায় আনতে হবে।

৩। যথাযথ কর্তৃপক্ষের অনুমোদনক্রমে এ পরিপত্র জারি করা হলো।

(মেহেদী মাসুদুজ্জামান)

উপসচিব

৯৫৫৮৫৮৮

সরকারি অর্থ সরাসরি উপকারভোগীর একাউন্টে G2P পদ্ধতিতে বিতরণ নির্দেশনা: ডাউনলোড

admin

এই ব্লগের কোন পোস্ট নিয়ে বিস্তারিত জানতে বা কোন তথ্য যুক্ত করতে বা সংশোধন করতে চাইলে অথবা কোন আদেশ, গেজেট পেতে এই admin@bdservicerules.info ঠিকানায় মেইল করতে পারেন।

Leave a Reply

Your email address will not be published.